১১ আগস্ট ২০১৯

স্পেনে শত বছরের ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা

স্পেনে শত বছরের ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা

স্পোর্টস রিপোর্টার ॥ ইউরোপের দেশ স্পেনে অনুষ্ঠিত হয়ে গেল শত বছরের ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা। 'রয়্যাল সোসাইটি অব হর্স রেসেস স্যানলুকা'র আয়োজনে ১৮৪৫ সাল থেকে প্রতিবছর সমূদ্রতটে চলে আসছে এই ঘোড়দৌড়। রেসের জন্য প্রশিক্ষিত নয়, ১৮০০ মিটার দৈর্ঘ্যের রেসকোর্সে অংশ নেয় মালামাল পরিবহনকারী ঘোড়া। ইউরোপের নানান প্রান্ত থেকে আসা পর্যটকদের আকর্ষণ হয়ে উঠছে এই পিলেতাস সমুদ্রতটের এই ঘোড়দৌড়।

একদিকে গতি, অন্যদিকে শৌর্যের প্রদর্শনী। মানবসভ্যতার শুরু থেকে বিনোদনের যে মাধ্যমগুলো সবচেয়ে রোমাঞ্চ ছড়িয়েছে, ঘোড়দৌড় হয়তো একারণেই থাকবে প্রথম সারিতে।

যদিও ১৮শতকের মাঝামাঝিতেই এই ঘোড়দৌড় নগরকর্তাদের দ্বারা স্বীকৃতি পেয়েছিল, তবে পিলেতাস বিচের দৌড়ের এই ঘোড়া বা ঘোড়সওয়ার, অতীতে কেউই রেসের জন্য প্রশিক্ষিত ছিল না। ঘোড়াগুলোর মূলত বন্দর থেকে মাছ বোঝাই গাড়ি স্থানীয় বাজারে টেনে আনার কাজে ব্যবহৃত হতো। তবে বর্তমানে ভিনদেশীরাও ঘোড়া নিয়ে প্রতিযোগিতায় আসেন।

কেবল প্রতিযোগী নয়, দূর-দূরান্ত থেকে পর্যটকরাও এখানে আসেন ঐতিহ্যবাহী এই ঘোড়দৌড়ের এক ঝলক দেখতে। কেবল তাই নয়। স্থানীয় ছেলেপুলেরা ছোট্ট করে কাউন্টার বসিয়ে বেটিংয়ের সুযোগ করে দেয় দর্শকদের। যেখানে পুরষ্কার হিসেবে মিলতে পারে ব্রেসলেট, চকোলেট আর হাওয়াই মিঠাই। অভিভাবকরাও সাহায্য করেন হাসিমুখে। পর্যটকরাও খুশি এমন অভিজ্ঞতা পেয়ে।

এবার মূলপর্বে বিজয়ী হয়েছেন ফ্রান্সের ডেভিড সারাবিয়া। বছর ঘুরে আবারও দোনানা ন্যাশনাল পার্কের মনোরম পরিবেশে বসবে ঘোড়দৌড়ের এই আসর।