২১ আগস্ট ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাড়ি ফিরতে চান কাশ্মীরী সঙ্গীতশিল্পী

বাড়ি ফিরতে চান কাশ্মীরী সঙ্গীতশিল্পী

অনলাইন ডেস্ক ॥ সঙ্গীতশিল্পী আভা হানজুরা দীর্ঘদিন একটি স্বপ্ন মনের মধ্যে লালন করছিলেন। তার সেই স্বপ্নটি হলো কবে কাশ্মীরে নিজের বাড়িতে ফিরবেন এই সঙ্গীতশিল্পী। কারণ নব্বইয়ের দশকে তাকে নিজ বাড়ি ছাড়তে বাধ্য হতে হয়। সেসময় হাজার হাজার কাশ্মীরী পণ্ডিতের মতো তাকেও ঘর ছাড়া হতে হয়।

গেল তিন দশক ধরে পুরোনো বাড়িঘর, স্বজন, বান্ধবদের ছেড়ে দূরে দূরে থাকতে বাধ্য হয়েছেন আভা হানজুরা। এই সঙ্গীতশিল্পী এখনও বেঙ্গালুরুতে বসবাস করছেন। মা-বাবা আর পরিবারের লোক ছাড়া তার কাশ্মীরে তার পুরোনো পাড়ার প্রতিবেশীদের সঙ্গে কথা বলার সুযোগ হয় না। তবে তারা গানের মাধ্যমে আভার গলা শুনতে পান।

সংসদে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের আচমকা ঘোষণায় প্রথমে কিছুটা অবাকই হয়ে গিয়েছিলেন আভা। শেষমেশ কাগজেকলমে সিলমোহর পড়ে গেল লোকসভাতেও। জম্মু-কাশ্মীর পুনর্গঠন বিলের প্রস্তাব রাজ্যসভার মতোই বিপুল ভোটে পাশ হয়ে গেছে সেখানেও। খবর আনন্দ বাজার পত্রিকার।টুইটে আভা আশা প্রকাশ করেছেন, ‘আমাদের ঘরে ফেরার রাস্তার বাধাগুলো এবার হয়তো সরে যাবে। আমরা হয়তো বাড়ির লোকজন, প্রতিবেশীদের সঙ্গে আবার মিলতে পারব। মিশতে পারব। যে সব কাশ্মীরীরা দীর্ঘদিন ধরে ঘরবাড়ি ছেড়ে দূরে দূরে কাটিয়েছেন, এখনও রয়েছেন, তারাও হয়তো একই স্বপ্ন দেখছেন।’

আভার বাবা ডাক বিভাগে কাজ করতেন। সারাজীবন চাকরি করে যা জমিয়েছিলেন, তা দিয়ে একটা বাড়ি বানিয়েছিলেন তিনি। এবার সেই বাড়িটায় পা রাখার স্বপ্ন দেখছেন আভা।

নির্বাচিত সংবাদ