২৪ আগস্ট ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কৃষি খাতে পূর্ণ সহযোগিতা করতে আগ্রহী আর্জেন্টিনা

  • ড. রাজ্জাকের সঙ্গে বৈঠক

সোমবার কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাকের সঙ্গে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় আর্জেন্টিনার কৃষি-শিল্প সচিব লুইস মাইগেল এশবেহের বৈঠক করেন। সৌহার্দপূর্ণ পরিবেশে দুই দেশের কৃষি ও অর্থনীতিসহ নানা বিষয়ে আলোচনা হয়। মন্ত্রী প্রথমেই অর্জেটিনার সচিব ও তার সফর সঙ্গীদের বাংলাদেশে আগমন উপলক্ষে শুভেচ্ছা ও ধন্যবাদ জানান।

কৃষিমন্ত্রী বলেন, বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। আমাদের কৃষি বিজ্ঞানী, গবেষক সর্বোপরি কৃষকবৃন্দের পরিশ্রমের ফসল আজ কৃষি উৎপাদনে বাংলাদেশ উক্ত স্থান দখল করে আছে। আমাদের প্রধান ফসল ধান হলেও দেশে এখন গম ও ভুট্টা চাষ হচ্ছে।

মন্ত্রী আরও বলেন, সরকার প্রাকৃতিক সম্পদ রক্ষায় বদ্ধপরিকর। আমরা নিরাপদ জিএমও শস্যে সফল হয়েছি বিশেষ করে বিটি বেগুন এছাড়া বিটি তুলা, গোল্ডেন চাল উদ্ভাবন করেছে। আমরা অধিক লাভজনক শস্য উৎপাদনের দিকে যাচ্ছি। তিনি বলেন, আধুনিক কৃষির জন্য খাদ্য সংরক্ষণ, প্রক্রিয়াজাত ও বাণিজ্যিকরণ এবং যান্ত্রিকীকরণ অপরিহার্য। মোট কথা আধুনিক ও বাণিজ্যিক কৃষির জন্য বর্তমান সরকার কাজ করছে। কৃষিকে শতভাগ যান্ত্রিকীকরণের যা যা করা দরকার সরকার সব করবে।

আর্জেন্টিনার সচিব লুইস বলেন, বাংলাদেশ অনেক সুন্দর ও সম্ভাবনাময়।

বাংলাদেশে সবচেয়ে কম দাম গরুর গোস্ত। আর্জেটিনা শীঘ্রই বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করবে। লুইস বলেন, আর্জেটিনা বাংলাদেশের কৃষি খাতে পূর্ণ সহযোগিতা করতে আগ্রহী। তার মতে, বাংলাদেশের আম পেঁপে বেশ সুস্বাদু। আর্জেন্টিনার প্রতিনিধিদলের অন্য সদস্যরা ছিলেন, বাংলাদেশে রাষ্ট্রদূত ড্যানিয়েল চুবুরু, এগ্রো-ইন্ডাট্রিয়াল মার্কেটের যুগ্মসচিব বাংলাদেশের পক্ষে ছিলেন মন্ত্রণালয়ের সচিব মোঃ নাসিরুজ্জামান, অতিরিক্ত সচিব আঃ রউফ, আশ্রাফ উদ্দিন আহমেদ, আরিফুর রহমান অপুসহ সংস্থার প্রধানগণ। -বিজ্ঞপ্তি