১৬ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘ইরান কোনো আন্তর্জাতিক চুক্তি লঙ্ঘন করেনি’

‘ইরান কোনো আন্তর্জাতিক চুক্তি লঙ্ঘন করেনি’

অনলাইন ডেস্ক ॥ ইরান পরমাণু সমঝোতার কিছু ধারার বাস্তবায়ন স্থগিত রেখে কোনো আন্তর্জাতিক চুক্তি বা সম্পূরক প্রটোকল লঙ্ঘন করেনি বলে জানিয়েছেন ইরানের আণবিক শক্তি সংস্থার মুখপাত্র বেহরুজ কামালবান্দি।

সম্প্রতি তিনি তেহরানে পরমাণু নিরাপত্তা বিষয়ক এক অনুষ্ঠানে একথা জানান। কামালবান্দি বলেন, আমেরিকা এমন সময় ইরানকে পরমাণু সমঝোতা লঙ্ঘনের দায়ে অভিযুক্ত করছে যখন সে নিজে এক বছরেরও বেশি সময় আগে এ সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে এটিকে পুরোপুরি লঙ্ঘন করেছে।

ইরানের এই মুখপাত্র বলেন, এ ধরনের দ্বৈত আচরণকারী আমেরিকার সঙ্গে তার দেশ আলোচনায় বসতে পারে না। তিনি বলেন, মার্কিনীরা পরমাণু অস্ত্র পরীক্ষা করছে, পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তিতে সই করেনি এবং এ সংক্রান্ত কোনো আন্তর্জাতিক আইনও মেনে চলছে না। অথচ যেসব দেশ শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচি চালাচ্ছে আমেরিকা সেসব দেশকে হুমকি দিচ্ছে।

ইরানের পরমাণু সমঝোতা থেকে অন্যায়ভাবে আমেরিকার বেরিয়ে যাওয়া এবং ইউরোপের পক্ষ থেকে এ সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন না করার প্রতিবাদে তেহরান সম্প্রতি এ সমঝোতায় প্রদত্ত কিছু প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত করে। ইরান প্রথমে সমৃদ্ধ ইউরেনিয়ামের নির্ধারিত পরিমাণ অর্থাৎ ৩০০ কেজি অতিক্রম করে। এরপর গত সপ্তাহে ইউরেনিয়াম সমৃদ্ধ করার মাত্রা শতকরা ৩.৬৭ থেকে ৪.৫০ ভাগে নিয়ে যাওয়ার কথা ঘোষণা করে। ইরান একইসঙ্গে ইউরোপকে হুঁশিয়ার করে দিয়ে বলেছে, পরবর্তী ৬০ দিনের মধ্যে ইউরোপ তার প্রতিশ্রুতি রক্ষা করতে ব্যর্থ হলে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা শতকরা ২০ ভাগে উন্নীত করার বিষয়টি বিবেচনা করা হবে।#