২৪ আগস্ট ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ধোনিকে বাদ দেওয়ার আগে ভাবাবে নির্বাচকদের ॥ গৌতম গম্ভীর

ধোনিকে বাদ দেওয়ার আগে ভাবাবে নির্বাচকদের ॥ গৌতম গম্ভীর

অনলাইন ডেস্ক ॥ ভারতের প্রাক্তন ওপেনার গৌতম গম্ভীর মনে করেন, এটাই সঠিক সময় মহেন্দ্র সিংহ ধোনিকে নিয়ে সিদ্ধান্ত নেওয়ার। আবেগ নয়, এখন সময় বাস্তব নিয়ে চিন্তা করার। গৌতম গম্ভীর মনে করিয়ে দেন যে, ভারতের অধিনায়ক থাকার সময় ধোনি নিজেও তরুণদের দলে জায়গা করে দেওয়ার ব্যাপারে আগ্রহী ছিলেন।

ধোনির অবসর নিয়ে বিভিন্ন মহল থেকে নানা খবর আসছে। ভারতের ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে তিনি নিজেকে সরিয়ে নিয়েছেন বলেও শোনা যাচ্ছে। তবে ধোনি অবসর নেওয়ার আগে ভারতীয় দল চাইবে উইকেটের পিছনে তাঁর উত্তরাধিকার তৈরি করে ফেলতে। সেই জায়গায় নাম ঘুরছে ঋষভ পন্থ, ইশান কিষান, সঞ্জু স্যামসনদের মতো তরুণদের। ঋষভ ইতিমধ্যেই ভারতের হয়ে টেস্ট ও একদিনের ম্যাচ খেলে ফেলেছেন। তবে তাঁর অভিজ্ঞতার অভাব চোখে পড়েছে বার বার।

এবারের বিশ্বকাপে সেমিফাইনাল থেকে ছিটকে যায় ভারত। বিশ্বকাপে নয় ম্যাচ খেলে ধোনির সংগ্রহ ২৭৩ রান, স্ট্রাইক রেট ৮৭.৭৮। ভারতের চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছে এই স্ট্রাইক রেট। নীচের দিকে নেমে ম্যাচ শেষ করতে সিদ্ধহস্ত ধোনি বার বার সেই জায়গায় পিছিয়ে পড়ছেন। তবে উইকেটের পিছনে তাঁর ঠান্ডা মাথায় বোলার ও অধিনায়ককে সাহায্য করার ক্ষমতা, ধোনিকে বাদ দেওয়ার আগে ভাবাবে নির্বাচকদের।

গম্ভীর এক সংবাদ মাধ্যমকে বলেন, “ভবিষ্যতের দিকে দেখাটা জরুরী। ধোনি অধিনায়ক থাকার সময়ও ভবিষ্যতের দিকেই দেখতেন। আমার মনে আছে, অস্ট্রেলিয়াতে কমনওয়েলথ ব্যাঙ্ক সিরিজে ধোনি সচিন, সহবাগ ও আমাকে একসঙ্গে খেলাতে রাজি ছিল না, কারণ অস্ট্রেলিয়ার বড় মাঠে। তরুণদের পরের বিশ্বকাপের জন্য তৈরি করার পক্ষপাতী ছিল ও। আবেগ নয় এখন বাস্তবটাই দেখা উচিত।” তিনি আরও যোগ করেন, ২০২৩-এর বিশ্বকাপের আগে এখন থেকেই নতুনদের তৈরি করার দিকে নজর দেওয়া উচিত। ভারতের সামনে সেই সুযোগও রয়েছে। পন্থ, কিষাণ, সঞ্জু ও আরও অনেক তরুণ উইকেটরক্ষক ভারতে রয়েছে। তাঁদের দিকে এবার নজর দেওয়ার কথা বলেছেন গম্ভীর।

তবে এখন সব চোখ ওয়েস্ট ইন্ডিজ সফরে ধোনির নির্বাচন হয় কিনা বা হলেও তাঁর কী ভূমিকা থাকবে সেই দিকে। নির্বাচন শুক্রবার হওয়ার কথা থাকলেও তা ইতিমধ্যেই পিছিয়ে দেওয়া হয়েছে কিছু আইনি জটিলতার কারণে। শনিবার বা রবিবার হওয়ার কথা নির্বাচন। অপেক্ষা এখন সেই বৈঠকের। ভারতের আগামীদিনের ক্রিকেট পরিকল্পনা বুঝতে সেই দিকেই তাকিয়ে ক্রিকেটপ্রেমীরা।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

নির্বাচিত সংবাদ
এই মাত্রা পাওয়া