২০ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বুড়িগঙ্গায় সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ ১১৯ অবৈধ স্থাপনা উচ্ছেদ

বুড়িগঙ্গায় সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ ১১৯ অবৈধ স্থাপনা উচ্ছেদ

স্টাফ রিপোর্টার ॥ সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ বুড়িগঙ্গার তীর দখল করে অবৈধভাবে গড়ে ওঠা ১১৯টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। বুধবার বিআইডব্লিউটিএর কর্মকর্তারা বাবুবাজার ব্রিজ থেকে শ্বশানঘাট পর্যন্ত বুড়িগঙ্গার উভয় তীরে এই উচ্ছেদ অভিযান পরিচালনা করেন। এসময় ওই বিদ্যালয়ের নির্মাধিন একটি ভবন ভেঙ্গে গুড়িয়ে দেয়। এই অভিযানে নেতৃত্ব দেন বিআইডব্লিউটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমান ও সার্বিক নির্দেশনা দেন বিআইডাব্লিটিএর যুগ্ম পরিচালক একেএম আরিফ উদ্দিন।

সরেজমিনে দেখা যায়, কোতয়ালী থানার বাদামতলী এলাকা থেকে উচ্ছেদ অভিযান শুরু হয়। এসময় বেশ কয়েকটি ভাষমান রেস্তরা, টন দোকানপাট ও ভ্যান রিক্সার গ্যারেজ উচ্ছেদের আওতায় আনা হয়। পরে অভিযান টিম কেরানিগঞ্জ থানার চর মীয়াবাগ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নির্মাধিন একটি ভবন ভেঙ্গে চুরে গুড়িয়ে দেয়। এসময় থানা শিক্ষা কর্মকর্তার অনুরোধে টিন শেডের একটি ভবন উচ্ছেদ আওতার বাইরে রাখা হয়। তবে নির্দিষ্ট সময়ের মধ্যে ওই ভবন সরিয়ে না নিলে ফের উচ্ছেদ পরিচালনা করা হবে বলে বিআইডাব্লিটিএ কর্মকর্তরা জানান।

এই বিষয়ে ওই প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: জহিরুল ইসলাম বলেন, ১৯৭৪ সালে এই স্কুলটি প্রতিষ্ঠিত হয়। এর পর এখানে অনেক বাস্তুহারা ছাত্রছাত্রীকে পাঠদান করা হত। এজন্য এই স্কুলের স্থানীয় পরিচিত নাম বাস্তুহারা স্কুল। এই স্কুলে কয়েকযুগ টিনশেডে শিক্ষার্থীদের ফ্রি পাঠ দান করা হয়েছে। এই কিছু দিন আগে এই স্কুলে একটি ভবন নির্মানের বরাদ্ধ পায়। এর পর এই ভবনটি নির্মানের কাজ শুরু করেছিলাম। আজ কোন নোটিশ প্রদান ছাড়ায় হটাত করে ভেঙ্গে দিয়েছে বিআইডাব্লিটিএ। আমি দুই ঘন্টা আগেও কথা বলেছি কিন্তু তখনও তারা আমাকে কিছুই জানাইনি।

এদিকে বিআইডব্লিউটিএ’র উচ্ছেদ অভিযানের ৪র্থ পর্বের ২য় পর্যায়ের ২য় দিনে সম্মলিত ৪১তম কার্যদিবসে ১১৯টি অবৈধ স্থাপনা উচ্ছেদের পাশাপাশি ১৫ লক্ষটাকা নিলাম দিয়েছে বিআইডাব্লিটিএ। তবে গত রমজানের মধ্যে ফতুল্লা এলাকায় পরিচালিত দুই দিনের বিশেষ অভিযান ব্যতীত মোট ৪১ দিন অভিযান পরিচালনা করা হয়। বুধবারের অভিযানে উচ্ছেদ করা হয়েছে দোতলা ভবন একটি, একতলা ৭টি, আধা পাকা ১৫টি, টিনের ঘর ৬৫টি ও দোকান ঘর ৩১ টি। বৃহস্পতিবার সকাল ৯ টা থেকে শ্বশানঘাট হতে পাগলা অভিমুখে বুড়িগঙ্গা নদীর উভয় পাড়ে উচ্ছেদ অভিযান চলবে বিআইডাব্লিটিএ জানিয়েছেন।

নির্বাচিত সংবাদ