১৭ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কাশ্মীরের ওপর থেকে কারফিউ তুলে নিন ॥ মার্কিন সিনেটর

যুক্তরাষ্ট্রের একজন প্রভাবশালী সিনেটর অধিকৃত কাশ্মীরের ওপর থেকে কারফিউ তুলে নিতে ভারত সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। রিপাবলিকান সিনেটর এ্যাডাম স্মিথ বলেছেন, কাশ্মীরের অভ্যন্তরে আসলে কী ঘটছে তা দেখতে ভারত সরকারের আরও স্বচ্ছ পরিবেশ তৈরি করা উচিত। এ্যাডাম স্মিথ মার্কিন সিনেটের আর্মড সার্ভিস কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। খবর দ্য নিউজ অনলাইনের।

স্মিথ বুধবার বলেন, আমি ভারতের বিতর্কিত জম্মু-কাশ্মীর রাজ্যের মানুষের মানবাধিকার ও সমান নাগরিক অধিকার রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ। এর আগে যুক্তরাষ্ট্রে বসবাসরত জম্মু-কাশ্মীরের মার্কিন নাগরিকরা এ্যাডাম স্মিথের সঙ্গে দেখা করেন। এসব মার্কিন নাগরিকেরা পরিবারের সদস্যরা চলমান কারফিউতে অবরুদ্ধ অবস্থায় রয়েছেন।

কাশ্মীর পরিস্থিতি নিয়ে খামেনির উদ্বেগ

জম্মু-কাশ্মীরের বর্তমান পরিস্থিতির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ইরানের সর্বোচ্চ নেতা আলী খামেনি। বুধবার দেশটির প্রেসিডেন্ট ও মন্ত্রীদের সঙ্গে বৈঠকে তিনি এ উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেন, কাশ্মীরের মুসলমানদের অবস্থা উদ্বেগজনক। পার্স টুডে।

ইরানের সর্বোচ্চ নেতা বলেন, ভারত সরকারের সঙ্গে আমাদের ভাল সম্পর্ক রয়েছে, তবে ভারত সরকারের কাছে আমাদের প্রত্যাশা হলোÑকাশ্মীরের সভ্য ও ভদ্র জনগণের বিষয়ে তারা ন্যায়ভিত্তিক নীতি গ্রহণ করবে এবং সেখানকার মুসলমানদের ওপর কোন ধরনের বলপ্রয়োগ করবে না। আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বলেন, ভারত উপমহাদেশ থেকে চলে যাওয়ার সময় ব্রিটেন যে শয়তানিসুলভ পদক্ষেপ নিয়েছিল তার পরিণতিতে আজ কাশ্মীর সঙ্কট সৃষ্টি হয়েছে এবং ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বন্দ্ব দেখা দিয়েছে। কাশ্মীরে সংঘাত জিইয়ে রাখতেই ব্রিটেন এ ধরনের পদক্ষেপ নিয়েছিল।

এই মাত্রা পাওয়া