১৬ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সীমানা ছাড়িয়ে নুসরাত ফারিয়া!

  • খোকন ভূঁইয়া

দুই বাংলার জনপ্রিয় চিত্রনায়িকা নুসরাত ফারিয়া। উপস্থাপনায় বাকপটু, অভিনয়-নাচে পারদর্শী, গানেও দেখিয়েছেন চমক! উপস্থাপনা থেকে সিনেমা, বিজ্ঞাপন সবকিছুতেই ফারিয়ার বোঝাপড়ার ছাপ স্পষ্ট। বুঝে শুনে ধীরে ধীরে পা ফেলছেন ফারিয়া। আর দশজনের মতো যেমন তেমন কাজ করে কাজের সংখ্যা বাড়াননি তিনি। শুধু তাই নয়, ভাল কাজের জন্য তার আকাক্সক্ষাপ্র্রচ-। ফলে নিজের স্বপ্নের জগতে হাঁটতে হাঁটতে এখন আকাশ ছোঁয়ার মিশনে রয়েছেন এই নায়িকা। ভাল কিছু কাজের মাধ্যমে নিজেকে নিয়ে যেতে চান অনেক দূরে। যে কাজগুলো ফারিয়াকে নিয়ে যাবে অনন্য উচ্চতায়। ফারিয়া এরই মধ্যে দীপঙ্কর দীপনের ‘ঢাকা-২০৪০’ চলচ্চিত্রের প্রথম ধাপের কাজ শেষ করেছেন। এতে তার সঙ্গে আছেন অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা ও বাপ্পী চৌধুরী। ‘ঢাকা-২০৪০’ ছবিতে গুরুত্বপূর্ণ একটি চরিত্রে আছেন নুসরাত ফারিয়া। তবে চরিত্রটি সম্পর্কে জানাতে চান না। তার চরিত্রটি জানতে হলে দেখতে হবে ছবিটি। শুধু বলতে চাই, মানুষ যে রকম প্রত্যাশা নিয়ে প্রেক্ষাগৃহে যাবে ছবিটি দেখতে, আসলে তা সে রকম নয়, একটু ব্যতিক্রম; ছবিটির গল্প যে কারণে আমার কাছে অসাধারণ লেগেছে। আশা করছি এ ছবিটি প্রত্যাশিত ফলই বয়ে আনবে। নুসরাত ফারিয়া অভিনীত ‘বিবাহ অভিযান’ ছবিটি চলতি মাসেই ঢাকায় মুক্তি পেতে যাচ্ছে। জানান, সাফটা চুক্তির আওতায় চলতি মাসেই বাংলাদেশে ছবিটি মুক্তি দেওয়া হবে। এর আগে ছবিটি ২১ জুন মুক্তি পেয়েছে কলকাতায়। কলকাতায় কেমন রেসপন্স পেলেন জানতে চাইলে ফারিয়া বলেন, ‘বিবাহ অভিযান’র দারুণ সাড়া পেয়েছি। আশা করছি বাংলাদেশের দর্শকদেরও ছবিটি ভাল লাগবে।’ সব সময় চ্যালেঞ্জ নিতে পছন্দ করেন ফারিয়া। ‘এই ছবিটির গল্প এমন যা দর্শকরা আগে কখনও দেখেননি। আমি সব সময় চ্যালেঞ্জ নিতে পছন্দ করি। তাই দর্শকদের এবারও নতুন কিছু উপহার দিতে চাই।’ এমনটাই বলেন ‘ প্রেমী ও প্রেমী’-খ্যাত এই অভিনেত্রী।

নুসরাত ফারিয়া এখন আন্তর্জাতিক পরিম-লেও দাপিয়ে বেড়াচ্ছেন। সম্প্রতি মডেল হয়েছেন ‘এভারলাভ টারমারিক’ নামের একটি প্রসাধনী সামগ্রীর বিজ্ঞাপনচিত্রে। নুসরাত ফারিয়াই একমাত্র বাংলাদেশী যিনি হিন্দী ভাষায় নির্মিত কোন বিজ্ঞাপনচিত্রে মডেল হয়েছেন। এটি পরিচালনা করেছেন প্রভাকর শুক্লা। গত বৃহস্পতিবার (৪ জুলাই) বিজ্ঞাপনটি নিজের ফেসবুকে প্রকাশ করেন নুসরাত ফারিয়া। প্রকাশের পর রীতিমতো প্রশংসার জোয়ারে ভাসছেন তিনি। বললেন, হিন্দী বিজ্ঞাপনে কাজ করা তার জন্য নতুন এক অভিজ্ঞতা। নুসরাত ফারিয়া সাতটি ব্র্যান্ডের ব্র্যান্ড এ্যাম্বাসেডর।

মুক্তির অপেক্ষায় আছে ফারিয়া অভিনীত ‘শাহেনশাহ’ ছবিটি। তবে এ ছবিতে প্রতারণার স্বীকার হয়েছেন তিনি। জানতে পেরেছি ‘শাহেনশাহ’ ছবিতে চুক্তিবদ্ধর সময় আপনাকে গল্প বলা হয়েছিল এক, কিন্তু পরে শূটিংয়ে গিয়ে ঘটে তার বিপরীত। পুরো চরিত্রটি পাল্টে গিয়েছে। কথাটা কতটুকু সত্য? কথাটা অস্বীকার করব না। ঠিকই যেনেছেন। তবে সিনেমার গোপনীয়তার স্বার্থে এটা নিয়ে কিছু বলতে পারছি না। এ সম্পর্কে পরিচালক রনিই ভাল বলতে পারবেন। এরকম পরিস্থিতির স্বীকার হলে কেউ সন্তুষ্ট হয় না। তবুও দিন শেষে সন্তুষ্ট থাকতে হয়। এরকম প্রতারণা করা ঠিক না। অভিনয়ের ব্যস্ততার জন্য ফারিয়া উপস্থাপনার জন্য সময় পাচ্ছেন না। যার কারণে উপস্থাপনায় সেভাবে তাকে দেখা যাচ্ছে না। গায়িকা ফারিয়ার খবর জানতে চাইলে এ ললনা বলেন, এ বছরের শুরুর দিকে বেশ ধকল গেছে। নতুন গানের পরিকল্পনা করতেছি। সব কিছু ঠিক করে জানাব। বড় পর্দার তারকাদের হাতে সিনেমা না থাকার কারণে ক্রমেই তারা ওয়েব সিরিজে ঝুঁকছেন। তবে নুসরাত ফারিয়াকে কখনই ওয়েব সিরিজে দেখা যাবে না আলাপকালে এমটাই জানান এ ললনা।

উল্লেখ্য, ২০১৫ সালে বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার ছবি ‘আশিকী’তে অভিনয়ের ভেতর দিয়ে বড় পর্দায় পা রাখেন ফারিয়া। এরপর ‘হিরো ৪২০’, ‘বাদশা দ্য ডন’, ‘বস-টু’, ‘প্রেমী ও প্রেমী’, ‘ধ্যাততেরিকি’-সহ বেশ কয়েকটি ছবিতে অভিনয় করেছেন তিনি। মুক্তির অপেক্ষায় রয়েছে তার অভিনীত চলচ্চিত্র ‘শাহেন শাহ’। এ ছবিতে তিনি অভিনয় করেছেন শাকিব খানের বিপরীতে। আর এ ছবির মাধ্যমে অভিষেক হবেন নবাগত রোদেলা জান্নাত।