১৬ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জাপান ডিসপ্লেতে ১০ কোটি ডলার বিনিয়োগ এ্যাপলের

ডিজিটাল পণ্যের পর্দা নির্মাতা প্রতিষ্ঠান জাপান ডিসপ্লেতে ১০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করতে যাচ্ছে এ্যাপল। এ খবর প্রকাশের পর টোকিওতে জাপান ডিসপ্লের শেয়ার মূল্য বেড়েছে প্রায় ৩২ শতাংশ। জাপান ডিসপ্লের সবচেয়ে বড় গ্রাহক এ্যাপল। সম্প্রতি আইফোনে এলসিডি পর্দার বদলে ওলেড পর্দার ব্যবহার শুরু করেছে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি। ২০১৮ সালের আইফোনগুলোর মধ্যে একমাত্র এলসিডি মডেল হলো আইফোন ঢআর। এই ডিভাইসটির বিক্রি আশানুরূপ না হওয়ায় তহবিল নিয়ে বাধার মুখে পড়েছে জাপান ডিসপ্লে। বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, জাপান ডিসপ্লের আয়ের ৬০ শতাংশ আসে এ্যাপল থেকে। বিনিয়োগের ব্যাপারে জাপান ডিসপ্লে বা এ্যাপল কোন প্রতিষ্ঠানের প্রতিনিধি মন্তব্য করতে রাজি হননি।

চীনা-তাইওয়ানিজ জোটের সঙ্গে চুক্তি করেছে জাপান ডিসপ্লে। কিন্তু প্রতিষ্ঠানের উন্নয়ন যাচাইয়ের কারণে ৭৪ কোটি ১০ লাখ মার্কিন ডলারের বিনিয়োগ আটকে রাখা হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

বিনিয়োগের ব্যাপারে সিদ্ধান্ত জানানোর জন্য সময় নির্ধারণ করেছে জোটের সদস্য হারভেস্ট গ্রুপ এবং ওয়েসিস ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড। চলতি মাসের শুরুতেই এই প্রক্রিয়া থেকে নিজেদের সরিয়ে নিয়েছে তাইওয়ানিজ পর্দা নির্মাতা প্রতিষ্ঠান টিপিকে হোল্ডিং এবং আর্থিক প্রতিষ্ঠান সিজিএল গ্রুপ। ২০১২ সালে হিটাচি লিমিটেড, তোশিবা কর্পোরেশন এবং সনি কর্পোরেশনের এলসিডি ব্যবসা একত্রিত করে গঠন করা হয় জাপান ডিসপ্লে।