২৪ আগস্ট ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

খুলে দেওয়া হলো কাপ্তাই বাঁধের ১৬টি গেট

খুলে দেওয়া হলো কাপ্তাই বাঁধের ১৬টি গেট

অনলাইন রিপোর্টার ॥ রাঙ্গামাটি কাপ্তাই হ্রদে পানির চাপ কমাতে ১৬টি গেট দেড় ফুট খুলে দেওয়া হয়েছে। এসব গেট দিয়ে পানি নামছে ২৭ হাজার কিউসেক গতিতে। বুধবার সকালে কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী এটিএম আব্দুল জাহেদ এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, রাঙ্গামাটি কাপ্তাই হ্রদে পানি ধারণ ক্ষমতার সর্বোচ্চ পর্যায় রাখতে এ গেইট খোলা হয়েছে। এ হ্রদে স্বাভাবিক নিয়মে এই সময় কাপ্তাই হ্রদে ৮৬.৪০ এমএসএল (মিনস সি লেভেল) পানি থাকার কথা থাকলেও গত কয়েক দিনে পাহাড়ি ঢলের পানি নেমে আসার কারনে পানি বৃদ্ধি পায় ১০৬.৩০ এমএসএল। তবে কাপ্তাই বাঁধের সর্বোচ্চ ধারণ ক্ষমতা ১০৯ এমএসএল

তিনি আরো বলেন, টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানির চাপ বাড়ায় পরিস্থিতি সামাল দিতে কাপ্তাই বাঁধের সবক’টি স্পিলওয়ে খুলে দেওয়া হয়েছে। তবে হ্রদের পানি বৃদ্ধি পাওয়ার কারণে পানি বিদ্যুৎ কেন্দ্রের সবগুলো ইউনিট সচল রয়েছে।

বিদ্যুৎও উৎপাদন হচ্ছে ২১২ মেঘা ওয়ার্ড। অভিযোগ রয়েছে, রাঙ্গামাটি কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের গেইট খোলার কারণে তলিয়ে যাচ্ছে চট্টগ্রামের হাটহাজারী, রাউজান, রাঙ্গুনিয়া, বোয়াখালী ও পটিয়াসহ বেশকিছু নিম্নাঞ্চল। কর্ণফুলী নদীতে স্রোতের চাপ বাড়ছে। তাই নৌ-যানচলাচলে সতর্কতা অবলম্বন করতে বলেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।