২০ আগস্ট ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইতালিতে নব্য নাৎসিবাদী আস্তানা থেকে ক্ষেপণাস্ত্র উদ্ধার

ইতালিতে নব্য নাৎসিবাদী আস্তানা থেকে ক্ষেপণাস্ত্র উদ্ধার

অনলাইন ডেস্ক ॥ ইতালিতে উগ্র ডানপন্থী তথা নব্য নাৎসিবাদীদের একটি আস্তানা থেকে আকাশ থেকে আকাশে নিক্ষেপযোগ্য একটি ক্ষেপণাস্ত্র করা হয়েছে। সোমবার পুলিশ জানিয়েছে, তাদের সন্ত্রাসবিরোধী ইউনিট দেশটির উত্তরাঞ্চলীয় এলাকায় অবস্থিত ওই আস্তানায় অভিযান চালিয়ে এটি উদ্ধারে সমর্থ হয়েছে। এছাড়া আরও বেশকিছু অত্যাধুনিক সমরাস্ত্র উদ্ধার করা হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য নিউ ইয়র্ক টাইমস।

ধারণা করা হচ্ছে, উদ্ধারকৃত ক্ষেপণাস্ত্রটি ফ্রান্সের তৈরি মাতরা সুপার ৫৩০ এফ হতে পারে। কাতারের সেনাবাহিনী এ ধরনের ক্ষেপণাস্ত্র ব্যবহার করে থাকে।

ইতালির নব্য নাৎসিবাদীরা পূর্ব ইউক্রেনে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলোকে পৃষ্ঠপোষকতা দিয়ে আসছে। এমন অভিযোগের বিষয়ে তদন্তের অংশ হিসেবে এ অভিযানটি পরিচালনা করা হয়েছিল। তবে সেখানে রীতিমতো ক্ষেপণাস্ত্র দেখতে পেয়ে বিস্মিত হয়ে পড়েন কর্মকর্তারা। এ সময় ওই আস্তানা থেকে নব্য-নাৎসিবাদীদের নানা প্রচারণা সামগ্রী জব্দ করে পুলিশ।

এ ঘটনায় ইতোমধ্যেই তিনজনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতরা হচ্ছে ফাবিও বেরনার্দি (৫১), সাবেক কাস্টমস কর্মকর্তা ও নব্য নাৎসিবাদী ফরচা নুয়াভা পার্টির কর্মী ফাবিও দেল বেরজিওলো (৫০) এবং সুইজারল্যান্ডের নাগরিক আলেসান্দ্রো মন্তি (৪২)। পুলিশ জানিয়েছে, উদ্ধারকৃত ক্ষেপণাস্ত্রটি সম্পূর্ণভাবে ব্যবহার উপযোগী অবস্থায় ছিল।