১৫ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সাব-রেজিস্ট্রার অফিসকে ভূমি মন্ত্রণালয়ে নেওয়ার সুপারিশ

 সাব-রেজিস্ট্রার অফিসকে ভূমি মন্ত্রণালয়ে নেওয়ার সুপারিশ

অনলাইন ডেস্ক ॥ আইন মন্ত্রণালয়ের অধীনে থাকা সাব-রেজিষ্ট্রার অফিসকে ভূমি মন্ত্রণালয়ের অধীনে আনার সুপারিশ করেছে ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

কমিটির সভাপতি মকবুল হোসেনের সভাপতিত্বে বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে এ সুপারিশ করা হয় বলে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, বৈঠকে সাধারণ জনগণের দুর্ভোগ লাঘবে সাব-রেজিস্ট্রার অফিসকে ভূমি মন্ত্রণালয়ের অধীনে আনার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে কমিটির সদস্য ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, নেছার আহমদ, উম্মে ফাতেমা নাজমা বেগম ও আমিনুল ইসলাম অংশ নেন।

বৈঠকের কার্যপত্র পর্যালোচনা করে দেখা যায়, এবিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়ে ২০১৫ সালে তৎকালীন ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভীকে চিঠি দিয়েছিলেন।

ওই চিঠিতে বলা হয়, সহকারী কমিশনার ভূমি, সেটেলমেন্ট অফিস ও সাব-রেজিস্ট্রার অফিস থেকে জমির মালিকানা পরিবর্তনের কাজ হয়। এর মধ্যে সাব-রেজিস্ট্রার অফিস ভূমি মন্ত্রণালয়ের অধীনে নেই। কিন্তু ভূমি ব্যবস্থাপনায় সমন্বয় ও গতি আনতে তিন শাখার একই মন্ত্রণালয়ের অধীনে থাকা প্রয়োজন।

একসময় আইন ও ভূমি বিষয়ে একটাই মন্ত্রণালয় ছিল। তার অধীনে ছিল ভূমি নিবন্ধন কার্যালয়। পরে দুটি মন্ত্রণালয় আলাদা হলেও ভূমি নিবন্ধন কার্যালয় আইন মন্ত্রণালয়ের অধীনেই থেকে যায়।

কমিটির সভাপতি মো. আমিনুল ইসলাম বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, “আমরা সুপারিশ করেছি। এখন কোন প্রক্রিয়ায় করা হবে সেটা মন্ত্রণালয় ঠিক করবে।”

বৈঠকে ৩০ জুন তারিখে সমাপ্ত ভূমি মন্ত্রণালয়ের বাস্তবায়নাধীন ‘সারাদেশের শহর ও ইউনিয়ন ভূমি অফিস নিমার্ণ প্রকল্প’র ফলাফল বা লক্ষ্যমাত্রা অর্জন সর্ম্পকে পর্যালোচনার পর কার্যক্রম ত্বরান্বিত করার সুপারিশ করে কমিটি।

গ্রামীণ জনপদে যেসব রাস্তা অবৈধ দখলে রয়েছে তা চিহ্নিত করারও সুপারিশ করা হয়েছে বৈঠকে।

নির্বাচিত সংবাদ