২১ আগস্ট ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সাফ অ-১৮ ফুটবলে ভারত-শ্রীলঙ্কা বাংলাদেশের গ্রুপে

 সাফ অ-১৮ ফুটবলে ভারত-শ্রীলঙ্কা বাংলাদেশের গ্রুপে

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী ২০-২৯ সেপ্টেম্বর পর্যন্ত নেপালের কাঠমান্ডুর আর্ম পুলিশ ফোর্স স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে সাফ অনুর্ধ-১৮ চ্যাম্পিয়নশিপের তৃতীয় আসর। এতে অংশ নেবে বাংলাদেশ। টুর্নামেন্টের ফিক্সচার ও ড্র অনুষ্ঠান হয়েছে বৃহস্পতিবার বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনে। ড্র অনুযায়ী ‘বি’ গ্রুপে পড়েছে বাংলাদেশ। তাদের সঙ্গী হয়েছে ভারত ও শ্রীলঙ্কা। গ্রুপ ‘এ’তে আছে স্বাগতিক নেপাল, ভুটান, মালদ্বীপ ও পাকিস্তান। ড্র অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের (সাফ) সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল ও বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ।

বাংলাদেশের প্রথম ম্যাচ ২১ সেপ্টেম্বর। প্রতিপক্ষ শ্রীলঙ্কা। ২৩ সেপ্টেম্বর লাল-সবুজরা খেলবে শেষ গ্রুপ ম্যাচে শক্তিশালী ভারতের বিরুদ্ধে। দুটি গ্রুপ থেকে সেরা দুটি দল খেলবে সেমিফাইনালে। সেমিতে বাদ পড়া দুই দল লড়াই করবে তৃতীয় স্থানের জন্য। ২৯ সেপ্টেম্বর ফাইনাল ম্যাচ দিয়ে পর্দা নামবে এই আসরের।

উল্লেখ্য, বাংলাদেশ অ-১৫ সাফে জিতলেও এখনও অ-১৮ সাফের শিরোপা জিততে পারেনি। একবার হয়েছে রানার্সআপ (২০১৭ সালে নেপালের কাছে হেরে), আরেকবার হয়েছে তৃতীয় (২০১৫ সালে)। দুটি আসরেই চ্যাম্পিয়ন হয়েছে হিমালয়ের দেশ নেপাল। এবার সেই নেপালেই বসছে এই আসরটি। বাংলাদেশের যুবারা প্রথমবারের মতো এই টুর্নামেন্টের শিরোপা জিততে মরিয়া। তবে গ্রুপ পর্বেই তাদের দিতে হবে কঠিন পরীক্ষা। কেননা এই গ্রুপে তাদের সঙ্গে আছে ২০১৫ সালের রানার্সআপ ভারত।

বৃহস্পতিবার ড্রয়ে পট ওয়ানে ছিল বর্তমান চ্যাম্পিয়ন নেপাল ও রানার্সআপ বাংলাদেশ। লটারিতে প্রথমে ওঠে নেপালের নাম। তারা গ্রুপ ‘এ’তে পড়ে। স্বাভাবিকভাবেই গ্রুপ ‘বি’তে চলে যায় বাংলাদেশ। ভারতের সঙ্গে একই গ্রুপে পড়ায় ফাইনালে খেলার পথটা সুগম হয়ে গেল তাদের। যদি নিজেদের সেরাটা খেলে গ্রুপ চ্যাম্পিয়ন হতে পারে, তাহলে সেমিতে নেপালকে এড়ানোর সম্ভাবনাই বেশি।

এ বছরই তিনটি সাফ চ্যাম্পিয়শিপে খেলবে বাংলাদেশ। এ মাসেই ভারতে অনুষ্ঠিত হবে অ-১৫ সাফ চ্যাম্পিয়নশিপ। এই আসরের বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ। গত বছর নেপালে অনুষ্ঠিত ফাইনালে টাইব্রেকারে পাকিস্তানকে হারিয়ে শিরোপা জিতেছিল তারা। এবার শিরোপা ধরে রাখার চ্যালেঞ্জ তাদের। গত আসরে অংশ নিয়েছিল ছয়টি দল। এবার পাকিস্তান অংশ নেবে না। ফলে কমে গেছে একটি দল। তাই গ্রুপভিত্তিক নয়, রবিন লিগভিত্তিক হবে কিশোর সাফের সপ্তম আসর। বাংলাদেশ খেলবে ভারত, নেপাল, ভুটান এবং শ্রীলঙ্কার বিপক্ষে। গ্রুপ পর্ব না হওয়ায় এবার ফাইনালে কিঞ্চিৎ কঠিনই।

২১ আগস্ট থেকে শুরু হবে অ-১৫ সাফ চ্যাম্পিয়নশিপ। বাংলাদেশ মাঠে নামবে ২৩ আগস্ট। তাদের প্রথম ম্যাচ ভুটানের বিপক্ষে। এরপর ২৫ আগস্ট শ্রীলঙ্কা, ২৭ আগস্ট নেপাল এবং ২৯ আগস্ট ভারতের বিপক্ষে খেলবে লাল-সবুজরা। পয়েন্ট টেবিলের সেরা দুটি দলকে নিয়ে ৩১ আগস্ট অনুষ্ঠিত হবে ফাইনাল।

কিশোরী সাফে শিরোপা পুনরুদ্ধারের মিশন বাংলাদেশের। গত বছর ভুটানে ভারতের কাছে হেরে রানার্সআপ হয়েছিল মেয়েরা। এবারও সেই ভুটানে অনুষ্ঠিত হবে অ-১৫ নারী সাফ চ্যাম্পিয়নশিপের তৃতীয় আসর। গত দুটি আসরেই গ্রুপ পর্বের মাধ্যমে হয়েছিল কিশোরী সাফ। এবার পাকিস্তান এবং শ্রীলঙ্কা এই টুর্নামেন্ট থেকে নিজেদের নাম প্রত্যাহার করে নিয়েছে। আর মালদ্বীপ খেলবে না বরে জানিয়ে দিয়েছে। ফলে এবার মাত্র চারটি দল (ভারত, বাংলাদেশ, ভুটান ও নেপাল) নিয়ে হবে আসরটি। রবিন লিগে খেলার পর পয়েন্ট টেবিলের সেরা দুটি দল ফাইনালে মুখোমুখি হবে। ৯ অক্টোবর শুরু হয়ে চলবে ১৫ অক্টোবর পর্যন্ত। ভুটানের থিম্পুতে উদ্বোধনী দিনেই মাঠে নামবে বাংলাদেশ। ১১ অক্টোবর নেপাল এবং ১৩ অক্টোবর খেলবে ভারতের বিপক্ষে।

# সাফ অ-১৮ চ্যাম্পিয়নশিপ

* গ্রুপ ‘এ’ : নেপাল, ভুটান, মালদ্বীপ, পাকিস্তান

গ্রুপ ‘বি’ : বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা

* বাংলাদেশের গ্রুপ ম্যাচগুলো

তারিখ প্রতিপক্ষ সময়

২১ সেপ্টেম্বর শ্রীলঙ্কা বেলা ১১.৪৫

২৩ সেপ্টেম্বর ভারত বেলা ১১.৪৫

*ম্যাচের সময় বাংলাদেশ সময়ানুযায়ী

নির্বাচিত সংবাদ