১৮ আগস্ট ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হরমুজ প্রণালীতে আমেরিকার সঙ্গে যোগ দেয়ার প্রস্তাব পাইনি ॥ রাশিয়া

হরমুজ প্রণালীতে আমেরিকার সঙ্গে যোগ দেয়ার প্রস্তাব পাইনি  ॥ রাশিয়া

অনলাইন ডেস্ক ॥ হরমুজ প্রণালীর কথিত নিরাপত্তা রক্ষা করার লক্ষ্যে আমেরিকা যে সামরিক জোট গঠনের বাসনা প্রকাশ করেছে তাতে যোগ দেয়ার জন্য রাশিয়া কোনো আমন্ত্রণ পায়নি বলে জানিয়েছেন দেশটির উপ পররাষ্ট্রমন্ত্রী মিখাইল বোগদাভোন। তিনি রুশ বার্তা সংস্থা ইসপুৎনিককে দেয়া সাক্ষাৎকারে বলেছেন, আমেরিকার এই জোটে যোগদানের কোনো প্রস্তাব মস্কো পায়নি বা রাশিয়ার সঙ্গে কেউ যোগাযোগ করেনি।

সম্প্রতি তিনি বলেন, “মানুষ সাধারণত টেলিফোন করে মনের ইচ্ছার কথা জানায়। কিন্তু হরমুজ প্রণালীতে আমাদের মার্কিন সহকর্মীরা কি করতে চান সে সম্পর্কে আমরা সম্পূর্ণ অন্ধকারে রয়েছি।”

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সম্প্রতি ঘোষণা করেছেন, পারস্য উপসাগরের হরমুজ প্রণালী দিয়ে বাণিজ্যিক জাহাজ ও তেল ট্যাংকারগুলো যাতে নির্বিঘ্নে চলাচল করতে পারে সেজন্য ওয়াশিংটন একটি আন্তর্জাতিক নৌ জোট গঠনের চেষ্টা করছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর এ প্রচেষ্টায় হালে পানি পাওয়ার কোনো খবর এখনো পাওয়া যায়নি। আমেরিকার কোনো মিত্র দেশ এখন পর্যন্ত স্বতঃস্ফূর্তভাবে পম্পেওর প্রস্তাবে সাড়া দেয়নি।

এদিকে, এমন সময় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এ বক্তব্য দিলেন যখন ইরান বারবার বলে এসেছে, দেশটি হাজার হাজার বছর ধরে পারস্য উপসাগর ও হরমুজ প্রণালীর নৌ চলাচলের নিরাপত্তা নিশ্চিত করেছে এবং এখনো এ দায়িত্ব পালন করে যাচ্ছে। আন্তর্জাতিক আইন লঙ্ঘন না করলে এই নৌরুট সবার জন্য নিরাপদ বলেও তেহরান ঘোষণা করেছে।