১৯ অক্টোবর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আজাদ কাশ্মীরে হামলার পরিকল্পনা করছে ভারত ॥ ইমরান

জনকণ্ঠ ডেস্ক ॥ পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, পাকিস্তান-শাসিত আজাদ কাশ্মীরে সামরিক হামলার পরিকল্পনা করছে ভারত। পাকিস্তান এমন যে কোন পদক্ষেপের কড়া জবাব দেবে বলে হুঁশিয়ার করেছেন তিনি। বুধবার পাকিস্তানের স্বাধীনতা দিবসে পাক-শাসিত কাশ্মীরের রাজধানী মুজাফফরবাদে এক ভাষণে ইমরান খান একথা বলেন। গত বছর পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়ার পর ওই অঞ্চলে এই প্রথম গেলেন ইমরান। রাজ্য পার্লামেন্টে বিশেষ অধিবেশনের ওই ভাষণে তিনি বলেন, ‘আমরা জাতীয় নিরাপত্তা কমিটির (এনএসসি) দু’টো বৈঠক করেছি। আমাদের কাছে তথ্য আছে। ভারত যে আজাদ কাশ্মীরে আক্রমণের পরিকল্পনা করেছে সে ব্যাপারে পাকিস্তানের সেনাবাহিনী পুরোপুরি ওয়াকিবহাল।’

শাহ ফয়সাল গ্রেফতার ॥ ভারত শাসিত কাশ্মীরের রাজনীতিক শাহ ফয়সালকে গ্রেফতার করে কাশ্মীরে ফেরত পাঠানো হয়েছে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে। জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা ভারত সরকার তুলে নেয়ার আগে যে ক’জন কাশ্মিরী রাজনীতিককে আটক করা হয়নি তাদের মধ্যে শাহ ফয়সাল একজন। এবার তিনিও দিল্লী বিমানবন্দরে আটক হলেন। খবর এনডিটিভি, বিবিসি ও আনন্দবাজারের।

শাহ ফয়সাল তুরস্কে যাওয়ার একটি ফ্লাইট ধরতে গেলে তাকে দিল্লী আন্তর্জাতিক বিমানবন্দরে গ্রেফতার করা হয়। ফয়সালকে ভারত-শাসিত কাশ্মীরের কোথায় নিয়ে যাওয়া হয়েছে তা স্পষ্ট জানা যায়নি। তবে স্থানীয় কয়েকটি পত্রিকা জানিয়েছে, তাকে গৃহবন্দী করা হয়েছে। শাহ ফয়সাল সরকারী আমলা হয়েও সরকারের বিভিন্ন বিষয় নিয়ে সমালোচনা করতেন। এতে সরকারের বিরাগভাজন হয়ে গত জানুয়ারিতে চাকরি ছাড়েন ফয়সাল। গড়ে তোলেন নিজের রাজনৈতিক দল ‘দ্য জম্মু-কাশ্মীর পিপলস মুভমেন্ট’।

এদিকে কাশ্মীরে ভারত দখলদারিত্ব চালাচ্ছে অভিযোগ তুলে বিষয়টি জাতিসংঘে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। বুধবার পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি জানিয়েছেন, ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবসকে কালো দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নিয়েছে তার দেশ। কাশ্মীরে ভারতীয় পদক্ষেপের প্রতিবাদে জাতীয় নিরাপত্তা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে বলে জানান তিনি।