১৬ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চূড়ান্ত পর্বের খেলা শুরু আজ থেকে

স্পোর্টস রিপোর্টার ॥ জাপান ফুটবল এ্যাসোসিয়েশনের আর্থিক সহায়তায় ‘জেএফএ অনুর্ধ-১৪ নারী জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপ’-এর চূড়ান্ত পর্বের খেলা মাঠে গড়াচ্ছে আজ শুক্রবার থেকে। প্রতিটি খেলাই অনুষ্ঠিত হবে ঢাকার কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে। ফাইনাল অনুষ্ঠিত হবে ১৯ জুলাই। প্রতিটি ম্যাচ হবে ৭০ মিনিটের (৩৫+৩৫ মিনিট, ১০ মিনিট বিরতি)।

এবারের আসরের প্রথমপর্বে জেলা পর্যায়ে অংশ নেয় মোট ৩৯ দল। দেশের মোট ছয়টি ভেন্যুতে অনুষ্ঠিত হয় খেলাগুলো। এগুলো হচ্ছে : যশোর, খাগড়াছড়ি, গোপালগঞ্জ, রাজশাহী, ময়মনসিংহ এবং রংপুর।

জেলা পর্যায়ের খেলাগুলো হয় নকআউট পদ্ধতিতে। ছয় জোনের চ্যাম্পিয়ন এবং সেরা দুই রানার্সআপসহ মোট আট দল নিয়ে ঢাকায় শুরু হচ্ছে ফাইনাল রাউন্ডের খেলা। এই রাউন্ডটি হবে গ্রুপ ও লীগ পদ্ধতিতে। অংশগ্রহণ ফি বাবদ জেলার দলগুলো পায় ১৫ হাজার টাকা করে। ফাইনাল রাউন্ডে সুযোগ পাওয়া দলগুলো অংশগ্রহণ ফি বাবদ পাবে ২০ হাজার টাকা করে। প্রতি জোনের বিজয়ী দল পুরস্কার হিসেবে পায় পাঁচ হাজার টাকা। টুর্নামেন্টের চ্যাম্পিয়ন দলের পুরস্কার ৫০ হাজার টাকা। আর রানার্সআপ দল পাবে ২৫ হাজার টাকা। এছাড়া ফেয়ার প্লে ট্রফি, সর্বোচ্চ গোলদাতা ও সেরা খেলোয়াড়ের ট্রফিও দেয়া হবে।

এই ট্যালেন্ট হান্ট টুর্নামেন্ট থেকে বাফুফে মেধাবী ফুটবলারদের বাছাই করে বিভিন্ন জাতীয় বয়সভিত্তিক দলের প্রাথমিক স্কোয়াডে অন্তর্ভুক্ত করবে। তবে সংখ্যাটা কত সেটা তারা জানায়নি।

চূড়ান্ত পর্বে ছয় ভেন্যুর চ্যাম্পিয়ন ও দু’টি রানার্সআপ দলগুলোকে দুটি গ্রুপে ভাগ করা হয়েছে। ‘ক’ গ্রুপে আছে টাঙ্গাইল, রাজশাহী, মাগুরা ও ঠাকুরগাঁও এবং ‘খ’ গ্রুপে আছে রাঙ্গামাটি, রংপুর, মানিকগঞ্জ ও ময়মনসিংহ।

আজ উদ্বোধনী ম্যাচে দুপুর ২টায় টাঙ্গাইল মুখোমুখি হবে ঠাকুরগাঁও জেলার। খেলা উপলক্ষে বৃহস্পতিবার বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন বাফুফের মহিলা ফুটবল কমিটির চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ, টুর্নামেন্টের পৃষ্ঠপোষক ওয়ালটন গ্রুপের উর্ধতন কর্মকর্তা এফএম ইকবাল বিন আনোয়ার এবং বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ।