২০ আগস্ট ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঢাকা-দিল্লী বৈঠকে প্রাধান্য পাবে নিরাপত্তা সহযোগিতা

জনকণ্ঠ ডেস্ক ॥ বাংলাদেশ ও ভারতের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে নিরাপত্তা সহযোগিতা আলোচনা প্রাধান্য পাবে। দুই দেশই সন্ত্রাস ও জঙ্গীবাদ প্রতিরোধে জোর দেবে বলে জানায় পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র। খবর অনলাইনের।

সূত্র জানায়, আগামী ৭ আগস্ট দিল্লীতে বাংলাদেশ ও ভারতের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সপ্তম বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। আর ভারতের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বিজেপি সরকার দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন অমিত শাহ। সে কারণে অমিত শাহ এই প্রথম বাংলাদেশ ও ভারতের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে দেশটির পক্ষ থেকে নেতৃত্ব দেবেন।

বৈঠকে দু’দেশের মধ্যে নিরাপত্তা সহযোগিতায় জোর দেয়া হবে। একইভাবে সন্ত্রাস ও জঙ্গীবাদ প্রতিরোধ, সীমান্ত হত্যা, মাদক পাচার, সীমান্তে জাল টাকা পাচার ইত্যাদি বিষয়গুলো উঠে আসবে এ বৈঠকে। সীমান্ত হত্যা আগের চেয়ে কমলেও পুরোপুরি বন্ধ হয়নি। সে কারণে বাংলাদেশের পক্ষ থেকে সীমান্ত হত্যায় জোর দেয়া হবে।

বাংলাদেশ-ভারতের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রীদের এটা নিয়মিত বৈঠক। গতবছর জুন মাসে স্বরাষ্ট্র পর্যায়ের ষষ্ঠ বৈঠকে যোগ দিতে ঢাকায় এসেছিলেন ভারতের তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।