১৭ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রেলিং ভেঙ্গে বাস খাদে

রেলিং ভেঙ্গে বাস খাদে
  • ভয়াবহ সড়ক দুর্ঘটনা;###;ফরিদপুরে নিহত ১১, অন্যত্র ৮

জনকণ্ঠ ডেস্ক ॥ সড়ক দুর্ঘটনায় সারাদেশে নিহত ১৯ ও আহত হয়েছেন অন্তত ৪৭ জন। নিহতদের মধ্যে ফরিদপুরে এক ভয়াবহ দুর্ঘটনায় নারী ও শিশুসহ ১১ জন, নারায়ণগঞ্জে ২ জন, সাভারে ১ জন, বগুড়ায় ১ জন, ময়মনসিংহে ১ জন, ঠাকুরগাঁওয়ে ১ জন, কুড়িগ্রামে ১ জন ও গাজীপুরে ১ জন রয়েছেন। শনিবার ও শুক্রবার বিভিন্ন সময় এ দুর্ঘটনাগুলো ঘটে। খবর স্টাফ রিপোর্টার, নিজস্ব সংবাদদাতা ও সংবাদদাতাদের।

ফরিদপুরে পৃথক সড়ক দুর্ঘটনায় ১১ জন নিহত হয়েছেন। এর মধ্যে ঢাকা থেকে গোপালগঞ্জের পাটগাতীগামী কমফোর্ট লাইন পরিবহনের একটি যাত্রীবাহী বাস ফরিদপুরের ধুলদী এলাকায় একটি সেতুর রেলিং ভেঙ্গে খাদে পড়ে গেলে নারীসহ আটজন নিহত এবং ২৬ জন আহত হয়েছেন। শনিবার বেলা ২টার দিকে ঢাকা-খুলনা মহাসড়কে ফরিদপুর সদরের মাচ্চর ইউনিয়নের ধুলদী সেতুতে এ দুর্ঘটনা ঘটে।

তাদের মধ্যে ৬ জন ঘটনাস্থলেই নিহত হন। ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়া হলে একজনকে চিকিৎসক তাৎক্ষণিকভাবে মৃত ঘোষণা করেন। অপরজন ওয়ার্ডে মারা গেছেন। হাসপাতালে মৃত্যুবরণকারী দুইজনের পরিচয় পাওয়া গেছে। এরা হলেন ওই বাসের সুপারভাইজার গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার হাতিয়ারা গ্রামের মোঃ হানিফ (৪৯) ও একই উপজেলার কাঠী গ্রামের ফুরুক মোল্লা (৫৯)।

প্রত্যক্ষদর্শীরা জানায়, ঢাকার দিক থেকে দ্রুতগতিতে আসা কমফোর্ট লাইনের ওই বাসটি ঝুঁকিপূর্ণ ধুলদী সেতু অতিক্রম করার সময় সামনের দিক থেকে আসা একটি মাহেন্দ্রকে জায়গা দিতে গিয়ে সেতুটি অতিক্রমকারী একটি মোটারসইকেলসহ সেতুর ডান পাশের রেলিং ভেঙ্গে ১৫ ফুট নিচে পড়ে গেলে এ দুর্ঘটনা ঘটে।

দুর্ঘটনার খবর পেয়ে ফরিদপুর থেকে দমকল বাহিনীর একটি দল, কোতোয়ালী থানার পুলিশ ও করিমপুর হাইওয়ে পুলিশ ফাঁড়ির পুলিশ এসে উদ্ধার কাজে অংশ নেন। এ ঘটনায় পাঁচজনকে মৃত অবস্থায় গাড়ির ভিতর থেকে বের করা হয়। এর মধ্যে তিনজন পুরুষ ও দুইজন নারী। পরে বাসের নিচ থেকে আরেকটি লাশ উদ্ধার করা হয়।

ফরিদপুর কোতোয়ালি থানার ওসি বলেন, এ দুর্ঘটনায় ঘটনাস্থলে ছয়জন নিহত হয়েছেন। পরে হাসপাতালে আরও দুইজনের মৃত্যু হয়।

এদিকে ফরিদপুরের নগরকান্দায় বাসের ধাক্কায় ইজিবাইক যাত্রী মা ও ছেলেসহ তিনজন নিহত ও একজন আহত হয়েছেন। শনিবার দুপুর আড়াইটার দিকে নগরকান্দার তালমার মোড় এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেনÑ নগরকান্দা উপজেলার লস্করদিয়া ইউনিয়নের বারখাদিয়া গ্রামের সিদ্দিকুর রহমানের স্ত্রী রেশমা বেগম (৩১), তার ছেলে রনি (১১) প্রতিবন্ধী পথচারী বারখাদিয়া গ্রামের আবুল সিকদার (৪০)।

প্রত্যক্ষদর্শীরা জানান, ফরিদপুরগামী একটি ইজিবাইক কিছু যাত্রী নিয়ে এবং আরও যাত্রীর আশায় আগে থেকেই ফরিদপুর-বরিশাল মহাসড়ক ও তালমা-চাঁদহাট আঞ্চলিক সড়কের তালমার মোড় এলাকায় দাঁড়িয়ে ছিল। এ সময় পিছনের দিক থেকে ফরিদপুরগামী একটি বাস ওই ইজিবাইকে চাপা দিয়ে সামনের দিকে টেনে নিয়ে গেলে এ দুর্ঘটনা ঘটে। নগরকান্দা থানার ওসি বলেন, একটি ইজিবাইককে পেছন দিক থেকে একটি লোকাল বাস ধাক্কা দিয়ে ঘটনাস্থলেই মা ও ছেলে নিহত হন।

নারায়ণগঞ্জ ॥ পৃথক সড়ক দুর্ঘটনায় দুজন নিহত ও ১০ জন আহত হয়েছে। নিহতরা হলো রিক্সাচালক আলী আজগর (৩৫) ও অজ্ঞাতনামা যুবক (২৬)। শনিবার সকালে ও শুক্রবার রাতে সিদ্ধিরগঞ্জ ও আড়াইহাজারে এ দুর্ঘটনাগুলো ঘটে।

পুলিশ ও প্রতক্ষ্যদর্শীরা জানান, শনিবার সকাল ১০টায় আড়াইহাজার উপজেলার ফতেপুর ইউপির বগাদী ও কল্যান্দী সংযোগ সড়কের মোড়ে রিক্সাচালক আলী আজগর পৌঁছলে গোপালদীর দিক থেকে আসা দ্রুতগামী একটি নসিমন তার রিক্সাটিকে চাপা দেয়। এ সময় রিক্সাচালক আলী আজগর গুরুতর আহত হয়। পরে স্থানীয় জনতা তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন। ঘটনার পর নসিমন চালক পালিয়ে যায়। পুলিশ পরিত্যক্ত অবস্থায় নসিমনটি জব্দ করে থানায় নিয়ে যায়। নিহত আলী আজগর শালমদী নয়াপাড়া এলাকার ওসমান গনির ছেলে। বিষয়টি নিশ্চিত করেছেন আড়াইহাজার থানার উপ-পরিদর্শক (এসআই) সজীব কুমার।

সিদ্ধিরগঞ্জ থানার ওসি জানান, শনিবার সকালে লাশ ময়নাতদন্তের জন্য নারায়ণগঞ্জ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

সাভার ॥ সাভারের আশুলিয়ায় বাস চাপায় মঞ্জুরুল ইসলাম (৩০) নামে এক নিরাপত্তাকর্মী নিহত হয়েছে। শনিবার সকালে আশুলিয়ার নবীনগর-চন্দ্রা মহাসড়কের ডিইপিজেড এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত মঞ্জুরুল ইসলাম সিরাজগঞ্জ জেলার বেলকুচি থানার বাসিন্দা। বর্তমানে তিনি আশুলিয়ার গ্রুপ ফোর নামে সিকিউরিটিতে কর্মরত ছিলেন।

জানা যায়, সকালে ইপিজেড এলাকায় উত্তরবঙ্গগামী দূর পাল্লার যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে পথচারী মঞ্জুরুল ইসলামকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই তিনি নিহত হন। এ ব্যাপারে আশুলিয়া থানার উপপরিদর্শক বলেন, ঘটনাস্থলে গিয়ে নিহতের মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ঢাকার সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। বাসটিকে আটক করা হয়েছে।

বগুড়া ॥ শনিবার সকালে বগুড়া-রংপুর মহাসড়কে বগুড়ার শিবগঞ্জ উপজেলার রহবল এলাকায় যাত্রীবাহী বাস উল্টে আব্দুল আজিজ (৩৬) নামে এক সেনা সদস্য নিহত হয়েছেন। তিনি সেনাবাহিনীর সার্জেন্ট পদে কর্মরত ছিলেন। এ ঘটনায় আরও ৫/৬ জন আহত হন।

হাইওয়ে পুলিশ জানায়, এদিন সকাল সাড়ে ৭টার দিকে লক্ষ্মীপুর থেকে সৌখিন পরিবহন নামে একটি যাত্রীবাহী বাস রংপুর যাচ্ছিল। পথে রহবল এলাকায় বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে উল্টে যায়। এতে ঘটনাস্থলেই বাসের যাত্রী সার্জেন্ট আজিজ মারা যান। দুর্ঘটনায় আরও কয়েকজন আহত হয়। দুর্ঘটনাকবলিত বাসটি আটক করা হয়েছে।

ভালুকা, ময়মনসিংহ ॥ ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ভালুকা উপজেলার ধামশুর কনজিউমার মিলের সামনে শনিবার সকালে রাস্তা পার হতে গিয়ে হৃদয় (২০) নামে এক যুবকের মৃত্যু হয়েছে।

হাইওয়ে পুলিশ সূত্রে জানা যায়, রাস্তা পার হতে গিয়ে ময়মনসিংহগামী একটি বাস চাপা দিলে গাইবান্ধা জেলার সাঘাটা থানার দক্ষিণ উল্লাহ গ্রামের ইন্তাজ আলীর পুত্র হৃদয় ঘটনাস্থলেই মারা যায়। হাইওয়ে পুলিশ ঘটনার সত্যতা নিশ্চিত করেছে।

ঠাকুরগাঁও ॥ জেলা শহরে প্রবেশদ্বারে দ্রুতগামী একটি নৈশ কোচ নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে গাছের সঙ্গে ধাক্কা খেয়ে উল্টে পড়ায় কোচের হেলপার ইউসুফ আলী (৩৫) নিহত এবং অন্তত ১০ জন গুরুতর আহত হয়েছেন। নিহতের বাড়ি চাঁদপুর জেলায়।

কুড়িগ্রাম ॥ ফুলবাড়ীতে মোটরসাইকেলের ধাক্কায় ফাতেমা বেগম (৫০) নামের এক গৃহবধূর মৃত্যু হয়েছে। তিনি উপজেলা সদর ইউনিয়নের মুসা মিয়ার স্ত্রী। শনিবার সকালে ফুলবাড়ী-নাগেশ্বরী সড়কের পানিমাছকুটি এলাকার সটু রহমানের বাড়ির সামনে এ দুর্ঘটনা ঘটে।

গাজীপুর ॥ শ্রীপুরে শনিবার বিকেলে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে এক ভ্যানচালক নিহত হয়েছেন। নিহতের নাম আব্দুস সাত্তার (৩০)। তার বাড়ি বরিশাল জেলায়।

এই মাত্রা পাওয়া