২০ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আমদানি দায়ের বিপরীতে ব্যাংক চার্জ সমন্বয়ের প্রক্রিয়া সহজ হল

 আমদানি দায়ের বিপরীতে ব্যাংক  চার্জ  সমন্বয়ের প্রক্রিয়া সহজ হল

অর্থনৈতিক রিপোর্টার ॥ আমদানি দায়ের বিপরীতে ব্যাংক চার্জ সমন্বয়ের প্রক্রিয়া সহজ করলো বাংলাদেশ ব্যাংক। এখন থেকে ব্যবসায়ীদের আমদানি দায় পরিশোধকালে ব্যাংক যে চার্জ কর্তন করবে সেটা ওভারডিউ হিসেবে প্রদর্শন করতে পারবে না।

এ ধরনের চার্জ কর্তন করা হলে ব্যাংক নিজেই তা বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা অপারেশন বিভাগকে অবহিত করবে। ফলে এক্ষেত্রে ব্যবসায়ীদের (আমদানিকারকদের) ভোগান্তি কমবে। রবিবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

জানা যায়, আগে ব্যবসায়ীদের পক্ষে আমদানি দায় পরিশোধকালে সংশ্লিস্ট ব্যাংক যে চার্জ কর্তন করতো সেটা ওভারডিউ হিসেবে প্রদর্শন করা হতো। এতে চার্জের সমপরিমাণ বিল অব এন্ট্রি সমন্বয়ের জন্য সংশ্লিস্ট ব্যাংকের মাধ্যমে আমদানিকারদের বাংলাদেশ ব্যাংক থেকে অনুমতি নিতে হতো।

কিন্তু এখন থেকে এ ধরনের চার্জ কর্তন করা হলে ব্যাংকই নিজস্ব উদ্যোগে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা অপারেশন বিভাগের ‘অনলাইন ইনওয়ার্ড রেমিট্যান্স মনিটরিং সিস্টেম’ এ রিপোর্ট করবে। ঐ রিপোর্টের আলোকে কেইস টু কেইস ভিত্তিতে চার্জের সমপরিমাণ বিল অব এন্ট্রি সমন্বয় করবে বাংলাদেশ ব্যাংকের এ বিভাগটি।