১০ ডিসেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শেয়ারবাজারে ৫৬ ভাগ কোম্পানির দর কমেছে

শেয়ারবাজারে ৫৬ ভাগ কোম্পানির দর কমেছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারও পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেয়া ৫৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ডিএসইতে সোমবার ৩৫৩টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৯৮টির বা ৫৬ন শতাংশের শেয়ার ও ইউনিট দর কমেছে। দর বেড়েছে ১১৬টির বা ৩৩ শতাংশের এবং ৩৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৩১৮ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৫ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২১৬ ও ১ হাজার ৮৮৬ পয়েন্টে।

ডিএসইতে ৪২৪ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৪১৫ কোটি টাকার। ডিএসইতে লেনদেন ৯ কোটি টাকা বেশি হয়েছে।

ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের। এদিন কোম্পানিটির ১৮ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা এশিয়ান টাইগারর সন্ধানী লাইফ গ্রোথ ফান্ডের ১০ কোটি ৯০ লাখ টাকার এবং ১০ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে রানার অটোমোবাইলস। সার্বিক লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : রূপালী লাইফ ইন্স্যুরেন্স, জেএমআই সিরিঞ্জ, সিলকো ফার্মা, স্কয়ার ফার্মা, ইউনাইটেড পাওয়ার, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স এবং সিঙ্গার বিডি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ২৭২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৫টির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির দর। আজ ১৪ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।