১৯ আগস্ট ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রেসিপি

বর্ষামুখর সন্ধ্যায় কিংবা রাতের আড্ডা জমাতে আপনাদের জন্য এবারের আয়োজন বিভিন্ন স্বাদের চিকেন। রেসিপি দিয়েছেন -তাহমিনা আক্তার

থাই গ্রিন চিকেন

পেস্ট এর জন্য যা লাগবে : ১ মুঠো মিহি কুচি ধনিয়া পাতা, ১ চা চামচ ধনিয়া টালা, হাফ কাপ রসুন কুচি, ১ টা লেবু এর জেস্ট বা স্কিন গ্রেটার দিয়ে গ্রেট করা, থাই পাতা/লেমন গ্রাস ২ স্টিক, লবণ অল্প পরিমাণে, ১টা পেঁয়াজ কুচি, ২-৩ টা কাঁচা মরিচ, ৩ টেবিল চামচ লেবুর রস, এসব কিছু ব্লেন্ডারে খুব ভালভাবে পিষে নিন।

এবার চিকেন কারির জন্য যা লাগবে : মুরগির মাংস হাড্ডি ছাড়া টুকরা/ চিংড়ি মাছ ১ কাপ, ১ কাপ নারকেল দুধ (টিনেরটা দিয়েও করা যায়), কয়েকটা লেবুর পাতা, বরবটি, মাশরুম টুকরা, টমেটো কুচি, লেবুর রস ২ টেবিল চামচ, লেবুর চিকন পিস কয়েকটা, লবণ স্বাদ মতো, তেল ২ টেবিল চামচ।

যেভাবে করবেন: প্রথমে প্যানে ১ টিন পরিমাণ নারকেল দুধ দিন, ধিমি আঁচে এই নারকেল দুধটা আস্তে আস্তে ঘন করে নিন, দেখবেন এই ঘন হবার সময় নারকেল দুধ থেকে হালকা হালকা তেল উঠে আসছে! এবার এতে বানানো থাই গ্রিন পেস্ট দিন, নাড়াচাড়া করে একটু ভুনা টাইপ করে নিন। এবার এতে দিন মাংস। কষিয়ে নিয়ে পছন্দ মতো সবজি আর হাফ কাপ পানি, কয়েক টুকরা লেবুর চিকন পিস, লেবু পাতা দিয়ে রান্না করুন ১৫ মিনিট। ঝোলটা যখন হালকা ঘন হতে থাকবে তখন নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন! এই রান্নাটার সব চেয়ে মজার ব্যাপার হলো, এতে কোন তেল দেয়া হয়নি, নারকেল দুধ থেকেই তেল বের হয়েছে, তা দুয়েই হয়েছে, এতে তরকারিতে একটা অন্য রকম স্বাদ হয়!

স্পাইসি কিমা

যা লাগবে : মুরগির মাংসের কিমা ২ কাপ, টমেটো টুকরা ১ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, আদা কুচি ২ চা চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ২ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, লাল মরিচ গুঁড়া হাফ চা চামচ, ধনিয়া গুঁড়া হাফ চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, ধনিয়া পাতা বাটা ২ চা চামচ, এলাচি দারুচিনি তেজপাতা কয়েকটা, লবণ স্বাদমতো, তেল ৪ টেবিল চামচ, কাঁচা মরিচ কয়েকটা, ধনিয়া পাতা কুচি অল্প।

যেভাবে করবেন : প্রথমে হাঁড়িতে তেল দিয়ে তেল গরম হলে এতে এলাচি দারুচিনি তেজপাতা দিন। এবার পেঁয়াজ কুচি দিয়ে লাল করে ভেজে নিয়ে সব গুঁড়া মসলা আর বাটা মসলা দিন। মসলা খুব ভালভাবে কষানো হলে এতে কিমা, স্বাদমতো লবণ আর হাফ কাপ গরম পানি দিয়ে নাড়াচাড়া করে রান্না করুন ১০ মিনিট। এখন এতে ধনিয়া পাতা বাটা, টুকরা টমেটো, কাঁচামরিচ দিয়ে মিডিয়াম আঁচে রান্না করুন আরও ২০ মিনিট। নামানোর আগে ধনিয়া পাতা কুচি, আদা কুচি ছিটিয়ে দিন। নামিয়ে ভাত কিনবা পরোটা, রুটির সঙ্গেও পরিবেশন করতে পারেন।

ঘারিয়ালি চিকেন

যা লাগবে : ১ টি মুরগির মাংস ছোট পিস করে কাটা, ধনেপাতা বাটা- হাফ কাপ, আদা বাটা- ২ চা চামচ, রসুন বাটা- ১ চা চামচ, পোস্তদানা বাটা- ২ চা চামচ, নারকেল বাটা- ২ টেবিল চামচ, কাঁচামরিচ বাটা- ২ চা চামচ, টক দই- হাফ কাপ, হলুদ গুঁড়া- ১ চা চামচ, আস্ত ধনিয়া- ২ চা চামচ, আস্ত জিরা- ১ চা চামচ, তেল- ৪ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন : প্রথমে প্যান-এ তেল দিয়ে তাতে আস্ত জিরা দিন, সঙ্গে দিন আধা ভাঙা ধনিয়া। ৩০ সেকেন্ড পর এতে দিন আদা, রসুন বাটা, নারকেল বাটা, পোস্ত বাটা, হলুদ গুঁড়া, কাঁচামরিচ বাটা আর ধনিয়া পাতা বাটা, একদম অল্প পানি দিয়ে রান্না করুন ৩-৪ মিনিট। এখন এতে দিন মুরগির পিসগুলো, নাড়াচাড়া করে এর সঙ্গে দিন টক দই আর স্বাদমতো লবণ দিয়ে ৩-৪ মিনিট রান্না করুন। এবার আবার নাড়াচাড়া করে ঢাকনা লাগিয়ে মৃদু আঁচে রান্না করুন আরও ২০ মিনিট। ২০ মিনিট পর দেখবেন মুরগি থেকে তেল বের হয়েছে, বুঝবেন হয়ে এসেছে! হয়ে গেলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

ফারাইযি চিকেন

যা লাগবে : মুরগির মাংসের টুকরো ৮-১০টি, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, সয়া সস ১/৪ কাপ, এলাচ ১-২টি, দারুচিনি ১-২টি, ধনেপাতা ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, তেল ১/২ কাপ, কাঁচা মরিচ ৫-৬ টি, টমেটো সস ১/২ কাপ (চিলি সসও ব্যবহার করতে পারেন, তবে চিলি সস ব্যবহার করলে ডিশটি একটু মিষ্টি হবে), পানি ১/২ কাপ, লবণ প্রয়োজন মতো।

যেভাবে করবেন: রসুন বাটা, আদা বাটা, সয়া সস, পানি ও লবণ দিয়ে মুরগির মাংসের টুকরোগুলো ভাল করে সেদ্ধ করুন। এবার আরেকটি পাত্রে তেল নিয়ে তাতে এলাচ, দারুচিনি ও পেঁয়াজ ভাজতে থাকুন। পেঁয়াজ বাদামি হয়ে এলে তাতে সেদ্ধ মাংসের টুকরোগুলো দিয়ে একটু নাড়ুন। পাঁচ মিনিট ঢেকে রাখুন। পাঁচ মিনিট পর ঢাকনা খুলে সস, কাঁচা মরিচ ও ধনেপাতা দিয়ে নাড়তে থাকুন। আবারও পাত্রটি ২-৩ মিনিট ঢেকে রাখুন। ২-৩ মিনিট পর পাত্রের ঢাকনা খুলে দেখবেন, মজাদার ফারাইযি চিকেন তৈরি!