২০ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঢাকায় তিনদিনের সফরে রানি ম্যাক্সিমা

ঢাকায় তিনদিনের সফরে রানি ম্যাক্সিমা

অনলাইন রিপোর্টার ॥ তিনদিনের সরকারি সফরে ঢাকায় এসে পৌঁছেছেন নেদারল্যান্ডসের রানি ম্যাক্সিমা। মঙ্গলবার সন্ধ্যায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি।

এ সময় তাকে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। জাতিসংঘ মহাসচিবের ‘ইনক্লুসিভ ফিন্যান্স ফর ডেভেলপমেন্ট’ বা উন্নয়নের জন্য অন্তর্ভুক্তিমূলক অর্থায়ন (ইউএনএসজিএসএ) এর বিশেষ দূত হিসেবে ঢাকা আসলেন তিনি। সাধারণ মানুষ যেন সহজেই আর্থিক সেবাখাতের সহযোগিতা পেতে পারে, সে উদ্দেশ্য মাথায় রেখে বাংলাদেশ এখন একটি কৌশলপত্র প্রণয়নের কাজ করছে।

বাংলাদেশ সরকারের আমন্ত্রণে ঢাকায় এলেন রানি ম্যাক্সিমা। বাংলাদেশে প্রাপ্তবয়স্কদের মধ্যে শতকরা ৫০ শতাংশের ব্যাংক হিসাব আছে, কিংবা তারা এ জাতীয় প্রতিষ্ঠান থেকে সেবা নেন। ২০১৪ সালে এই হার ছিল মাত্র ৩১ শতাংশ। ব্যবহারভোগীর এই বৃদ্ধির পরও ৫৮ মিলিয়ন বা পাঁচ কোটি আট লাখ মানুষের এখনও ব্যাংকে কোনো চলতি বা জমা হিসাব, ইন্স্যুরেন্স পলিসি, ঋণ বা ডিজিটাল পেমেন্টের সুযোগ নেই।

এতে তারা উন্নয়নের সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন। বাংলাদেশে ৬৫ শতাংশ পুরুষের বিপরীতে মাত্র ৩৬ শতাংশ নারীর ব্যাংক হিসাব রয়েছে। এই ব্যবধানের হার ২৯ শতাংশ (বৈশ্বিক আর্থিক সূচক)।

রানি ম্যাক্সিমা তার সফরকালে নারীদের আর্থিক প্রতিষ্ঠান থেকে সেবাপ্রাপ্তিটা যেন সহজ হয় সে বিষয়ে বিশেষ জোর দেবেন। নারীরা যদি তাদের বেতন-ভাতা ডিজিটাল মাধ্যমে এবং নারী উদ্যোক্তারা বিশেষ সহায়তা পান তাহলেই আর্থিক প্রতিষ্ঠান থেকে সেবাপ্রাপ্তি সহজতর হবে।

এছাড়া আরও বিভিন্ন বিষয়ে কথা বলবেন তিনি। ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফরমের সঙ্গে জাতীয় পরিচয়ের একটি যোগসূত্র কেন থাকা প্রয়োজন সে সম্পর্কেও কথা বলবেন তিনি।

তার আলোচ্যসূচিতে থাকছে দ্য বাংলাদেশ ন্যাশনাল স্ট্র্যাটেজি ফর ইনক্লুসিভ ফাইন্যান্স বা উন্নয়নের জন্য অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে জাতীয় কৌশলপত্র। ১১ জুলাই ম্যাক্সিমার ঢাকা ত্যাগ করার কথা।