২০ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ফরমালিনযুক্ত খাবার গ্রহণের কারণে প্রতিবছর ক্যান্সার রোগী বাড়ছে : স্বাস্থ্যমন্ত্রী

ফরমালিনযুক্ত খাবার গ্রহণের কারণে প্রতিবছর ক্যান্সার রোগী বাড়ছে :  স্বাস্থ্যমন্ত্রী

সংসদ রিপোর্টার ॥ দেশে ভেজাল ও ফরমালিনযুক্ত খাবার গ্রহণ, ধূমপানসহ নানা কারণে প্রতিবছর ক্যান্সার রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে বলে সংসদকে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেছেন, ক্যান্সার রোগী বৃদ্ধি পেলেও সেই তুলনায় চিকিৎসা ও ক্যান্সার হাসপাতাল কম হওয়ায় ক্যান্সার রোগী এবং অভিভাবকগণ প্রতিনিয়ত দুর্ভোগের শিকার হচ্ছে।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বুধবার সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের লিখিত জবাবে এ তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী। স্বাস্থ্যমন্ত্রী বলেন, ক্যান্সার রোগীদের সুষ্ঠু চিকিৎসা নিশ্চিতকরণের জন্য এবং রোগী ও অভিভাবকদের দুর্ভোগ লাঘবের জন্য ইতোমধ্যে দেশের বিভাগীয় শহরগুলোতে একটি করে আধুনিক চিকিৎসা সম্মিলিত স্পেশাল ক্যান্সার হাসপাতাল প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

সরকারি দলের আরেক সদস্য অসীম কুমার উকিলের প্রশ্নের লিকিত জবাবে মন্ত্রী জানান, সারাদেশে সরকারি পর্যায়ে ২০টি উন্নত ও বিশেষায়িত হাসপাতাল রয়েছে। এরমধ্যে রাজধানী ঢাকাতেই রয়েছে মোট ১৫টি। মন্ত্রী বলেন, উন্নত চিকিৎসায় বিদেশ গমনরোধ করার জন্য সরকার বিশেষ পরিকল্পনা গ্রহণ করেছে। উন্নত চিকিৎসার বিদেশ গমনরোধ করার জন্য সরকার সারা দেশে উন্নত ও বিশেষায়িত হাসপাতাল প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করেছে। আর বিশেষজ্ঞ চিকিৎসক তৈরীর জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম, রাজশাহী ও সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে সরকার বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

হজের ফ্লাইট বিপর্যয় হবে না-ধর্ম প্রতিমন্ত্রী ॥ সংসদে ধর্মমন্ত্রী অ্যাড. শেখ মোঃ আব্দুল্লাহ জানিয়েছেন, ২০১৯ সালে বরাদ্দ করা বিমানের সব টিকেট বিক্রি হয়ে গেছে। তাই এবছর বিমানের ফ্ল্যাইট বিপর্যয় ঘটনার সম্ভব নেই। বুধবার টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তরে সংরক্ষিত মহিলা এমপি বেগম আদিবা আনজুম মিতার প্রশ্নের লিখিত প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

নূর মোহাম্মদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, প্রতি বছর হজযাত্রীদের সৌদি আরব গমনের সময় মধ্যস্বত্ত্বভোগী অসাধু চক্রের কারণে যে হয়রানি ও প্রতারণার শিকার হচ্ছেন তার সঙ্গে কিছু কিছু হজ ও ওমরাহ এজেন্সীর স্বত্ত্বাধিকারীগণ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত। বাংলাদেশ ও সৌদি আরবে হজ অথবা ওমরাহযাত্রী অথবা অপর কোন সংক্ষুদ্ধ ব্যক্তির অভিযোগের পরিপ্রেক্ষিতে প্রাপ্ত, দাখিলকৃত অভিযোগ তদন্তে প্রমাণিত হলে জাতীয় হজ ও ওমরাহ নীতি ১৪৪০ হিজরি-১৯ এর অনুচ্ছেদ ২৪.২ অনুচ্ছেদ অনুযায়ী শাস্তির ব্যবস্থা করা হয়।

সংরক্ষিত মহিলা এমপি বেগম আদিবা আনজুম মিতার প্রশ্নের জবাবে ধর্মমন্ত্রী বলেন, বিমান টিকেট ইস্যুকৃত সব ব্যক্তি যথাযথভাবে সৌদি আরব গিয়ে হজ পালন করতে পারেন। কোন কারণে বিমানের ফ্ল্যাইট বাতিল হলেও বিকল্প বিমানে তাদের হজে পাঠানো হয়। এ বছর বিমানের সকল টিকিটি বিক্রি হয়েছে। তাই আশা করা যায়, এবার বিমানের ফ্লাইট বিপর্যয় ঘটবে না।

নির্বাচিত সংবাদ