১৬ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হাইহিল-হাই ডেঞ্জার

অনেকেই আছেন যারা নিজেকে একটু লম্বা দেখাতে বা পা দুটোকে সুন্দর দেখাতে হাইহিল পরেন। কিন্তু অনেকেই হয়ত জানেন না এর ক্ষতিকর দিকের কথা। আসুন আজ তাহলে জেনে নেই এর পাঁচটি ক্ষতিকর দিক সম্পর্কে-

হাঁটুর ক্ষতিতে হাইহিল : হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গেছে, নিয়মিত হাইহিল জুতো পরলে হাঁটুতে চাপ পড়ে। স্বাভাবিকের চেয়ে মাত্র ৫ সেন্টিমিটার উঁচু হিলের জুতো পরলেই হাঁটুতে অন্তত ২৩ শতাংশ চাপ বেড়ে যায়। বেশিদিন হাঁটুতে অতিরিক্ত চাপ পড়ার কারণে অনেকের অস্টিওআর্থাইটিস হতে পারে। পুরুষের চেয়ে মেয়েদের এই রোগ হওয়ার সম্ভাবনা দ্বিগুণেরও বেশি।

মেরুদ- থেকে পা পর্যন্ত ব্যথা : হাইহিল অনেকদিন পরলে মেরুদ- এবং পায়ের পেশিতে ব্যথা শুরু হয়। এক সময় এই রোগ স্থায়ী হয়ে যায়।

মাংসপেশির ক্ষতি : উঁচু হিলের জুতো পরলে পা সব সময় স্বাভাবিকের চেয়ে উঁচু হয়ে থাকে। ফলে সারাক্ষণ বেশি চাপ পড়ার কারণে মাংসপেশিগুলোতে ব্যথা; যেমন ‘সাইটিকা’ ও অন্যান্য জটিলতা দেখা দেয়।

ঘাড়ে ব্যথা : হাইহিল জুতো শুধু মেরুদ-, পেশি এবং পা নয়, ঘাড়েরও ক্ষতি করে। পায়ে হাইহিল থাকায় মেরুদ- স্বাভাবিক অবস্থান বদলে যায়। ফলে ঘাড়ে এর প্রভাব পড়ে। এ কারণে অনেক সময় ঘাড়ে ব্যথা হয়। আবার ঘাড়ের পেশিরও ক্ষতি করে হাইহিলের জুতো।

হাড়ের ক্ষতি : ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, হাইহিল দীর্ঘদিন পরার কারণে পায়ের হাড় নাজুক হয়ে যায়। হাড়ে চিড় ধরে, এমনকি কখনও কখনও তা ভেঙেও যায়।

চিকিৎসা : হাইহিল জুতো বেশিদিন ব্যবহারের কারণে মেরুদ-, পেশি, পা অথবা ঘাড়, ব্যথা যেখানেই হোক এসব সমস্যার অন্যতম চিকিৎসা ফিজিওথেরাপি। একজন দক্ষ ফিজিওথেরাপি চিকিৎসক আপনার প্রকৃত সমস্যা নিরূপণ করে চিকিৎসা প্রদান করবেন। অহেতুক ব্যথার ওষুধ খাওয়া থেকে বিরত থাকুন।

তবে রোগ প্রতিকারের চাইতে প্রতিরোধই ভাল। তাই, হাইহিল জুতো পরিহার করাটাই এ ধরনের সমস্যা থেকে দূরে থাকার একমাত্র উপায়।