২০ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নেত্রকোনায় ধর্ষণের বিরুদ্ধে শিক্ষার্থীদের অভিনব প্রতিবাদ

নেত্রকোনায় ধর্ষণের বিরুদ্ধে শিক্ষার্থীদের অভিনব প্রতিবাদ

নিজস্ব সংবাদদাতা, নেত্রকোনা ॥ ধর্ষণের বিরুদ্ধে অভিনব প্রতিবাদ জানিয়েছে জেলা সদরের পাঁচ শতাধিক শিক্ষার্থী। আজ শুক্রবার ছুটির দিনের সকাল ১০টায় তারা মানববন্ধন, বিক্ষোভ সমাবেশ এবং খালি পায়ে হাঁটার কর্মসূচি পালন করার মধ্য দিয়ে এ প্রতিবাদ জানায় এবং বেশকিছু দাবি তুলে ধরে। এ সময় বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীদের পাশাপাশি কিছু অভিভাবকও এসে শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানায়।

জানা গেছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে যোগাযোগ করে জেলা সদরের পাঁচ শতাধিক শিক্ষার্থী শুক্রবার সকাল ১০টায় শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে এসে প্রথমে মানববন্ধনে মিলিত হয়। ব্যানার, ফেস্টুন ও প্লেকার্ড নিয়ে ছোট ছোট শিক্ষার্থীরা ঘণ্টাখানেক রাস্তায় দাঁড়িয়ে থাকে। তখন কেউ কেউ কালো কাপড় দিয়ে মুখ বেঁধে রাখে। পরে ব্যানার নিয়ে একযোগে খালি পায়ে হাঁটার কর্মসূচি শুরু করে। শহীদ মিনারের সামনে থেকে শুরু করে ছোটবাজার, তেরিবাজার, বড়বাজার এবং চকবাজার হয়ে পুনরায় তারা একই স্থানে গিয়ে মিলিত হয়। পরে সংক্ষিপ্ত প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন: উদীচীর জেলা শাখার সভাপতি মোস্তাফিজুর রহমান, বাংলাদেশ মহিলা পরিষদের জেলা শাখার সাধারণ সম্পাদক তাহেজা বেগম, মানবাধিকারকর্মী কোহিনূর বেগম, সংস্কৃতিকর্মী তুষার কান্তি রায়, অসিত ঘোষ, মাসুদুর রহমান খান, তমা রায়, আল্পনা বেগম, শিল্পী ভট্টাচার্য, মোঃ আলমগীর, প্লামি, অরণ্য প্রমুখ।

এ সময় শিক্ষার্থীরা ধর্ষণের শাস্তি একমাত্র ‘মৃত্যুদণ্ড’ করার দাবি জানায়। পাশাপাশি তারা দ্রুত সময়ের মধ্যে সব ধর্ষণ মামলার বিচার এবং ধর্ষিতাদের রাষ্ট্রীয়ভাবে পুনর্বাসনের দাবি তুলে ধরে।