২২ আগস্ট ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শহিদুল্লাহর একক সঙ্গীত সন্ধ্যায় মুগ্ধ শ্রতারা

শহিদুল্লাহর একক সঙ্গীত সন্ধ্যায় মুগ্ধ শ্রতারা

অনলাইন ডেস্ক ॥ প্রতিভাবান লোক সঙ্গীতশিল্পী ও সাংবাদিক মো: শহিদুল্লাহর একক সঙ্গীত সন্ধ্য অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সঙ্গীত, আবৃত্তি ও নৃত্যকলা মিলনায়তনে । শহীদ শিল্পীগোষ্ঠী আয়োজনে আলোচনা ও সঙ্গীত সন্ধ্যা শরু হয় ৬টা ১৫ মিনিটে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সঙ্গীতশিল্পী রুপু খান। সভাপতিত্ব করেন উচ্চাঙ্গ ও নজরুল সঙ্গীতশিল্পী করিম হাসান খান। আলোচনা পর্বের পর সঙ্গীত সন্ধ্যায় একে একে বেশ কিছু জনপ্রিয় লোকসঙ্গীত পরিবেশন করেন শিল্পী।

অনুষ্ঠানে যে সব গান পরিবেশন করেন শিল্পী শহিদুল্লাহ তার মধ্যে ছিল, মৌলিক গান: রাহেমী বাবু কথা ও সুরে সুজলা সুফলা শস্য শ্যামলা, কে এম চাঁদ মিয়ার কথা ও সুরে বাউল বেশে দেশে দেশে, দালান কোঠা নয় ঠিকানা।

এরপর শিল্পী আব্দুল আলীম, আব্বাস উদ্দীন, লালন ফকির, রাধা রমন দত্ত, বিজয় সরকার, ভবা পাগলা, শাহ আব্দুল করিমসহ গুণীশিল্পীদের গান পরিবেশন করেন। তার মধ্যে উল্লেখযোগ্য হলো: কে যাও ভাটির দেশের নাইয়া, উজান গাঙ্গের নাইয়া, স্বরুপ তুই বিনে দু:খ বলব কাছে, আমার হাড় কালা করলাম রে, আমায় এত রাতে কেন ডাক দিলি, বাউকুমটা বাতাসে, নদীতে না যাইয়োরে বৈধ, কি সন্ধানে যাই সেখানে, ঘরের কে বা ঘুমায় কে বা জাগে, জাত গেল জাত গেল বলে, নদী ভরা ঢেউ, আগের বাহাদুরী এখন গেল কই ইত্যাদি।

আমাদের লোকসঙ্গীতের ভূবন যে অনেক গভীরে বিস্তৃত তা শিল্পীর পরিবেশনায় আবার প্রকাশ পেয়েছে। অনুষ্ঠানে বিপুল সংখ্যক দর্শক শহিদুল্লাহর গান মন্ত্রমুগ্ধের মত শুনেছেন। দর্শকরা পরবর্তিতে এই ধরণের একক সঙ্গীত সন্ধ্যার আয়োজনের জন্য শহীদ শিল্পীগোষ্ঠীকে অনুরোধ করে।