২০ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শেয়ারবাজারে সূচক কমলেও লেনদেন বেড়েছে

শেয়ারবাজারে সূচক কমলেও লেনদেন বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ আগের দিনের ধারাবাহিকতায় মঙ্গলবারও পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন বেড়েছে উভয় শেয়ারবাজারে।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ২৮০ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৯ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২০৭ ও ১ হাজার ৮৭৫ পয়েন্টে।

ডিএসইতে ৫১২ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৪২৪ কোটি টাকার। অর্থাৎ ডিএসইতে লেনদেন ৮৮ কোটি টাকা বেশি হয়েছে।

ডিএসইতে ৩৫২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৮৬টির বা ২৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর কমেছে। দর বেড়েছে ২৪২টির বা ৬৯ শতাংশের এবং ২৪টি বা ৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে রানার অটোমোবাইল। এদিন কোম্পানিটির ১৮ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা এশিয়ান টাইগারর সন্ধানী লাইফ গ্রোথ ফান্ডের ১৭ কোটি ৯৯ লাখ টাকার এবং ১৩ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স।

ডিএসইর সার্বিক লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : জেএমআই সিরিঞ্জ, ইউনাইটেড পাওয়ার, সিনোবাংলা, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, গ্রামীণফোন, গ্লোবাল ইন্স্যুরেন্স এবং রূপালী লাইফ ইন্স্যুরেন্স।

ডিএসইতে মঙ্গলবার ২৪২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। তবে মিউচুয়াল ফান্ড খাতের ৩৭টির মধ্যে ৩৩টিরই ইউনিট দর বেড়েছে। এর মধ্যে দর বাড়ার শীর্ষ শতভাগ স্থান দখল করে আছে তারা। এদিন দর বাড়ার শীর্ষে রয়েছে এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড লিমিটেড। এই দিন শেয়ারটির দর বেড়েছে ৯০ পয়সা বা ১০ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য অনুযায়ী, শেয়ারটি সর্বশেষ ৬ টাকা ৬০ পয়সা দরে লেনদেন হয়েছে। এদিন কোম্পানিটি ৩০০ বারে ১৭ লাখ ৭৩ হাজার ২১০ টি শেয়ার লেনদেন করে। যার বাজার মূল্য ১ কোটি ১৫ লাখ ৯১ হাজার টাকা। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে “রিলায়েন্স ওয়ান” দ্য ফার্স্ট স্কিম অব রিলায়েন্স ইন্স্যুরেন্স মিউচুয়াল ফান্ড। এই দিন কোম্পানিটির দর বেড়েছে টাকা ৯০ পয়সা বা ৯ দশমিক ৯ শতাংশ। এদিন কোম্পানিটি সর্বশেষ ১১ টাকা দরে লেনদেন হয়। কোম্পানিটি ৬৫০ বারে ৪৫ লাখ ২৫ হাজার ১৮৩টি শেয়ার লেনদেন করে। যার বাজার মূল্য ৪ কোটি ৯৯ লাখ ২৮ হাজার টাকা। সিএপিএম আইবিবিএল ইসলামিক মিউচুয়াল ফান্ড তৃতীয় স্থানে রয়েছে। এই দিন কোম্পানিটির দর বেড়েছে ৯০ পয়সা বা ৯ দশমিক ৮৯ শতাংশ। এদিন কোম্পানিটির শেয়ার লেনদেন হয় সর্বশেষ ১০ টাকা দরে। কোম্পানিটি ৫৬৮ বারে ২৭ লাখ ৯৮ হাজার ৪৭৬টি শেয়ার লেনদেন করে। যার বাজার মূল্য ২ কোটি ৭৬ লাখ ১২ হাজার টাকা। তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হচ্ছে - এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ড, এসইএমএল আইবিবিএল সরিআহ ফান্ড, ইবিএল এনআরবি মিউচুয়াল ফান্ড, এশিয়ান টাইগার সন্ধানী লাইফ গ্রোথ ফান্ড, ফার্স্ট জনতা ব্যাংক মিউচুয়াল ফান্ড, পিএইচপি ফার্স্ট মিউচুয়াল ফান্ড ও এসইএমএল লেকচারার ইক্যুইটি মেনেজমেন্ট ফান্ড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ১৯১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৩টির, কমেছে ১৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির দর। ১৯ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।