১৯ আগস্ট ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

যানজট নিরসনে মাস্টারপ্ল্যান তৈরিতে হাইকোর্টের নির্দেশ

স্টাফ রিপোর্টার ॥ রাজধানী ঢাকার যানজট নিরসনে বিশেষজ্ঞদের দিয়ে একটি মাস্টারপ্ল্যান তৈরির নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একইসঙ্গে আগামী তিন মাসের মধ্যে ওই মাস্টারপ্ল্যান প্রতিবেদন আকারে দাখিল করতে নির্দেশ দিয়েছে আদালত।

জনস্বার্থে দায়ের করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে রবিবার বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মোঃ সোহরাওয়ার্দীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ইশরাত হাসান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল আমাতুল করিম। এর আগে গত ১৬ মে রাজধানী ঢাকার যানজট দূর করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন আইনজীবী ইশরাত হাসান।

রিটে যানজট দূর করার জন্য বিশেষ টাস্কফোর্স গঠনের নির্দেশনাও চাওয়া হয়। এছাড়াও রাজধানীতে যানজট দূর করতে বিবাদীদের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারির আবেদন জানানো হয়। ওই রিটে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, সড়ক, পরিবহন ও সেতু মন্ত্রণালয় সচিব, পরিকল্পনা মন্ত্রণালয় সচিব, অর্থ মন্ত্রণালয় সচিব, পরিবেশ মন্ত্রণালয় সচিব, রাজউকের চেয়ারম্যান, ঢাকা সিটির দুই মেয়র, পুলিশের আইজিসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

ফার্মাসিস্ট নিয়োগে স্থগিতাদেশ প্রত্যাহার ॥ স্বাস্থ্য অধিদফতরের অধীনে ফার্মাসিস্ট নিয়োগ প্রক্রিয়ার স্থগিতাদেশ তুলে নিয়েছে হাইকোর্ট। এর ফলে এ পদে নিয়োগ প্রক্রিয়া চলতে আর কোন আইনগত বাধা নেই বলে জানিয়েছেন সংশ্লিষ্ট আইনজীবীরা। রবিবার বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আবেদনকারীদের পক্ষে শুনানি করেন আইনজীবী পলাশ চন্দ্র রায়। তিনি জানান, স্থগিতাদেশ তুলে নেয়ায় এ পদে নিয়োগ প্রক্রিয়ায় আর কোন বাধা থাকল না।