২০ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিনিয়োগকারীদের পছন্দের শীর্ষে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স

বিনিয়োগকারীদের পছন্দের শীর্ষে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স

অর্থনৈতিক রিপোর্টার ॥ শেয়ারবাজারে তালিকাভুক্ত জীবন বিমা খাতের কোম্পানি ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স এখন বিনিয়োগকারীদের পছন্দের শেয়ার। গত সপ্তাহের ধারাবাহিকতায় চলতি সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসেও শেয়ারটি প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে রয়েছে। গত কয়েকদিন ধরে কোম্পানিটির লেনদেনের সঙ্গে সঙ্গে দরও বাড়ছে। চলতি অর্থবছরের বাজেটে পরীক্ষামূলকভাবে স্বাস্থ্যবিমা বাধ্যতামূলক করার প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণার পরই বিমা খাতের প্রতি আগ্রহ বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, সোমবারে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের ১৮ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সারাদিনে কোম্পানিটির মোট ৭ লাখ ১ হাজার ৭৬৪টি শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিটির প্রতিটি শেয়ারের দিনশেষে সমন্বয় মূল্য ২৭১.৩০ টাকা।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা গেছে, ১০৮ কোটি টাকা পরিশোধিত মূলধনের কোম্পানিটির ৮২.৬৫ শতাংশ শেয়ার উদ্যোক্তা পরিচালক, ১০.৯২ শতাংশ শেয়ার প্রাতিষ্ঠানিক ও ৬.৪৩ শতাংশ শেয়ার সাধারন বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

গত ২০১৭ সালে কোম্পানিটির পরিচালনা পর্ষদ ২০ শতাংশ নগদ ও ১৫ শতাংশ বোনাস, ২০১৬ সালে ২০ শতাংশ নগদ ও ১৫ শতাংশ বোনাস, ২০১৫ সালে ২০ শতাংশ নগদ ও ২০ শতাংশ বোনাস, ২০১৪ সালে ৪৫ শতাংশ নগদ এবং ২০১৩ সালে ২০ শতাংশ নগদ ও ৩৮ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে।

এ ক্যাটাগরির কোম্পানিটি ১৯৯৫ সাল শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। তালিকাভুক্তির পর থেকেই নগদ ও বোনাস লভ্যাংশ ঘোষণার কারণে দীর্ঘমেয়াদি বিনিয়োগকারীদের নজর কেড়েছিল কোম্পানিটি। যার কারণে কোম্পানিটির দর বিমা খাতের সব কোম্পানির চেয়ে তুলনামূলক বেশি।