২০ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দাবা ফেডারেশনের ইতিহাসের সবচেয়ে বড় আয়োজন শুরু বুধবার

দাবা ফেডারেশনের ইতিহাসের সবচেয়ে বড় আয়োজন শুরু বুধবার

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ দাবা ফেডারেশনের আয়োজনে, কে-এন হার্বার কনসোর্টিয়াম লিঃ-এর পৃষ্ঠপোষকতায় সাইফ পাওয়ারটেক লিমিটেড, রূপায়ন গ্রুপ, আবুল খায়ের গ্রুপ, স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড ও মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের সহপৃষ্ঠপোষকতায় ঢাকায় অনুষ্ঠেয় কে-এন হার্বার কনসোর্টিয়াম লিঃ এশিয়ান সিটিজ দলগত দাবা চ্যাম্পিয়নশিপ (দুবাই কাপ) বুধবার শুরু হচ্ছে। বাংলাদেশসহ ১১ টি দেশের ১৪ দল অংশগ্রহণের জন্য এন্ট্রি করেছে। খেলা শেষ হবে ১৮ জুলাই। খেলা প্রতিদিন বেলা টায় ঢাকার পুরানা পল্টনস্থ শহীদ নজরুল ইসলাম স্মরণীতে অবস্থিত ফার্স হোটেল এ্যান্ড রিসোর্টের অষ্টম তলার হলরুমে অনুষ্ঠিত হবে।

১৯৯০ সালে দুবাইতে অনুষ্ঠিত এশিয়ান সিটিজ দলগত দাবায় ঢাকা সিটি চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করেছিল। বাংলাদেশ দাবা ফেডারেশন কয়েকটি আন্তর্জাতিক ইভেন্ট আয়োজন করলেও এত বড় ইভেন্ট এর আগে কখনও অনুষ্ঠিত হয়নি। এ আসরে বাংলাদেশ ছাড়া ১০ দেশের ১১ দলের পক্ষে ৬০ দাবাড়ু ও কর্মকর্তা অংশ নিচ্ছেন। বাংলাদেশ থেকে অংশ নেবে ৩টি দল। আফগনিস্তান, চাইনিজ তাইপে, ভারত, ইরান, মালয়েশিয়া, মঙ্গোলিয়া, নেপাল (২টি দল কাঠমান্ডু ও ললিতপুর), পাকিস্তান, শ্রীলঙ্কা ও সংযুক্ত আরব আমিরাত। ইরান দলে ৩ গ্র্যান্ডমাস্টার ও এক আন্তর্জাতিক মাস্টার, বাংলাদেশের গোপালগঞ্জ দলে ৪ গ্র্যান্ডমাস্টার এবং এক আন্তর্জাতিক মাস্টার, বাংলাদেশ নৌবাহিনী দলে ২ আন্তর্জাতিক মাস্টার রয়েছেন। এ ইভেন্টের বিজয়ী তিনটি দলকে ছয় হাজার মার্কিন ডলার অর্থ পুরস্কার দেয়া হবে।

প্রতিযোগিতা সোমবার জাতীয় ক্রীড়া পরিষদের এনএসসি টাওয়ারের সভাকক্ষে এক প্রেস-ব্রিফিং অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক ও ফিদের জোন-৩.২ এর প্রেসিডেন্ট সৈয়দ শাহাব উদ্দিন শামীম, টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান র্যাব-৩ এর কমান্ডিং অফিসার লেঃ কর্নেল এমরানুল হাসান, দাবা ফেডারেশনের সহসভাপতি গাজী সাইফুল তারেক, যুগ্ম-সম্পাদক মনিরুজ্জামান পলাশ ও মাসুদুর রহমান মল্লিক, কার্যনির্বাহী সদস্য বেগম আঞ্জুমান আরা আকসির এবং প্রধান বিচারক হারুন অর রশিদ।

নির্বাচিত সংবাদ