১৬ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গুগলের নজরদারি এড়ানোর কৌশল

  • আল নাহিয়ান

আমাদের দৈনন্দিন জীবনের কোথায় নেই গুগল! বর্তমানে গুগল কিংবা গুগলের কোন পণ্য বা সেবা ছাড়া একটি দিন পার করার কল্পনাও যেন প্রায় দুঃসাধ্য। গুগল ম্যাপ থেকে শুরু করে ইউটিউবে আমরা প্রতিনিয়ত গুগলের কোন না কোন কিছু ব্যবহার করছিই। সম্প্রতি এক পরিসংখ্যানে দেখা যায়, প্রতি মাসে ১০০ কোটির বেশি মানুষ গুগলে কিছু না কিছু সার্চ করেন, প্রায় ২০০ কোটি মানুষ ইউটিউব ব্যবহার করেন, একই সময়ে প্রায় ১২০ কোটি লোক জিমেইল ব্যবহার করেন। আর ইন্টারনেটে আমরা যা করছি তার সবই গুগলের খাতায় লিপিবদ্ধ হয়ে যাচ্ছে। আমাদের প্রতিটি পদক্ষেপ নজরে রেখে কৌশলে গ্রাহক তথ্য সংগ্রহ করছে টেক জায়ান্ট গুগল। গুগলের তথ্য সংগ্রহের অন্যতম বড় মাধ্যম হলো গুগল ক্রোম। আজকাল অনেকেই নিজেদের স্মার্টফোন কিংবা ল্যাপটপে গুগল ক্রোম ব্যবহার করছেন। পরিসংখ্যান বলছে, মাসে প্রায় ২০০ কোটির বেশি মানুষ গুগল ক্রোম ব্যবহার করে। এই গুগল ক্রোম অনলাইনে ব্যবহারকারীদের গতিবিধির সামগ্রিক পর্যবেক্ষণ করে এবং সেগুলো গুগলের তথ্য ভা-ারে জমা করে। এমনকি যেসব ফোনে গুগল অপারেটিং সিস্টেম নেই (যেমন এ্যাপলের আইওএস), সেগুলোতেও নিজস্ব উপায়ে তথ্য সংগ্রহ করে নেয় গুগল। তবে এ নিয়ে উদ্বেগের কিছু নেই, গুগল আপনার তথ্য অন্য কারও কাছে প্রকাশ করে না, গোপন রাখে তার কাছে। আসলে আপনার সম্পর্কে খুঁটিনাটি জেনে আরও উন্নত পরিষেবা দেয়াই জনপ্রিয় এই সার্চ ইঞ্জিনের উদ্দেশ্য। তার পরও যাদের কাছে বিষয়টি কিছুটা অস্বস্তিকর, তারা চাইলে গুগলের এই নজরদারি নিয়ন্ত্রণে রাখতে পারবেন।

সম্প্রতি নির্দিষ্ট সময় পর পর স্বয়ংক্রিয়ভাবে লোকেশন হিস্ট্রি মুছে ফেলার ফিচার চালু করেছে গুগল, যার মাধ্যমে গ্রাহকদের জন্য তাদের পছন্দমতো তিন মাস বা ১৮ মাস পর পর স্বয়ংক্রিয়ভাবে ডেটা মুছে ফেলার সুযোগ রয়েছে।

এ্যান্ড্রয়েড এবং আইওএস ডিভাইসে ফিচারটি চালু করতে আপনাকে-

গুগল ম্যাপস এ্যাপ চালু করতে হবে।

ওপরে বাঁ দিকের মেনু আইকন থেকে ‘ইওর টাইম লাইন’ বাছাই করতে হবে।

ওপরে ডান দিকের মোর অপশন ‘থেকে সেটিংস এ্যান্ড প্রাইভেসি’ বাছাই করতে হবে।

লোকেশন সেটিংসে এ যেতে হবে।

এবং ‘অটোমেটিক্যালি ডিলিট লোকেশন হিস্ট্রি’ বাছাই করতে হবে।

গুগল কত দিন আপনার ওয়েব এবং এ্যাপ এ্যাক্টিভিটি মজুদ করতে পারবে সেটিও জানিয়ে দেয়ার সুযোগ রয়েছে গ্রাহকদের জন্য। এর মাধ্যমে সাধারণত গ্রাহকরা কী কী ওয়েবসাইট এবং এ্যাপ ব্যবহার করছেন তা পর্যবেক্ষণ করে থাকে গুগল। এই ডেটা নিয়ে ম্যাপস সার্চ এবং অন্যান্য গুগল সেবায় আরও দ্রুত সার্চ ফলাফল দেখায় প্রতিষ্ঠানটি।

ওয়েব এবং এ্যাপ এ্যাক্টিভিটি তিন বা ১৮ মাস পর পর স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলতে আপনাকে-

জি মেইল এ্যাপ চালু করতে হবে।

ওপরে বাঁ দিকে মেনু আইন থেকে সেটিংস বাছাই করতে হবে।

এ্যাকাউন্ট বাছাই করে সেখান থেকে ‘ম্যানেজ ইওর গুগল এ্যাকাউন্টে’ প্রবেশ করতে হবে।

একেবারে ওপরে ডেটা এ্যান্ড পার্সোনালাইজেশন বাছাই করতে হবে।

এ্যাক্টিভিটি কন্ট্রোল থেকে ওয়েড এ্যান্ড এ্যাপ এ্যাক্টিভিটিতে যেতে হবে।

ম্যানেজ এ্যাক্টিভিটি বাছাই করতে হবে।ওপরে ডান দিকে মোর আইকন থেকে ‘কিপ এ্যাক্টিভিটি ফর’ বাছাই করতে হবে।

আপনি কতদিন যাবত ডেটা রাখতে চাচ্ছেন তা জানিয়ে ‘নেক্সট’ বাটন চাপতে হবে।

আপনার পছন্দ নিশ্চিত করতে সেইভ অপশন চাপতে হবে।

তাছাড়া গুগল অনেক স্মার্টফোন এ্যাপে ‘ইনকগনিটো মোডও’ চালু করেছে। এই মোডে আপনার কার্যক্রম পর্যবেক্ষণ করা হবে না।