২৩ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জম্মু ও কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ বাতিল ভারতের অভ্যন্তরীণ বিষয়

জম্মু ও কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ বাতিল ভারতের অভ্যন্তরীণ বিষয়

অনলাইন ডেস্ক ॥ জম্মু ও কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা কেড়ে নিতে ভারতের সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলকে ‘অভ্যন্তরীণ ব্যাপার’ বলে অবস্থান স্পষ্ট করেছে বাংলাদেশ।

ঢাকা সফর শেষে আজ বুধবার সকালে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর নিজ দেশে ফিরে যাওয়ার ঠিক পরেই পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এবিষয়ে প্রথম সরকারি অবস্থান জানালো।

বিবৃতিতে বলা হয়, “ভারত সরকার কর্তৃক সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল ভারতের অভ্যন্তরীণ বিষয় বলে বাংলাদেশ মনে করে।

“আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা বজায় রেখে উন্নয়নকে প্রাধান্য দেওয়া সব দেশের জন্য অগ্রাধিকার হওয়া উচিত বলে মূলনীতির কথা বাংলাদেশ বরাবরই বলে আসছে।”

ভারতের সংবিধানের ৩৭০ অনুচ্ছেদে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা নিশ্চিত করা ছিল। এর আওতায় এতোদিন এই রাজ্যের নিজস্ব আইন চালুর ক্ষমতা ছিল। পাশাপাশি রাজ্যের বাইরের মানুষদের সম্পত্তি কেনা ও বিয়ের সুযোগ বন্ধ ছিল। ৫ অগাস্ট সরকারি সিদ্ধান্তে সংবিধানের এ অনুচ্ছেদ রদ করা হয়।

ওই দিন থেকে কাশ্মীরের টেলিফোন লাইন, ইন্টারনেট ও টেলিভিশন নেটওয়ার্ক বন্ধ করে রেখেছে দিল্লী এবং লোকজনের অবাধ চলাচল ও জমায়েতের ওপর নিষেধাজ্ঞাও আরোপ করেছে।

পদক্ষেপে ক্ষুব্ধ পাকিস্তান এরই মধ্যে ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য ও যান চলাচল বন্ধ করার পাশাপাশি কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে। বিষয়টি আন্তর্জাতিক আদালতে যাওয়ারও ঘোষণা দিয়েছে দেশটি।

পাকিস্তানের ডাকে ভারতের সিদ্ধান্ত নিয়ে বুধবার বৈঠকে বসার কথা জানিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা ক্ষতিগ্রস্ত হতে পারে এমন কোনো পদক্ষেপ নেওয়া থেকে বিরত থাকতে ভারত ও পাকিস্তানের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। কাশ্মীরের ভারতীয় অংশে বিধিনিষেধ আরোপের খবরে উদ্বেগও প্রকাশ করেছেন মহাসচিব।

এঘটনায় এর আগে বাংলাদেশ আনুষ্ঠানিক প্রতিক্রিয়া না দিলেও এক প্রশ্নের জবাবে ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়কমন্ত্রী ওবায়দুল কাদেরও বলেছিলেন, এটা ভারতের অভ্যন্তরীণ বিষয়।