১৮ আগস্ট ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সিনেমা দেখে কাটছে ঈদ আনন্দ

 সিনেমা দেখে কাটছে ঈদ আনন্দ
  • সংস্কৃতি সংবাদ

গৌতম পান্ডে ॥ ঈদ আনন্দে বিভোর রাজধানীবাসী। ভয়াবহ ডেঙ্গু আতঙ্ক কিছুটা হলেও ম্লান করে দিয়েছে সেই অনাবিল আনন্দ। কেউ স্বস্তিতে নেই, কখন কে আক্রান্ত হবেন এই ভয় সর্বক্ষণ মনের মধ্যে বিরাজ করছে। এছাড়া চলছে তিনদিন টানা বর্ষণ। তার পরেও থেমে নেই ঈদ আনন্দ উপভোগ। ঈদের ছুটিতে রাস্তা-ঘাট বেশ ফাঁকা হলেও ফাঁকা নেই রাজধানীর বিনোদন কেন্দ্রগুলো। সেখানে নেমেছে জনস্র্রোত। যদিও ঘরে বসেই টিভি চ্যানেলে হরেক রকম নাটক, টেলিফিল্ম, সঙ্গীতানুষ্ঠান, তারকাদের আড্ডাসহ সিনেমা দেখার অবারিত সুযোগ রয়েছে। তবে বিজ্ঞাপনের দৌরাত্ম্যে নির্দিষ্ট কোন অনুষ্ঠান দেখতে গিয়ে দর্শকের পড়তে হয় চরম বিড়ম্বনায়। যার ফলে দর্শক রিমোট হাতে আর স্থির থাকতে পারে না, চলে যায় অন্য চ্যানেলে। এদিক থেকে প্রেক্ষাগৃহে ছবি দেখাটা স্বস্তির। বিজ্ঞাপনের চাপে অতিষ্ঠ হতে হয় না দর্শককে। অন্ধকার ঘরে বসে ছবির গল্পের মাঝে নিমগ্ন হয় মন। নয়ন জুড়ানো নানা দৃশ্য, সংলাপ, এ্যাকশন কিংবা নাচ-গানে চিত্ত হয় প্রফুল্ল।

ঈদের অবসরে বাড়তি আনন্দ পাওয়ার আশায় অনেকেই বন্ধু, পরিবারের সদস্য ও প্রিয়জনদের নিয়ে ছুটে এসেছেন সিনেমা হলে। প্রিয় তারকাদের মুক্তি পাওয়া চলচ্চিত্রগুলো দেখার বিপুল আগ্রহ সবার মধ্যে।

গেল রোজার ঈদে ঢালিউড কিং শাকিব খান অভিনীত দু’টি ছবি মুক্তি পায়। একটির নাম ‘পাসওয়ার্ড’ ও অন্যটি ‘নোলক’। এ দুটি ছবিতে নায়িকা হিসেবে যথাক্রমে বুবলী এবং ববিকে দর্শকরা দেখতে পায়। ছবি দু’টি ঈদে আলোচনায় ছিল। তবে এবারের কোরবানি ঈদে মুখোমুখি হলেন শাকিব খান ও ববি। কারণ এবারের ঈদে শাকিব খান অভিনীত ‘মনের মতো মানুষ পাইলাম না’ এবং ববি অভিনীত ‘বেপরোয়া’ নামের দু’টি ছবি মুক্তি পেয়েছে। তাই দর্শকসহ চলচ্চিত্রসংশ্লিষ্ট সকলের মুখে একই কথা। এবারের ঈদে প্রেক্ষাগৃহে লড়াইটা হচ্ছে শাকিব বনাম ববির। দেশ বাংলা মাল্টিমিডিয়ার প্রযোজনায় প্রথম ছবি ‘মনের মতো মানুষ পাইলাম না’। ছবিটি পরিচালনা করেছেন জাকির হোসেন রাজু। এ ছবিতে শাকিব খানের বিপরীতে অভিনয় করেছেন শবনম বুবলী। আরও অভিনয় করেছেন সাবেরি আলম, মিশা সওদাগর, সাদেক বাচ্চু, ডন প্রমুখ। প্রযোজনা সংস্থা সূত্রে জানা যায়, এবারের ঈদে সারাদেশের ১৭০টি প্রেক্ষাগৃহে ছবিটি মুক্তি পেয়েছে। ছবি মুক্তির আগে শাকিব খান ছবিটি নিয়ে বলেন, এটি ব্যবসায়িকভাবে সফলতা পাওয়ার পাশাপাশি সম্মানও বয়ে আনবে।

অন্যদিকে জাজ মাল্টিমিডিয়ার প্রযোজনায় রোশান ও ববি অভিনীত ‘বেপরোয়া’ ছবিটি এবারের ঈদে মুক্তি পেয়েছে। প্রযোজনা প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা আলিমুল্লাহ খোকন জানান, এ ছবিটি প্রথম সপ্তাহে ৫৩টি প্রেক্ষাগৃহে মুক্তি দেয়া হয়েছে। দ্বিতীয় সপ্তাহে সংখ্যাটা দ্বিগুণ হবে। এ ছবিটি পরিচালনা করেছেন কলকাতার পরিচালক রাজা চন্দ। রোশান-ববি ছাড়াও এতে অভিনয় করেছেন তারিক আনাম খান, নিমা রহমান, সাদেক বাচ্চু, রেবেকা প্রমুখ। ববি ছবিটি নিয়ে বলেন, একটু অসুস্থ থাকার কারণে ছবির প্রচার তেমন করতে পারিনি। তবে এবারের ঈদে ছবিটি হিট করবে বলে বিশ্বাস করি আমি। এদিকে এ দু’টি ছবির বাইরে ‘ভালোবাসার রাজকন্যা’ ছবিটি চ্যানেল আইতে প্রিমিয়ার হচ্ছে। ছবিতে অভিনয় করেছেন মৌসুমী হামিদ ও শিপন মিত্র। পরিচালনা করেছেন রাজু আলীম।

রাজধানীর আলোচিত প্রেক্ষাগৃহ মধুমিতায় চলছে শাকিব খান ও ববি অভিনীত সিনেমা ‘মনের মতো মানুষ পাইলাম না’। ঈদের তৃতীয় দিন বুধবার সকালে সেখানে গিয়ে দেখা যায় টিকেটের জন্য লম্বা লাইন। মধুমিতার হলের ম্যানেজার সালাহউদ্দিন বলেন, দেশে এখনও প্রচুর মুভিপ্রেমী লোক আছে। এটা বুঝা যাচ্ছে বৃষ্টি উপেক্ষা করে ছুটে আশা দর্শক দেখে। তিনি বলেন, বৃষ্টি না থাকলে দর্শক সমাগম আরও বেড়ে যেত। সিনেমা দেখতে আসা বেসরকারী বিশ্ববিদ্যালয়ের ছাত্র পলাশ বলেন, ঈদের আনন্দ উপভোগ করতে প্রিয় মানুষটিকে নিয়ে সিনেমা দেখতে এসেছি। তিনি বলেন, সুস্থ ধারার চলচ্চিত্র নির্মাণ হলে অবশ্যই আমরা সিনেমা হলে গিয়ে সিনেমা দেখব।

রাজধানীর বলাকায় সিনেমা হলে ‘মনের মতো মানুষ পাইলাম না’ ছবিটি দেখতে আসা রহমতউল্লাহ বলেন, পরিবার নিয়ে এবার ঈদে বাড়ি যেতে পারিনি। তাই সিনেমা দেখতে চলে এলাম। তিনি জানালেন, অনেকক্ষণ লাইনে দাঁড়িয়ে থেকে টিকেট হাতে পেয়েছি। বলাকা সিনেমা হলের ব্যবস্থাপক এস এম শাহীন বলেন, ঈদেরদিন যে পরিমাণ টিকেট সেল হয়েছিল গতকাল এবং বুধবার তার দ্বিগুণ সেল হয়েছে। ঈদের ছুটিতে রাজধানীর অধিকাংশ মানুষ নিজ নিজ বাড়িতে চলে গেছে। আমরা আশা করছি সবাই আবার ফিরলে দর্শক সমাগম আরও বাড়বে।

স্টার সিনেপ্লেক্সে ‘মনে মতো মানুষ পাইলাম না’ ছবিটি দেখতে আসা অনিক ও মিতু দম্পতি বলেন, বেশ কয়েকবছর আগে অশ্লীল ছবি প্রদর্শনের কারণে হলগুলোতে সপরিবারে আসাটা ছিল অস্বস্তির। এখন সেই পরিবেশ আর নেই বললেই চলে। তাই পরিবারের লোকজনসহ হলে এসেছি সিনেমা দেখতে। এছাড়া বৃষ্টির কারণে এবার ঈদের আনন্দটা অনেকটাই ফিঁকে হয়ে গিয়েছিল। এই আনন্দটা উপভোগ করতে সিনেমা হলে এসেছি ছবি দেখার জন্য। অন্য কোন ছুটিতে সিনেমা দেখা হয় না।

রাজধানীর ব্লক বাস্টারে চলছে ঈদের ছবি ‘মনের মতো মানুষ পাইলাম না’। সেখানে গিয়েও দেখা যায় টিকেটের জন্য লম্বা লাইন। ছবিটি দেখতে আসা শাকিব নামের এক দর্শক বলেন, চিত্রনায়ক শাকিব খান আমার প্রিয় নায়ক। তার নামের সঙ্গে আমার নামের মধ্যে মিল থাকায় ভালবাসার মাত্রাটা একটু বেশি, সে জন্যই প্রিয় এই নায়কের ছবি দেখতে এসেছি। মনে করেছিলাম ঈদে অনেকে বাড়ি গিয়েছে, হল মনে হয় কিছুটা ফাঁকা থাকবে কিন্তু এখানে এসে দেখি চিত্রটা ভিন্ন। লম্বা লাইনে দাঁড়াতে হলো টিকেটের জন্য।

রাজধানীর অভিসার সিনেমা হলে চলছে জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত রোশান ও ববি অভিনীত ‘বেপরোয়া’ ছবিটি। বৃষ্টি উপেক্ষা করে সেখানেও ছুটে এসেছে অনেক সিনেমাপ্রেমী। লাইনে দাঁড়িয়ে রয়েছে টিকেটের জন্য। আরমান নামের এক দর্শক বললেন, দাঁড়িয়ে আছি অনেক্ষণ। এত লোকের ভিড় সামলাতে পারছে না হল কর্তৃপক্ষ।