২১ আগস্ট ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

স্কাইপের বিরুদ্ধে কথা শোনার অভিযোগ

স্কাইপের বিরুদ্ধে কথা শোনার অভিযোগ

অনলাইন ডেস্ক ॥ যাঁরা স্কাইপ ব্যবহার করে কথোপকথন চালান তাঁদের জন্য অস্বস্তিকর শোনাতে পারে। তবে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফটের মালিকানাধীন স্কাইপ সফটওয়্যারটির বিরুদ্ধে গোপনে কথা শোনার অভিযোগ উঠেছে।

বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়েছে, ট্রান্সলেশন সফটওয়্যার ব্যবহার করে মাইক্রোসফটের কর্মীরা মাঝেমধ্যে স্কাইপে চলা আলাপ শোনেন।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট মাদারবোর্ডের এক প্রতিবেদনে বলা হয়, মাইক্রোসফটের পর্যালোচনাকারী কিছু কন্ট্রাক্টর ট্রান্সলেশনের মান পরীক্ষা করার জন্য আলাপ শোনেন।

মাইক্রোসফটের দাবি, গ্রাহকের অনুমতি নিয়ে তারা তথ্য সংগ্রহ করে তা কাজে লাগায়। স্কাইপের ট্রান্সলেশন সেবা লাইভ অডিও ও ভিডিও কল অনুবাদ করতে পারে।

মাদারবোর্ড দাবি করেছে, স্কাইপ আলোচনায় প্রিয়জনের সঙ্গে একান্ত আলোচনার অনুবাদ করা অডিও তারা হাতে পেয়েছে। ওই অডিওতে ব্যক্তিগত সম্পর্কের সমস্যার নানা কথা রয়েছে। এর বাইরে মাইক্রোসফটের ভার্চ্যুয়াল ভয়েস অ্যাসিস্ট্যান্ট সফটওয়্যারকে বলা কথাও শোনেন মাইক্রোসফটের মনোনীত কন্ট্রাক্টররা।

মাইক্রোসফটের দাবি, ইউরোপের আইন অনুযায়ী তারা তথ্য সংগ্রহ থেকে শুরু করে তা কাজে লাগায়।

মাইক্রোসফটের প্রাইভেসি বিবৃতিতে বলা আছে, মাইক্রোসফটের হয়ে কাজ করা প্রতিষ্ঠানের সঙ্গে তথ্য শেয়ার করা যাবে।

বর্তমানে প্রযুক্তি ব্যবহার করে কথোপকথনের ক্ষেত্রে তথ্য সংগ্রহ করে তা কর্মীর হাতে তুলে দেওয়ার বিষয়টি সমালোচনার মুখে পড়েছে। গত সপ্তাহে অ্যাপল ও গুগলের পক্ষ থেকে জানানো হয়, ভার্চ্যুয়াল অ্যাসিস্ট্যান্ট ও স্মার্ট স্পিকারের ভয়েস রেকর্ডিং পর্যালোচনায় কর্মীদের ব্যবহার বন্ধ করা হবে।

নির্বাচিত সংবাদ