১৯ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ডেঙ্গুর ছোঁয়া লেগেছে বাফুফেতে থাকা মহিলা ফুটবলারদেরও!

ডেঙ্গুর ছোঁয়া লেগেছে বাফুফেতে থাকা মহিলা ফুটবলারদেরও!

স্পোর্টস রিপোর্টার ॥ সারা দেশে ডেঙ্গু মহামারী আকারে ছড়িয়ে পড়েছে। ৫০ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন, মারা গেছেন শতাধিক। পরিস্থিতি বেশ সঙ্কটজনক। ক্রীড়াঙ্গনও রেহাই পায়নি ডেঙ্গুর ছোবল থেকে। এসএ গেমসের ক্যাম্পে একাধিক এ্যাথলেট ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। সম্প্রতি এ তালিকায় যুক্ত হয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) আবাসিক ক্যাম্পে থাকা কিছু কিশোরী ফুটবলারও। এছাড়াও বাফুফে ভবনে দায়িত্ব পালনকারী পাঁচ নিরাপত্তা কর্মীও আক্রান্ত হয়েছেন ডেঙ্গুতে।

সরেজমিনে বাফুফে ভবনে গিয়ে দেখা গেছে বাফুফে ভবনের নিচতলায় আবর্জনা জমে থাকে। বৃষ্টি হলে সেখানে পানি জমে থাকে। বাফুফে আর্টিফিসিয়ার টার্ফেও বৃষ্টির পানি জমে থাকে। সেই টার্ফে আবার বাফুফেতে থাকা মহিলা ফুটবলাররা অনুশীলন করেন। এর ফলে তাদের ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার শঙ্কা থেকেই যাচ্ছে। বাফুফের এডমিন মিজানুর রহমান এগুলো নিয়ে মাথা ঘামান না বলে একটি সূত্র থেকে জানা গেছে।

কয়েকমাস আগে গ্রামের বাড়িতে গিয়ে ফুটবলার সাজেদা এবং মারজিয়া ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিল। তবে এখন ওরা সম্পূর্ণ সুস্থ। বাফুফের ফিজিক্যাল ফিটনেস টেস্টেও তারা পাশ করেছে। তবে আরও তিন ফুটবলারের ডেঙ্গুতে আক্রান্ত খবর পাওয়া গেছে। এ ব্যাপারে বাংলাদেশ জাতীয় মহিলা ফুটবল দলের কোচ গোলাম রব্বানীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জনকণ্ঠকে জানান, ‘‘রাজিয়া এবং নওশিন জাহান ঈদের ছুটিতে বাড়ি গিয়ে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিল। তবে ইতোমধ্যেই তারা সুস্থ হয়ে গেছে।’ ছোটন আরও যোগ করেন, ‘তবে মুন্নী সম্ভবত বাফুফে ভবনে থেকেই ডেঙ্গুতে আক্রান্ত হয়। তবে দুদিন হলো সেও সম্পূর্ণ সুস্থ হয়ে গেছে।’

ডেঙ্গু নিয়ে বাফুফের পরিবেশ-পরিস্থিতি প্রসঙ্গে ছোটন বলেন, ‘আমরা বাফুফের ক্যাম্পে এ নিয়ে খুবই সচেতন ও সতর্ক থাকি। প্রতিদিন মশা মারার অষুধ ছিটানো হয়, সবকিছু পরিস্কার করা হয়, নিয়মিত মশারি টানানো হয়। সকাল থেকেই এসব কার্যক্রম শুরু হয়।’

আগামী ১৫ সেপ্টেম্বর থেকে থাইল্যান্ডে শুরু হচ্ছে ‘এএফসি অ-১৬ মহিলা চ্যাম্পিয়নশিপ’-এর চূড়ান্ত পর্বের খেলা। যেখানে এশিয়ার সেরা আটটি দেশ অংশ নেবে। এদের মধ্যে আছে বাংলাদেশও। এ নিয়ে দ্বিতীয়বারের মতো অংশ নেবে তারা। বাংলাদেশ খেলবে ‘এ’ গ্রুপে। তাদের খেলাগুলো হচ্ছে যথাক্রমে ১৫ সেপ্টেম্বর থাইল্যান্ড, ১৮ সেপ্টেম্বর জাপান এবং ২১ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে।