২৩ আগস্ট ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

প্রধানমন্ত্রীর হাত থেকে পুরস্কার নিলেন ১২ সেরা মেধাবী

বিডিনিউজ ॥ মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে নিবেদিতপ্রাণ হয়ে দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশব্যাপী ‘সৃজনশীল মেধা অন্বেষণ ২০১৯’ এর নির্বাচিত জাতীয় পর্যায়ে ১২ সেরা মেধাবীকে পুরস্কার দেয়ার সময় তিনি এ আহ্বান জানান।

শেখ হাসিনা বলেন, দেশের ভৌগোলিক অবস্থান, জলবায়ু, মাটি ও মানুষের কথা চিন্তা করে পাঠ্যসূচী প্রণয়ন করতে হবে। যেন আমরা আমাদের দেশটাকে নিজেদের মতো করে গড়ে তুলতে পারি, কারও মুখাপেক্ষী না হয়ে। বিশ্বে আমরা মাথা উঁচু করে দাঁড়াতে চাই। সম্মান নিয়ে চলতে চাই।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, বাংলাদেশের আদর্শকে, মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে দেশকে সব সময় ভালবাসবে। দেশের মানুষকে ভালবাসবে এবং দেশকে গড়ে তোলার জন্য নিবেদিতপ্রাণ হয়ে কাজ করবে।

নিজের জীবনকেও সুন্দরভাবে গড়ে তুলবে, পাশাপাশি দেশকেও গড়ে তুলবে। এই চিন্তাচেতনাটা সব সময় যেন তোমাদের মাঝে থাকে।

প্রধানমন্ত্রী বলেন, আজকে যারা পুরস্কার পেয়েছ তোমরাই কিন্তু আমাদের ভবিষ্যত। আমি সোনার ছেলে-মেয়েদের বলব, সব সময় মাথায় রাখতে হবে, আমরা হচ্ছি বিজয়ী জাতি। বিজয়ী জাতি হিসেবে বিশ্ব দরবারে আমরা সব সময় মাথা উঁচু করে চলব।

এক সময় বিশ্বে বাংলাদেশ বললে হেয়প্রতিপন্ন করা হতো ... যেটা খুব কষ্ট হতো আমার। আজকে আর সেই দিন নেই। এখন বাংলাদেশ শুনলে সবাই বলে বাংলাদেশ মানে হচ্ছে বিশ্বের বিস্ময়। বাংলাদেশ হচ্ছে উন্নয়নের রোল মডেল। এই ধারাবাহিকতাটা অব্যাহত রাখতে হবে।

শিক্ষামন্ত্রী দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মোঃ নজিবুর রহমানসহ উর্ধতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।