১৮ আগস্ট ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঈদের ছুটিতে সড়ক দুর্ঘটনায় নিহত ৪১

  • শিশু ও বৃদ্ধসহ আহত এক শ’

জনকণ্ঠ ডেস্ক ॥ পবিত্র ঈদ-উল-আজহার ছুটির গত কয়েকদিনে দেশের বিভিন্ন স্থানে পৃথক সড়ক দুর্ঘটনায় অন্তত ৪১ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে শিশু, যুবক ও বৃদ্ধ রয়েছেন। এসব দুর্ঘটনায় আহত হয়েছেন প্রায় একশ’। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর। তাদের স্থানীয় হাসপাতাল ও ক্লিনিকে চিকিৎসা দেয়া হচ্ছে।

রংপুরে তিনটি পৃথক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৫ জন, সিরাজগঞ্জে দুটি দুর্ঘটনায় ৪ জন, বগুড়ায় পৃথক দুর্ঘটনায় নিহত হয়েছে কলেজছাত্রসহ ৪ জন, নওগাঁয় গৃহবধূসহ ৩ জন, টাঙ্গাইলে ৩ জন, কুমিল্লায় বিএনপি নেতা ও তার নাতনি, মানিকগঞ্জে ট্রাক খাদে পড়ে দুই গরু ব্যবসায়ী, নারায়ণগঞ্জের রূপগঞ্জে পুলিশ কনস্টেবলসহ ২ জন, মুন্সীগঞ্জের গজারিয়ায় ২ জন, গাইবান্ধায় ২ ও দিনাজপুরে ২ জন এবং নাটোর, পটুয়াখালীর কলাপাড়া, খুলনা, ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ, বরিশাল, কুষ্টিয়ার দৌলতপুর, ময়মনসিংহের গফরগাঁও এবং মাদারীপুরে একজন করে নিহত হয়েছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতার

রংপুরে পৃথক তিনটি সড়ক দুর্ঘটনায় স্কুলছাত্র ও এক বৃদ্ধসহ পাঁচজন নিহত হয়েছে। আহত হয়েছে ৮ জন। এদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। আহতদের পাঁচজনকে রংপুর মেডিক্যাল কলেজ (রমেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, ঈদের দিন সন্ধ্যায় ঢাকা-রংপুর মহাসড়কে মিঠাপুকুর উপজেলার বলদিপুকুর নামক স্থানে ব্যাটারিচালিত একটি ভ্যানকে পেছন থেকে ট্রাক চাপা দেয়। এতে ভ্যানে থাকা স্কুলছাত্র মনির ঘটনাস্থলেই মারা যায়। মনির বলদিপুকুরের অগিরাম নুরপুর এলাকার বাবু মিয়ার ছেলে। ওই দুর্ঘটনায় গুরুতর আহত রাকিব (১৪) ও শাওন (১৬) নামে দুই কিশোরকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে মঙ্গলবার সকালে চিকিৎসাধীন অবস্থায় দুজনই মারা যান।

অপর এক দুর্ঘটনায় তারাগঞ্জ উপজেলার ইকরচালিতে একটি বাস উল্টে খাদে পড়ে গেলে ৬ জন আহত হন। তাদের রমেক হাসপাতালে ভর্তি করা হলে সকালে একজন মারা যায়। নিহতের নাম-পরিচয় জানা যায়নি। মঙ্গলবার দুপুরে নগরীর ভুরারঘাট পালিচড়া সড়কে গাড়িচাপায় এক বৃদ্ধের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। তার নাম-পরিচয় এখনও জানা যায়নি।

সিরাজগঞ্জ ॥ ঈদের ছুটিতে সিরাজগঞ্জের রায়গঞ্জে পৃথক দুটি সড়ক দুর্ঘটনায় বগুড়া থেকে প্রকাশিত একটি আঞ্চলিক পত্রিকার সাংবাদিক রফিকুল ইসলাম তার স্ত্রীসহ চার জন নিহত হয়েছে। রবিবার দুপুরে সিরাজগঞ্জ-রায়গঞ্জ সড়কের লক্ষ্মীকোলার কাছে কামালের চক এলাকায় সাংবাদিক রফিকুলসহ তার স্ত্রীকে আন্তঃজেলা বাস স্কাইলাইন চাপা দিলে ঘটনাস্থলেই তার স্ত্রী মোরশেদা (৪৫) নিহত হয়। সাংবাদিক রফিকুলকে মুমূর্ষু অবস্থায় বগুড়ায় স্থানান্তরের পর হাসপাতালেই তার মৃত্যু হয়। অপরদিকে ঈদের দিন সোমবার রাতে চাঁদাইকোনার তবারীপাড়ায় বাসের ধাক্কা খেয়ে দুই মোটরসাইকেল আরোহী নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ঘটনাস্থলেই নিহত হয়েছে। নিহতরা হলো চান্দাইকোনার মিঠুর কুমার (৩৪) এবং বগুড়ার নন্দীগ্রামের সাইদুর রহমান (৩৫)।

বগুড়া অফিস ॥ বগুড়া-ঢাকা মহাসড়কের আড়িয়াবাজার এলাকায় বুধবার বিকেলে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে ৩ জন নিহত ও অন্তত ২০ জন আহত হয়েছে। নিহত একজনের পরিচয় পাওয়া গেছে। সে রংপুর সদর উপজেলার কামারকাছল গ্রামের খায়রুল ইসলামের স্ত্রী রানু বেগম (৪৫)। বাকি দুজনের পরিচয় মেলেনি। পুলিশ জানিয়েছে দিনাজপুর থেকে ছেড়ে আসা ঢাকাগামী কোচ আহাত পরিবহন এবং ঢাকা থেকে ছেড়ে আসা রংপুরগামী কোচ শ্যামলী পরিবহনের মধ্যে বগুড়ার উল্লিখিত স্থানে মুখোমুখি সংঘর্ষে দুমড়ে-মুচড়ে যায়। ফায়ার সার্ভিস ও পুলিশ গিয়ে যাত্রীদের উদ্ধার করে। আহতদের বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ (শজিমেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ঈদের আগের দিন রবিবার গভীর রাতে বগুড়া-ঢাকা মহাসড়কে বগুড়ার শাজাহানপুর উপজেলার ৯ মাইল এলাকায় শাওন (২০) নামে এক কলেজ ছাত্র সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছে। মহাসড়কের পার্শ্ব থেকে তার লাশ উদ্ধারের পর এনিয়ে রহস্য সৃষ্টি হয়। পরে ঈদের দিন সোমবার তদন্ত করে পুলিশ বিষয়টিকে সড়ক দুর্ঘটনা হিসেবে নিশ্চিত করে।

নওগাঁ ॥ নওগাঁয় পৃথক সড়ক দুর্ঘটনায় এক গৃহবধূসহ ৩ জন নিহত ও ৫ জন আহত হয়েছে। বুধবার সকাল সাড়ে ১০টার দিকে নওগাঁর ধামইরহাট-জয়পুরহাট আঞ্চলিক মহাসড়কের চকময়রাম বটগাছের নিকটে মইশড় গ্রামের মৃত কিনুমুদ্দিনের ছেলে মোহম্মদ আলী (৬৫) রাস্তা পার হওয়ার সময় ধামইরহাট বাজার অভিমুখে একটি দ্রুতগামী মোটরসাইকেল ওই বৃদ্ধকে ধাক্কা দিলে ঘটনাস্থলে মোহম্মদ আলী মাটিতে পড়ে যান এবং বমি করতে থাকেন। তাৎক্ষণিক লোকজন তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

অপরদিকে মঙ্গলবার সন্ধ্যায় নওগাঁর মান্দা উপজেলার দেলুয়াবাড়ি- চৌবাড়িয়া রাস্তার মহনগর নামক স্থানে ভটভটি উল্টে একই পরিবারের আকলিমা বিবি (৩২) নামে এক গৃহবধূ ঘটনাস্থলেই মারা যান।

এছাড়া ঈদের দিন সন্ধ্যায় রুবেল (২২) নামের এক বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী তার মোটর বাইকটি নিয়ে সাপাহার উপজেলা সদর হতে বাসায় ফিরছিল। পথে উপজেলার জবই বিলের ওপর নির্মিত ব্রিজ পার হয়ে নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা লেগে জ্ঞান হারিয়ে ফেলে। রাতেই তাদের লোকজন তাদের নিয়ে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে ভর্তি করলে পর দিন মঙ্গলবার সকালে রুবেল মারা যায়। নিহত রুবেল মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শেষ বর্ষের শিক্ষার্থী ও উপজেলার মুংরইল গ্রামের আব্দুল খালেকের ছেলে।

টাঙ্গাইল ॥ ঘাটাইল ও মধুপুরে আলাদা তিনটি সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত হয়েছে। আহত হয়েছে অন্তত ১২ জন।

পুলিশ প্রত্যক্ষদর্শীরা জানায়, মঙ্গলবার বেলা ১১টার দিকে একটি যাত্রীবাহী বাস সড়কের ওপর উল্টে গিয়ে একজন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয় ১০ জন। এদিকে দুপুর ১টার দিকে উপজেলার সন্ধানপুর ইউনিয়নের ঘাটাইল-ছনখোলা সড়কের ছামনের বাজার নামক স্থানে একটি মোটরসাইকেল সড়কের পাশের গাছে ধাক্কা খেয়ে তিন মোটরসাইকেল আরোহী বন্ধু আহত হয়। আহতদের ঘাটাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক উপজেলার কাশতলা গ্রামের নান্নু মিয়ার ছেলে আশরাফ আলীকে (১৮) মৃত ঘোষণা করে।

অপরদিকে টাঙ্গাইলের মধুপুরে গাড়ির চাপায় অজ্ঞাত পরিচয় এক মানসিক প্রতিবন্ধী (৪০) নিহত হয়েছে।

কুমিল্লা ॥ দেবিদ্বার উপজেলা বিএনপির সভাপতি বীর মুক্তিযোদ্ধা এডভোকেট ফরিদ উদ্দিন (৬৫) আহমেদ ও তার ছেলের মেয়ে মাসরুকা (২) সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন। গত মঙ্গলবার বিকেলে গ্রামের বাড়িতে ঈদ উদযাপন শেষে ঢাকায় ফেরার পথে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মুন্সীগঞ্জ জেলার ভবেরচর এলাকায় ট্রাক চাপায় মারাত্মক হন এডভোকেট ফরিদ ও তার বড় ছেলের মেয়ে মাসরুকা। রাতে ঢাকার একটি প্রাইভেট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তারা মারা যান। ওই দুর্ঘটনায় নিহতের স্ত্রী, ছেলে, পুত্রবধূ ও গাড়ি চালকসহ ৪ জন আহত হয়। বুধবার ঢাকা ও দেবিদ্বারে ৩য় দফা জানাজা শেষে তাকে রাষ্ট্রীয় মর্যাদায় পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে।

মানিকগঞ্জ ॥ মানিকগঞ্জে ঢাকা-পাটুরিয়া মহাসড়কে গরুবাহী ট্টাক খাদে পড়ে দুইজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৭ জন। সোমবার ভোরে মহাসড়কের জোকা এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলো, কুষ্টিয়া জেলার ইসলামী বিশ্ববিদ্যালয় থানার উজান গ্রামের হাউসকা সেখের মানোয়ার সেখ (২৩) এবং একই এলাকার দাদ আলী ম-লের ছেলে উবায়দুল ম-ল (৪২)।

গরু ব্যবসায়ী শরিফুল ইসলাম জানান, দুর্ঘটনার পর তাদের একটি গরু হারিয়ে গেছে। খোয়া গেছে গরু বিক্রির ১৩ লাখ টাকা।

রূপগঞ্জ, নারায়ণগঞ্জ ॥ জেলার রূপগঞ্জে ট্রাক ও সিএনজির মুখোমুখি সংঘর্ষে পুলিশ কনস্টেবলসহ ২ জন নিহত হয়েছেন। রবিবার (১২) আগস্ট রাতে এশিয়ান হাইওয়ে বাইপাস সড়কের কালাদী এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত পুলিশ কনস্টেবল সায়মন ইসলাম দুর্জয় ঢাকার উত্তরখান চাঁনপুর এলাকার আব্দুস সালামের ছেলে ও মেরুল বাড্ডা এলাকার স্বর্ণ ব্যবসায়ী নিশি কান্ত দাসের ছেলে শিপন চন্দ্র দাস।

মুন্সীগঞ্জ ॥ গজারিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় দুইজন নিহত হয়েছে। এছাড়া মুন্সীগঞ্জ সদর উপজেলার সিপাহিপাড়া-দিঘিরপাড় সড়কের মদিনা বাজারের কাছে মঙ্গলবার দুপুরে একটি মাইক্রো দুর্ঘটনা কবলিত হয়।

সোমবার রাতে গজারিয়া উপজেলার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ভাটেরচর নতুন রাস্তা নামক এলাকায় রাস্তা পারাপার হওয়ার সময় যাত্রীবাহী বাসের চাপায় এই দুজন নিহত হয়। নিহতরা হলেন আবু তাহের (৭০)। তিনি চাঁদপুর জেলার কঁচুয়া থানার ফতেহপুর গ্রামের মৃত লোকমান হোসেনের ছেলে। অপরজন হলেন রেজিয়া বেগম (৪৫)। সে কুমিল্লা জেলার মেঘনা থানার লোটেরচর এলাকার রহমান মিয়া বেপারির স্ত্রী।

গাইবান্ধা ॥ গাইবান্ধা-সুন্দরগঞ্জ সড়কে সদর উপজেলার খোলাহাটী ইউনিয়নের ঠাকুরের দিঘী এলাকায় সিএনজিচালিত অটোরিক্সার সঙ্গে মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে দুজন নিহত হয়েছে। মঙ্গলবার রাত ১০টার দিকে এ ঘটনা ঘটে। নিহতদের একজন সিএনজি চালিত অটোরিক্সার ড্রাইভার খোরশেদ আলম (৩০)ও অন্যজন যাত্রী রোমান মিয়া (২০)। এ ঘটনায় আরও ৪ যাত্রী আহত হয়েছেন।

নাটোর ॥ বড়াইগ্রামে পুলিশের পিকআপ ও প্রাইভেটকারের সংঘর্ষে শাহজাহান আলী (৫০) নামে এক প্রাইভেটকার চালক নিহত হয়েছে। এসময় আহত হয়েছে বড়াইগ্রাম সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার হারুন অর রশিদ, সার্কেল এএসপির বড়ি গার্ড ইব্রাহিম হোসেন এবং গাড়িচালক মোবারক হোসেন। বুধবার সকালে উপজেলার বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কের মহিষভাঙ্গা রোড় এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত প্রাইভেটকার চালক শাহজাহান আলী মুন্সীগঞ্জ জেলার কাচারিঘাট এলাকার মৃত ইমান আলীর ছেলে।

কলাপাড়া, পটুয়াখালী ॥ কলাপাড়া-কুয়াকাটা সড়কের শেখ কামাল সেতু সংলগ্ন নীলগঞ্জে যাত্রীবাহী মোটরসাইকেল দুর্ঘটনায় যাত্রী মনির হোসাইন (৪৫) নিহত হয়েছে। বুধবার সকালে বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মনির হোসাইন মারা গেছে।

নেত্রকোনা ॥ জেলার কেন্দুয়া উপজেলায় মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে মিলন মিয়া (৩৫) নামে এক ব্যক্তি নিহত ও তার দুই আত্মীয় রিয়াজ উদ্দিন এবং রাজিব মিয়া আহত হয়েছেন। মঙ্গলবার বিকেল তিনটার দিকে কেন্দুয়া-আঠারবাড়ি সড়কের সাহিতপুর এলাকায় এ দুর্ঘটনা ঘটনা ঘটে। নিহত মিলন মিয়া ওই উপজেলার মাসকা গ্রামের আব্বাস মিয়ার ছেলে।

খুলনা অফিস ॥ খুলনার পাইকগাছায় মোটরসাইকেল নিয়ে প্রতিযোগিতা করতে গিয়ে দুর্ঘটনায় সায়েক নামে এক যুবক নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছে আরও তিনজন। ঈদের দিন সোমবার বেলা সাড়ে এগারোটার দিকে পাইকগাছার শিববাটি ব্রিজ সংলগ্ন এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

পীরগঞ্জ, ঠাকুরগাঁও, ১৪ আগস্ট ॥ পীরগঞ্জ জেডি ফিলিং স্টেশন সংলগ্ন পালিগাঁও মোড় নামক স্থানে সড়ক দুর্ঘটনায় এক ভ্যান চালক নিহত হয়েছেন। সোমবার দুপুরে ভেলাতৈড় গ্রামের আক্কেল আলী এর পুত্র রুবেল (৩০) ভ্যান গাড়িতে বাঁশ বহন করছিল।

বরিশাল ॥ ঢাকা-বরিশাল মহাসড়কের উজিরপুরের সানুহার বাসস্ট্যান্ড সংলগ্ন এলাকায় মঙ্গলবার সকালে সাতলাগামী যাত্রীবাহী বাসের চাঁপায় ফজলুল হক হাওলাদার (৭০) নামের এক বৃদ্ধ পথচারী নিহত হয়েছেন। নিহত ফজলুল হক সানুহার গ্রামের মৃত আফসার উদ্দিন হাওলাদারের পুত্র।

দিনাজপুর ॥ দিনাজপুরের নবাবগঞ্জে মোটরসাইকেলের ধাক্কায় আবেদ আলী (৫৫) নামের এক বৃদ্ধ নিহত হয়েছেন। এ সময় মোটরসাইকেলের চালকসহ দুজন আহত হন। বুধবার দুপুরে নবাবগঞ্জ-পীরগঞ্জ রোডে গাজীপুর নামক স্থানে এই ঘটনা ঘটে।

এ ছাড়া একই উপজেলায় পিকনিকের বাস থেকে পড়ে গিয়ে বুলবুল হোসেন (২২) নামে এক যুবক নিহত হয়েছে। এ সময় আলিফ হোসেন (১৯) নামে অপর একজন গুরুতর আহত হয়েছে। মঙ্গলবার দুপুর ২টারদিকে নবাবগঞ্জ উপজেলার ইসলামপুর মোড়ে পিকনিকের বাসটি বাক ঘুরানোর সময় এই দুর্ঘটনা ঘটে। নিহত বুলবুল হোসেন জয়পুরহাট জেলার পাঁচবিবি উপজেলার ফেসকারহাট এলাকার আপীল উদ্দীনের ছেলে ও আহত আলিফ হোসেন একই এলাকার বাসিন্দা।

দৌলতপুর ॥ দৌলতপুরে সড়ক দুর্ঘটনায় খোকন বিশ্বাস (২৩) নামে এক যুবক নিহত হয়েছেন। সোমবার ঈদের দিন বেলা ১১টার দিকে উপজেলার কাতলামারী-শ্যামপুর সড়কের শ্যামপুর এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত খোকন বিশ্বাস পাশর্^বতী মিরপুর উপজেলার নওদাপাড়া এলাকার সলেমান বিশ্বাসের ছেলে।

মাদারীপুর ॥ টেকেরহাট-কবিরাজপুর সড়কের মাদারীপুরের রাজৈর উপজেলার আনার ভাংগা নামক স্থানে ঈদের দিন সোমবার বিকেলে একটি মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা লেগে চালক সোহাগ ও সঙ্গীয় সাদ্দাম আহত হয়। দুইজনকে রাজৈর হাসপাতালে নেয়া হলে চিকিৎসক সোহাগ মুন্সীকে মৃত ঘোষণা করে।

গফরগাঁও, ময়মনসিংহ ॥ ময়মনসিংহের গফরগাঁও উপজেলার পাগলা থানাধীন টাঙ্গাব ইউনিয়নের বামনখালী গ্রামে টমটম চাপায় এক কন্যা শিশু নিহত হয়েছে। ঘটনাটি ঘটে বুধবার বিকেল পৌনে ৫টার দিকে গফরগাঁও-টোক সড়কের বামনখালী গ্রামে। নিহত শিশুর নাম রিমি আক্তার (৪)। সে ওই গ্রামের পবন মিয়ার মেয়ে।

লক্ষ্মীপুর ॥ সদরের সীমান্ত সুতারগুপ্ত এলাকায় সোনিয়া নামের একটি যাত্রীবাহী লোকাল বাস বুধবার বিকেলে নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে পড়ে যায়। এতে গাছের সঙ্গে ধাক্কা লেগে একই পরিবারের ৬ জনসহ অন্তত ১৮ জন আহত হয়। আহতদের ১৩ জনকে স্থানীয়রা উদ্ধার করে লক্ষ্মীপুর সদর হাসপাতালে ভর্তি করে। অন্যদের স্থানীয় ক্লিনিকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।