২১ আগস্ট ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঢাকায় দুই সিটিতে ৬৪৫ স্থানে পশু কোরবানি

ঢাকায় দুই সিটিতে ৬৪৫ স্থানে পশু কোরবানি

অনলাইন রিপোর্টার ॥ ঢাকার দুই সিটি কর্পোরেশনের মোট ৬৪৫টি পশু কোরবানির স্থান নির্ধারণ করা হয়েছে। নির্ধারিত স্থানেই পশু কোরবানি করতে অনুরোধ করেছেন দুই মেয়র। নাগরিকদের কোরবানি সংক্রান্ত যাবতীয় সুবিধা রয়েছে এসব স্থানে। থাকবে পানি, ছুরি, পশু জবাইয়ের জন্য ইমামসহ আরও গুরুত্বপূর্ণ সেবা।

জানা গেছে, ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৫৪টি ওয়ার্ডে পশু কোরবানির জন্য ২৭০টি স্থান নির্ধারিত করা হয়েছে। একইভাবে দক্ষিণ সিটি করপোরেশনের ৭৫টি ওয়ার্ডে ৩৭৫টি জায়গা নির্ধারণ করা হয়েছে।

এ বিষয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন সাংবাদিকদের বলেন, প্রতিটি ওয়ার্ডে কমপক্ষে ৫টি পশু কোরবানির নির্ধারিত স্থান রয়েছে। সেখানে প্যান্ডেল, পানি, ইমাম সাহেবসহ যাবতীয় ব্যবস্থা রাখা হবে। আপনারা অনুগ্রহ করে সেখানে পশু কোরবানি করবেন।

তিনি বলেন, যদি সেখানে কোনো কারণে পশু কোরবানি দেয়া সম্ভব না হয় তাহলে যেখানেই কোরবানি করবেন সেখানে পানি কিংবা রক্ত জমতে দেবেন না। পশুর রক্ত পানি দিয়ে ধুয়ে সেখানে ব্লিচিং পাউডার দিয়ে দিতে হবে। এছাড়াও সিটি কর্পোরেশনের পক্ষ থেকে সবাইকে বড় ব্যাগ দেয়া হবে। সেই ব্যাগে বর্জ্য ঢুকিয়ে নির্ধারিত স্থানে রাখবেন। আমাদের পরিচ্ছন্নতাকর্মীরা গিয়ে বর্জ্য সংগ্রহ করবেন।

তিনি বলেন, বর্তমানে ডেঙ্গু পরিস্থিতি অত্যন্ত সংকটাপন্ন। যদি কোরবানির বর্জ্য, পানি, রক্ত ইত্যাদি অপসারণ না করা হয় তাহলে পরিস্থিতি আরও ভয়াবহ আকার ধারণ করবে। কারও এলাকায় যদি বর্জ্য থেকে যায় তাহলে তিনি হটলাইনে (০৯৬১১০০০৯৯৯) ফোন দেবেন। হটলাইনে অপারেটররা আপনার বাসা-বাড়ি কিংবা এলাকায় পরিচ্ছন্নতাকর্মী পাঠিয়ে দেবেন। এছাড়া বর্জ্য অপসারণের সার্বিক কাজ ফেসবুকে তদারকি করা হবে।