২৩ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইসরায়েলকে দেওয়া মার্কিন অর্থ সহায়তা বন্ধের দাবি স্যান্ডার্সের

ইসরায়েলকে দেওয়া মার্কিন অর্থ সহায়তা বন্ধের দাবি স্যান্ডার্সের

অনলাইন ডেস্ক ॥ ইসরায়েলকে দেওয়া মার্কিন অর্থ সহায়তা বন্ধের দাবি জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সিনেটর বার্নি স্যান্ডার্স। তিনি বলেছেন, দুই মুসলিম কংগ্রেসওম্যান ইলহান ওমর ও রাশিদা তালিবকে ইসরায়েলে প্রবেশ করতে দেওয়া না হলে দেশটিকে দেওয়া মার্কিন সাহায্য বন্ধ করে দিতে হবে। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম এনবিসি টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এমন মন্তব্য করেন।

২০২০ সালে অনুষ্ঠিতব্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির সম্ভাব্য প্রার্থী তালিকায় বার্নি স্যান্ডার্সের নাম রয়েছে। ২০১৬ সালের নির্বাচনেও প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে দলীয় মনোনয়ন লাভে হিলারি ক্লিনটনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন তিনি।

এনবিসি টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে বার্নি স্যান্ডার্স বলেন, এটি অত্যন্ত অবমাননাকর বিষয় যে, মার্কিন কংগ্রেসের একজন সদস্য এমন একটি ভূখণ্ডে যেতে পারবেন না যেটিকে আমরা শত শত কোটি ডলার সাহায্য দেই। ইসরায়েল যদি কংগ্রেসওম্যানদের প্রস্তাবিত সফরের অনুমতি না দেয় তাহলে তেল আবিবকে অর্থ সহায়তা দেওয়া বন্ধ করে দিতে হবে।

ইসরায়েল গত বৃহস্পতিবার ঘোষণা করে, মার্কিন প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট দলীয় সদস্য ইলহান ওমর ও রাশিদা তালিবকে ইসরায়েলের দখলকৃত ভূখণ্ডে প্রবেশের অনুমতি দেওয়া হবে না। কেননা ইতোপূর্বে তারা ফিলিস্তিনের ওপর ইসরায়েলি দখলদারিত্বের সমালোচনা করেছেন।

এ নিয়ে এই প্রথমবারের মতো কোনও মার্কিন কংগ্রেস সদস্যকে প্রবেশাধিকার দেওয়া থেকে বিরত থাকার সিদ্ধান্ত নিলো ইসরায়েল। এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইলহান ওমর ও রাশিদা তালিব-কে ইসরায়েল সফরের অনুমতি না দিতে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রতি আহ্বান জানান। ট্রাম্পের ওই আহ্বানেরও নিন্দা জানান সিনেটর বার্নি স্যান্ডার্স। সূত্র: এনবিসি টেলিভিশন, পার্স টুডে।