২১ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জাতীয় ফুটবল দলের ক্যাম্প শুরু ২৩ আগস্ট

  • ফিফা বিশ্বকাপ বাছাই ॥ ছুটি কাটিয়ে ঢাকায় ফিরেছেন কোচ জেমি ডে

স্পোর্টস রিপোর্টার ॥ ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ সালের এশিয়ান কাপের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ সামনে রেখে আগামী ২৩ আগস্ট থেকে ক্যাম্প শুরু করবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। ২৩ জনের চূড়ান্ত দল ঘোষিত হবে এএফসি কাপে ঢাকায় আবাহনীর সঙ্গে কোরিয়ান এপ্রিল টুয়েন্টি ফাইভের ম্যাচের পর।

গত ১৬ আগস্ট ২৫ জনের প্রাথমিক দল ঘোষণা করেছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। সোমবার সভা শেষে ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ জানান আফগানিস্তান ম্যাচের আগে তাজিকিস্তানে দুটি প্রস্তুতি ম্যাচ খেলার পরিকল্পনার কথা, ‘এএফসি কাপের কারণে আবাহনী খেলোয়াড়রা ক্যাম্পে পরে যোগ দেবে। কোচরা চলে এসেছেন। মিটিংয়ে তারাও ছিলেন। শুরুর দিকে ক্যাম্পে না থাকলেও এএফসি কাপে আবাহনীর খেলোয়াড়দের পারফর্মেন্স তারা পর্যবেক্ষণ করবেন।’

নাবিলের ভাষ্যমতে, ঢাকায় ৩১ আগস্ট পর্যন্ত চলবে জাতীয় দলের ক্যাম্প। আগামী ১ সেপ্টেম্বর তাজিকিস্তানে রওনা দেবে দল। সেখানে ৩ ও ৫ সেপ্টেম্বর স্থানীয় লীগের যেকোন দুটি দলের দুটি প্রস্তুতি ম্যাচ খেলার চেষ্টা করবে দল। আগামী ১০ সেপ্টেম্বর তাজিকিস্তানের দুশানবেতে (নিরপেক্ষ ভেন্যু) প্রথম লেগে আফগানদের মুখোমুখি হবে লাল-সবুজ বাহিনী।

২০২২ সালের বিশ্বকাপ ফুটবলের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশের সঙ্গে ‘ই’ গ্রুপে পড়েছে আফগানিস্তান, ভারত, ওমান ও বিশ্বকাপের স্বাগতিক কাতার। আফগানদের সঙ্গে ওখানে টার্ফে খেলা হবে। এ কারণে জামাল ভূঁইয়ারা একটু আগেভাগেই সেখানে যাচ্ছেন। যাতে করে তারা টার্ফ, আবহাওয়া, কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে পারেন।

বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বের শুরুটা আফগানিস্তানের বিপক্ষে জয় দিয়ে করতে চায় বাংলাদেশ জাতীয় ফুটবল দল। সোমবার সকালে ইংল্যান্ড থেকে ছুটি কাটিয়ে ঢাকায় ফিরে ন্যাশনাল টিমস কমিটির সভা শেষে এ কথা জানিয়েছেন জাতীয় দলের কোচ জেমি ডে। এছাড়া বাংলাদেশকে র‌্যাঙ্কিংয়ে আরও ওপরে নিয়ে যাওয়ার লক্ষ্যের কথাও জানান এই ইংলিশ কোচ।

বাংলাদেশের ‘ই’ গ্রুপের পাঁচ দলের মধ্যে ফিফা র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে এগিয়ে কাতার। ৫৫তম অবস্থানে আছে এশিয়ান কাপের চ্যাম্পিয়নরা। বাকিরাও র‌্যাঙ্কিংয়ে এগিয়ে বাংলাদেশের (১৮৩তম) চেয়ে। ওমান ৮৬তম, ভারত ১০১তম এবং আফগানিস্তান ১৪৯তম স্থানে আছে। তাই বাংলাদেশের জন্য লড়াইটা খুব সহজ হবে না।

গ্রুপের প্রতিটি দল হোম এ্যান্ড এ্যাওয়ে ভিত্তিতে পরস্পরের বিপক্ষে খেলবে। ম্যাচগুলো হবে আগামী ৫ সেপ্টেম্বর থেকে ২০২০ সালের ৯ জুন পর্যন্ত। আট গ্রুপের চ্যাম্পিয়ন ও সেরা চার রানার্সআপ মোট ১২ দল পাবে বিশ্বকাপের এশিয়া অঞ্চলের বাছাইয়ের তৃতীয় রাউন্ডের টিকেট। এই ১২ দল সরাসরি এশিয়ান কাপে খেলার যোগ্যতাও অর্জন করবে। পরের সেরা ২৪ দল নিয়ে আলাদা আরেকটি বাছাইপর্ব হবে, সেখান থেকে নির্ধারিত হবে চীনে ২০২৩ সালের এশিয়ান কাপের বাকি দলগুলো। ২০২২ সালের ২১ নবেম্বরে শুরু হবে কাতার বিশ্বকাপ। ফাইনাল হওয়ার কথা ১৮ ডিসেম্বরে। দুই লেগ মিলিয়ে লাওসকে ১-০ গোলে হারিয়ে প্রথম রাউন্ড পেরুয় বাংলাদেশ। লাওসের মাঠে ১-০ গোলে জেতা জেমি ডের দল ফিরতি পর্বে নিজেদের মাঠে গোলশূন্য ড্র করেছিল।