২২ জুলাই ২০১৯

২ সিটির প্রধান স্বাস্থ্য কর্মকর্তাকে হাইকোর্টে তলব

২ সিটির প্রধান স্বাস্থ্য কর্মকর্তাকে হাইকোর্টে তলব

অনলাইন রিপোর্টার ॥ ঢাকা সিটিতে ডেঙ্গু-চিকুনগুনিয়াসহ এডিস মশা নির্মূল ও ধ্বংসের কার্যক্রমের বিষয়ে জানাতে ঢাকার দুই সিটি করপোরেশনের (উত্তর ও দক্ষিণ) প্রধান স্বাস্থ্য কর্মকর্তাদের তলব করেছেন হাইকোর্ট।

রবিবার বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ারদীর হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

এর আগে ১৪ জুলাই এক আদেশে অগ্রাধিকার ভিত্তিতে ২৪ ঘণ্টার মধ্যে ডেঙ্গু-চিকুনগুনিয়াসহ এডিস মশা নির্মূল ও ধ্বংসের পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একইসঙ্গে ডেঙ্গু ও চিকুনগুনিয়াবাহিত রোগের বিস্তার রোধে পদক্ষেপ নিতে ঢাকার উত্তর সিটি করপোরেশন (ডিএসসিসি) ও দক্ষিণ সিটি করপোরেশনকে (ডিএসসিসি) দেওয়া হয়েছে।

২২ জুলাইয়ের মধ্যে এ বিষয়ে নেওয়া পদক্ষেপ আদালতকে জানাতে নির্দেশ দেওয়া হয়।

সে অনুসারে আদালতে প্রতিবেদন দাখিল করা হয়। কিন্ত প্রতিবেদন দেখে সন্তুষ্ট হতে পারেননি আদালত। এরপর আগামী বৃহস্পতিবার (২৫ জুলাই) এই দুই কর্মকর্তাকে হাইকোর্টে হাজির হতে নির্দেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সায়েরা ফাইরুজ।

এ বিষয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে আসার পর ১৪ জুলাই রুলসহ আদেশ দিয়েছিলেন।

রুলে এডিস মশা নিমূর্লে এবং ডেঙ্গু চিকুনগুনিয়াসহ এ রকম রোগ ছড়ানো বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত হবে না এবং এই ধরনের রোগ প্রতিরোধে কার্যকর পদক্ষেপ নিতে দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের দুই মেয়র, দুই সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, স্বাস্থ্যসচিব, এলজিআরডি সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে রুলের জবাব দিতে বলা হয়েছে।