২১ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রেসিপি

কোরবানির মজাদার খাবার খেয়ে অনেকের মাংসে অরুচি আসতে পারে। তাই এবার আমাদের আয়োজনে থাকছে মাছের কয়েক

পদ, দিয়েছেন -তাহমিনা আক্তার

ফলি মাছের কোফতা

যা লাগবে : ফলি মাছ মাঝারি ২ টা, পেঁয়াজ কুঁচি ১/২ কাপ, কাঁচামরিচ কুঁচি ১/৪ কাপ, ধনেপাতা কুঁচি ১/৪ কাপ, নারিকেল বাটা ১/৩ কাপ, আদা-রসুন বাটা ২ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১.৫ চা চামচ, মরিচ গুঁড়া ২ চা চামচ, সয়াবিন তেল ২ টেবিল চামচ, লবন স্বাদমতো।

যেভাবে করবেন : ফলিমাছ সুন্দর করে ধুয়ে মাথা আলাদা করে নিয়ে গোটা মাছটাকে শিল পাটায় রেখে পুতা দিয়ে ছেঁচে নিন। কিছুক্ষণ ছেঁচে নিলে মাছের চামড়া আর মাছ কাটা আলাদা হয়ে যাবে। এবার মাছের চামড়াটা আলাদা করে রেখে দিয়ে মাছগুলোকে মিহি করে বেটে নিন। বড় কাটাগুলো তুলে ফেলে দিন।

মিহি বাটা মাছের সঙ্গে বাকি সব মসলা ভাল করে মিশিয়ে মেখে নিন। এবার মাছের চামড়াটা ভালভাবে টান টান করে বিছিয়ে মাছের আকারে অর্ধেকের মাঝখানে মাছটা দিয়ে অর্ধেক চামড়া দিয়ে ঢেকে দিন। এরপর চারপাশটা ভাল করে মসৃণ করে আটকে নিন। এভাবে ২টা তৈরি করে হাল্কা তেলে বাদামি করে ভেজে নিন। নামিয়ে একটু ঠা-া করে পিস করে কেটে আবার পিসগুলোর এপাশ ওপাশটা ভেজে নিন।

ফিশ কাবাব

যা লাগবে : মাছের ফিলে লম্বা করে কাটা ২টা। কোটিং এর জন্য লাগবে : হাফ কাপ ময়দা, বেকিং পাউডার ১ চা চামচ, লবন স্বাদমত, পাপরিকা পাউডার ১ চা চামচ, পানি হাফ কাপ পরিমাণ।

যেভাবে করবেন : প্রথমে ময়দার সঙ্গে মাছ ছাড়া বাকি সব উপকরণ খুব ভালভাবে মাখিয়ে নিন। মিশ্রণটা খুব ঘন বা খুব পাতলা হবে না। মিডিয়াম হবে। এবার এই মিশ্রণের মধ্যে মাছের ফিলেগুলোকে খুব ভালভাবে মাখিয়ে গরম ডুব তেলে লাল করে ভেজে নিন। গরম গরম পরিবেশন করুন।

ফিশ এ্যান্ড চিপস

যা লাগবে : তেলাপিয়া মাছের ফিলে/ রুই মাছের পেটি ২টা, আলু সিদ্ধ ২টা, ভাজা পাঁচফোড়ন গুঁড়া ১ চা চামচ, পেঁয়াজ মিহি কুঁচি ২ চা চামচ, ক্রিম যে কোন ১ চা চামচ, সরিষার তেল ২ চা চামচ, অল্প হলুদ গুঁড়া, ধনিয়াপাতা মিহি কুঁচি, কাঁচামরিচ কুঁচি, সরিষার তেল অল্প।

যেভাবে করবেন : মাছের ফিলে / পেটিকে আগে অল্প তেলে খুব ভাল করে ভেজে নিন। এবার একটা বাটিতে সিদ্ধ আলুর সাথে ভাজা মাছ , পাঁচ ফোড়ন গুঁড়া. পেঁয়াজ, মরিচ ধনিয়া পাতা কুঁচি,অল্প ক্রিম,হলুদ গুঁড়ো আর সরিষার তেল দিয়ে ভালো করে মেখে নিন। এখন এই মিশ্রণটাকে কাবাব আকারে গড়ে মিডিয়াম তেলে অল্প আঁচে ভেজে নিন। যে কোন সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

রূপচাঁদা ফ্রাই

যা লাগবে : রূপচাঁদা মাছ ২টা, পেয়াজ বাটা ১/২ চা চামচ, লবণ স্বাদমতো, পেঁয়াজ ভাজা ১/২ কাপ, কাঁচামরিচ ৩-৪টা, আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ, হলুদ ১ চা চামচ, শুকনো মরিচের গুঁড়া ১/২ চা চামচ, জিরার গুঁড়া ১/২ চা চামচ, লেবুর রস ১/২ চা চামচ (চাইলে নাও দিতে পারেন), তেল ভাজার জন্য।

যেভাবে করবেন : প্রথমে মাছ ভাল করে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। তারপর মাছগুলোর দুইপাশে ছুরি দিয়ে লম্বা লম্বা কয়েকটি দাগে কেটে নিতে হবে। এবার তেল ছাড়া অন্য সব মসলার উপকরণ (পেঁয়াজ বাটা, লবণ, আদা, রসুন, হলুদ, শুকনো মরিচের গুঁড়া, জিরার গুঁড়া ও লেবুর রস) একত্রে ভালভাবে মিশিয়ে নিতে হবে। তারপর এই মসলার মিশ্রণকে মাছের সঙ্গে খুবই সুন্দর করে মাখাতে হবে। যাতে সব মসলা মাছের মধ্যে ভাল করে ঢুকে। এই মাখানো মাছগুলোকে ১ ঘণ্টার মতো ঢেকে রাখতে হবে। এদিকে একটা কড়াইয়ে তেল নিয়ে গরম করতে হবে। তেলটা ডুবো হতে হবে। এবার আঁচ কমিয়ে দিয়ে একটি করে মাছ লাল করে ভেজে উঠিয়ে নিতে হবে। তারপর টিস্যু পেপারে মাছগুলোকে রাখতে হবে। তেল শুষে নিলে পরিবেশন ডিশে নিয়ে কাঁচামরিচ ও পেঁয়াজ ভাজাটা দিয়ে সাজিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।