১৯ আগস্ট ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মান্দায় ৩ কলেজে শতভাগ ফেল

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ১৮ জুলাই ॥ চলতি বছরের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষায় মান্দা উপজেলার তিন শিক্ষা প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থীই ফেল করেছে। শিক্ষা প্রতিষ্ঠানগুলো হলো- উপজেলার চকউলি বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজ, চককামদেব আদর্শ কলেজ ও কাঞ্চন স্কুল এ্যান্ড কলেজ। বুধবার ফল প্রকাশের পর সন্ধ্যার দিকে বিষয়টি জানাজানি হলে উপজেলাজুড়ে আলোচনা-সমালোচনার ঝড় ওঠে।

চকউলি বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজ থেকে এবার এইচএসসি পরীক্ষায় ১৪ জন অংশ নেয়। এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে একজন ও মানবিক বিভাগ বিভাগ থেকে ১৩ জন। এছাড়া চককামদেব আদর্শ কলেজ থেকে ৯ এবং কাঞ্চন স্কুল এ্যান্ড কলেজ থেকে মানবিক বিভাগে ২ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।

জানা গেছে, মান্দা উপজেলায় পাঁচ মাধ্যমিক বিদ্যালয়কে কলেজের পাঠদানের অনুমতি দেয়া হয়েছে। এর মধ্যে যে তিন প্রতিষ্ঠান থেকে এবার শতভাগ অকৃতকার্য দেখানো হয়েছে মূলত সেসব প্রতিষ্ঠান মাধ্যমিক স্কুল থেকে উচ্চ মাধ্যমিক (কলেজ) হয়েছে। উচ্চ মাধ্যমিকে অনলাইনে ভর্তি কার্যক্রম হওয়ায় দুর্বল শিক্ষার্থীরা ভাল কলেজগুলোতে ভর্তি হওয়ার সুযোগ পায় না। ফলে বাধ্য হয়ে এসব কলেজে ভর্তি হয়। এছাড়া এসব মাধ্যমিক স্কুল থেকে যারা এসএসসি পাস করেছে তারা এ কলেজে ভর্তি হয় না। ভাল রেজাল্টের জন্য বাইরের কলেজে ভর্তি হয়। আর নতুন এসব কলেজ থেকে অকৃতকার্য হওয়াকে শিক্ষার্থীরা দুর্বল বলে চাপিয়ে দিচ্ছেন শিক্ষকরা। স্থানীয়রা এর জন্য শিক্ষকদের কর্তব্য পালনে উদাসীনতাকেই দায়ী করছেন। মান্দা উপজেলা নির্বাহী অফিসার খন্দকার মুশফিকুর রহমান বলেন, তিনটি প্রতিষ্ঠানকে কারণ দর্শানোর নোটিস দেয়া হয়েছে। চিঠির জবাব পাওয়ার পর প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।