২১ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আজ আসছেন ডোমিঙ্গো-ল্যাঙ্গেভেল্ট

 আজ আসছেন ডোমিঙ্গো-ল্যাঙ্গেভেল্ট

স্পোর্টস রিপোর্টার ॥ স্টিভ রোডসের হঠাৎ বিদায়ের পর বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচের পদ নিয়ে বেশ আলোচনা শুরু হয়েছিল। হাইপ্রোফাইল অনেক কোচের নামই উঠে এসেছিল আলোচনায়, অনেকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সঙ্গে আলোচনা করেছিলেন। শেষ পর্যন্ত দক্ষিণ আফ্রিকার সাবেক কোচ রাসেল ডোমিঙ্গোকেই বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান কোচ করেছে বিসিবি। তখনই জানানো হয়েছিল ২১ আগস্ট জাতীয় দলের দায়িত্ব নেবেন ডোমিঙ্গো। সেজন্য আজ সকালেই বাংলাদেশে আসছেন তিনি। প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা সেরে আজই ক্রিকেটারদের সঙ্গে পরিচয়পর্বটাও সেরে ফেলতে পারেন ডোমিঙ্গো। একই দিনে দলের নতুন পেস বোলিং কোচ চার্ল ল্যাঙ্গেভেল্টও আসছেন। কোর্টনি ওয়ালশের উত্তরসূরি হিসেবে তিনি বাংলাদেশের পেসারদের নিয়ে কাজ করবেন। ডোমিঙ্গো-ল্যাঙ্গেভেল্ট আসার বিষয়টি জানিয়েছেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের ম্যানেজার সাব্বির খান।

৪৪ বছর বয়সী ডোমিঙ্গো কোচ হিসেবে নিশ্চিত হওয়ার পরই বাংলাদেশের উদীয়মান ক্রিকেটারদের নিয়ে কাজ করার আগ্রহ প্রকাশ করেছিলেন। কারণ দক্ষিণ আফ্রিকায় দীর্ঘ কোচিং ক্যারিয়ারে তিনি বয়সভিত্তিক দলগুলোর হয়ে লম্বা সময় ধরে কাজ করেছেন এবং পরবর্তীতে জাতীয় দলের কোচ হয়েছেন। এবার তার কাজের ধারাটা বাংলাদেশে বিপরীতমুখী। জাতীয় দলের প্রধান কোচ হয়েছেন, কিন্তু এর পাশাপাশি বয়সভিত্তিক ক্রিকেটে পারফর্মারদেরও তুলে আনার কথা জানিয়েছেন। সেজন্য হাইপারফর্মেন্স দলের কোচ সাইমন হেলমটের সঙ্গে পরামর্শ করা ও কাজ করার ইচ্ছাও প্রকাশ করেছেন। উদীয়মান তারকাদের সুযোগ করে দিতে এবার আগ্রহী হয়ে উঠেছে বিসিবিও। তার প্রমাণ সম্প্রতি ঘোষিত ৩৫ সদস্যের কন্ডিশনিং ক্যাম্প। জাতীয় দলের হয়ে খেলছেন, ভবিষ্যতে খেলার যোগ্য এমন ক্রিকেটারদের নিয়েই এই তালিকা করেছেন নির্বাচকরা। অর্থাৎ শুরুতেই ডোমিঙ্গো তার পছন্দমাফিক কিছু ক্রিকেটারকে পর্যবেক্ষণ করার সুযোগ পাবেন। এই মুহূর্তে ইমার্জিং দলের (মূলত অনুর্ধ-২৩) হয়ে খেলছেন আগামীর তারকারা। নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন ধ্রুব, সাইফ হাসান, মোহাম্মদ নাইম শেখ, ইয়াসির আলী চৌধুরী রাব্বি, আমিনুল ইসলাম বিপ্লব, নাঈম হাসান, ইয়াসিন আরাফাত মিশু, শহীদুল ইসলাম ও শফিকুল ইসলামরা ক্যাম্পে ডাক পেয়েছেন। তাদের কারও কারও সুযোগ হবে পারফর্মেন্স দেখাতে পারলে ডোমিঙ্গোর চোখে লেগে যাওয়ার। আর বিসিবিও চাইছে আসন্ন ত্রিদেশীয় টি২০ সিরিজে নতুন কিছু মুখকে জাতীয় দলে সুযোগ করে দিতে। সেজন্যই ক্যাম্পের তালিকায় এক ঝাঁক তরুণের আগমন।

ডোমিঙ্গো আজ সকালে একে বিসিবির সঙ্গে প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা সারবেন তার দায়িত্বের। অর্থাৎ প্রধান কোচ হিসেবে কাগজে-কলমে বুঝে নেবেন দায়িত্ব। আজ সকাল থেকে দ্বিতীয় দিনের মতো জাতীয় দলের ফিটনেস ক্যাম্প চলবে। তা হয়ত দেখার সুযোগও পেয়ে যেতে পারেন তিনি। সেটি করতে না পারলেও ক্রিকেটারদের সঙ্গে পরিচয় পর্বটা সেরে রাখার সুযোগ আছে। বুধবার ফিটনেস ক্যাম্পের শেষদিনে বেশ ভালভাবেই তা করতে পারবেন। একদিন বিরতি দিয়েই শুরু হতে পারে ব্যাট-বলের স্কিল ক্যাম্প। তার আগে দু’দিন সময় পাবেন ডোমিঙ্গো ক্রিকেটারদের চিনে নেয়ার। একই সঙ্গে না আসলেও আজই বাংলাদেশে আসবেন আরেক দক্ষিণ আফ্রিকান সাবেক বোলিং কোচ ল্যাঙ্গেভেল্ট। সাবেক এ প্রোটিয়া পেসার ডোমিঙ্গোর সঙ্গে জুটি বেঁধে এবার বাংলাদেশ দলের পেসারদের নিয়ে কাজ করবেন। ডোমিঙ্গোর বেশ আগেই তাকে পেস বোলিং কোচের জন্য নিশ্চিত করে বিসিবি।