১৭ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভারতের মান রাখলেন রাহানে

 ভারতের মান রাখলেন রাহানে

স্পোর্টস রিপোর্টার ॥ টেস্টের নাম্বার ওয়ান ভারত নতুন প্রবর্তিত টেস্ট চ্যাম্পিয়নশিপের দৌড়টা শুরু করল ওয়েস্ট ইন্ডিজ সফর দিয়ে। সকালে আধাঘণ্টার বৃষ্টি, মেঘলা আকাশ, স্যাঁতসেঁতে পরিবেশ। এ্যান্টিগায় টস জিতে বোলিং নিতে তাই দ্বিতীয়বার ভাবতে হয়নি স্বাগতিক অধিনায়ক জেসন হোল্ডারকে। অষ্টম ওভারে দলীয় ২৫ রানের মধ্য অধিনায়ক বিরাট কোহলিসহ টপঅর্ডারের তিন ব্যাটসম্যানকে হারিয়ে শুরুতেই ব্যাকফুটে চলে যাওয়া ভারতকে বড় লজ্জা থেকে বাঁচিয়েছেন অজিঙ্কা রাহানে। বিশ্বকাপে সুযোগ না পাওয়া টেস্ট সহ-অধিনায়ক আউট হওয়ার আগে খেলেছেন ৮১ রানের দায়িত্বশীল ইনিংস। তাতেই ৬ উইকেটে ২০৩ রান নিয়ে প্রথমদিন শেষ করে সফরকারীরা। দ্বিতীয় সর্বোচ্চ ৪৪ রান আসে ওপেনার লোকেশ রাহুলের ব্যাট থেকে। হনুমা বিহারি ৩২। মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পুজারা ও কোহলি আউট হন যথাক্রমে ৫, ২ ও ৯ রান করে। উইন্ডিজের হয়ে পেসার কেমার রোচ ৩ ও শ্যানন গ্যাব্রিয়েল নেন ২ উইকেট।

বিশ্বকাপে দলে না থাকলেও ইংল্যান্ডেই ছিলেন রাহানে। খেলছিলেন কাউন্টি ক্রিকেট। সেখানে হ্যাম্পশায়ারের হয়ে প্রথম ম্যাচেই হাঁকিয়েছিলেন সেঞ্চুরি। সেটি যে ভীষণ কাজে লেগেছে ভারত সহ-অধিনায়কের কথায় স্পষ্ট, ‘আমি বিশ্বকাপের সময়টা নষ্ট না করে সেটাকে কাজে লাগাতে চেয়েছিলাম। ইংল্যান্ডে থেকে আমি অনেক কিছু শিখেছি। মেঘলা আকাশে ডিউক বল সুইং করে। তখন তাকে সম্মান জানানো উচিত। ইংল্যান্ডে খেলার ফলে আমার ধৈর্য আরও উন্নত হয়েছে। সুতরাং কাউন্টিতে কাটানো দু’মাস আমার কাছে লাভদায়কই ছিল।’ ডিসেম্বরে নিজেদের টেস্ট ইতিহাসে প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ জেতা সেই সিরিজে দুটি মাত্র হাফ সেঞ্চুরি। ব্যাট হাতে মোটেই স্বস্তিতে ছিলেন না সময়ের অন্যতম প্রতিভাবান এ ব্যাটসম্যান। এ্যান্টিগা টেস্ট সবে শুরু, শুরু দুই টেস্টের সিরিজ, শেষ পর্যন্ত কি হবে সময়েই মিলবে সেই উত্তর। তবে রাহানের এই ইনিংস যে সফরকারীদের বড় লজ্জা থেকে বাঁচিয়েছে তাতে সন্দেহ নেই। কঠিন পরিস্থিতিতে ১৬৩ বলে ১০ চারে খেলেছেন ৮১ রানের মূল্যবান ইনিংস।

একটুর জন্য ক্যারিয়ারের দশম সেঞ্চুরি পাননি। এ নিয়ে অবশ্য আফসোস নেই রাহানের, ‘আমি দলের হয়ে খেলি। যতক্ষণ ক্রিজে থাকি ততক্ষণ দলের কথাই ভাবি। মাইলস্টোনের প্রতি বেশি আগ্রহ আমার কোনদিনই ছিল না, আজও নেই’ প্রথমদিনের খেলা শেষে বলেন তিনি। ইনিংসের শুননিতেই পরপর তিন উইকেট হারিয়ে বিপাকে পড়ে ভারত। মাত্র ৯ রান করে ফেরেন ওয়ানডে সিরিজে দুরন্ত ছন্দে থাকা অধিনায়ক কোহলিও। এই অবস্থায় মাঠে নামেন ভারতীয় টেস্ট দলের সহ-অধিনায়ক রাহানে। শুরু হয় ভারতীয় ইনিংস মেরামতের কাজ। ভাল শুরু করেও লাঞ্চের পর রোস্টন চেজের বলে ফ্লিক করতে গিয়ে ক্যারিবিয়ান উইকেটরক্ষকের গ্লাভসে ধরা পড়েন রাহুল। ব্যক্তিগত ৪৪ রানে ফেরেন তিনি। এরপর হনুমা বিহারিকে নিয়ে চলে ইনিংস গড়ার কাজ। বিশ্বকাপে দল থেকে বাদ পড়েছিলেন রাহানে। সেই নিয়ে কম জলঘোলা হয়নি। তার ওপর শেষ দু’বছরে একটাও সেঞ্চুরি আসেনি মুম্বাইকরের ব্যাট থেকে। প্রশ্ন ওঠে তার টেস্ট দলে নির্বাচন নিয়েও। এই অবস্থায় ৮১ রানের মূল্যবান এই ইনিংসটি খেললেন তিনি।

এ্যান্টিগায় ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এই ম্যাচ দিয়ে দুই বছরব্যাপী ওয়ার্ল্ড টেস্ট বিশ্বচ্যাম্পিয়নশিপ মিশন শুরু হলো র‌্যাঙ্কিংয়ের এক নম্বর দল ভারতের। যেখানে ছয় ব্যাটসম্যান নিয়ে খেলছেন কোহলিরা। তবে রোহিত শর্মা বা অশ্বিনের মধ্যে কেউ একাদশে সুযোগ পাননি। রোহিতের বদলে খেলানো হচ্ছে হনুমা বিহারিকে। তার কারণ বিহারি অফস্পিন বলও করতে পারেন। একমাত্র স্পিনার রবীন্দ্র জাদেজা। ভারতের তিন পেসার হলেন ইশান্ত শর্মা, মোহাম্মদ শামি এবং জাসপ্রিত বুমরাহ। সুযোগ পাননি ঋদ্ধিমান সাহাও। প্রত্যাশা মতোই উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে খেলছেন তরুণ ঋষভ পন্থ। অশ্বিনের মতো অভিজ্ঞ স্পিনার না থাকায় বিস্ময় প্রকাশ করেছেন গ্রেট সুনীল গাভাস্কার। তবে এমন কিছু যে হতে পারে সেই ইঙ্গিত আগেই দিয়েছিলেন প্রধান কোচ রবি শাস্ত্রী।

এই মাত্রা পাওয়া