১৭ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সাউথইস্ট বিশ্ববিদ্যালয় ॥ শিক্ষার্থীদের অনন্য অর্জন

বাংলাদেশে হাতে গোনা যে কয়টি প্রথম সারির বেসরকারী বিশ্ববিদ্যালয় রয়েছে সাউথ-ইস্ট বিশ্ববিদ্যালয় (এসইইউ) তাদের অন্যতম। বিশ্ববিদ্যালয়টির বর্তমান ছাত্রছাত্রী সংখ্যা ১২ হাজারেরও বেশি। পড়াশোনার পাশাপাশি এ বিপুল সংখ্যক শিক্ষার্থী যেন মেধা, মনন, মূল্যবোধ ও ভবিষ্যত নেতৃত্বের যোগ্যতা নিয়ে গড়ে উঠতে পারে সেজন্য বছরজুড়েই প্রতিষ্ঠানটির বড় অংশজুড়ে থাকে সহ-শিক্ষা কার্যক্রম। এ বিশ্ববিদ্যালয়ের অধীনে বিভিন্ন ক্লাব, ইনডোর গেম, আউটডোর গেমের পাশাপাশি রয়েছে শিক্ষা সফর কার্যক্রমও। ক্লাবগুলোর অধীনে বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা নিয়মিত অংশ নিচ্ছে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় এবং সফলতার মুকুটে যুক্ত করছে নতুন নতুন পালক।

কিছুদিন আগে ৪ মে তেজগাঁওয়ের বেঙ্গল মাল্টিমিডিয়া স্টুডিওতে অনুষ্ঠিত হয়ে গেল ‘নিউট্রি-চ্যাম্পস’ প্রতিযোগিতা যেখানে সাউথ-ইস্ট বিজনেস ইনোভেশন ফোরাম (এসবিআইএফ) এর একটি দল চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। চূড়ান্ত পর্বে সাউথ-ইস্ট বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়কে পরাজিত করে। এছাড়াও সাউথ-ইস্ট বিজনেস ইনোভেশন ফোরামের আরেকটি একটি দল গত ২৯ এবং ৩০ এপ্রিল আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত ‘চতুর্থ ইন্টারন্যাশনাল বিজনেস জিনিয়াস বাংলাদেশ’ প্রতিযোগিতায় বিজনেস আইডিয়া প্রেজেন্টেশন বিভাগে চ্যাম্পিয়ন হয়। সাউথ-ইস্ট দল পরিবেশকে টেকসই ও পরিবেশবান্ধব করার ধারণা প্রচার করার জন্য তাদের ‘গ্রিন বিজনেস’ বিষয়ক পরিকল্পনা উপস্থাপন করে। হসপিটালিটি, ট্যুরিজম এ্যান্ড ম্যানেজমেন্ট ফাউন্ডেশন (এফওএইচটিএম) এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ডিইউ) ট্যুরিজম এ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের যৌথ উদ্যোগে ৩০ ও ৩১ অক্টোবর ২০১৮ তারিখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের অডিটরিয়ামে অনুষ্ঠিত ‘প্রথম আন্তর্জাতিক শিক্ষা, ক্যারিয়ার এবং সংস্কৃতি বিষয়ক গ্লোবাল ট্যুরিজম চ্যাম্পিয়ন ট্রফি ২০১৮’ শীর্ষক প্রতিযোগিতায় সাউথ-ইস্ট বিশ্ববিদ্যালয় ডিজিটাল ট্যুরিজমের ওপর গ্রুপ মাল্টিমিডিয়া উপস্থাপনায় চ্যাম্পিয়ন হয়। প্রতিযোগিতায় বিভিন্ন সরকারী এবং বেসরকারী বিশ্ববিদ্যালয় ও কলেজ অংশ নেয়।

বরাবরের মতোই স্বমহিমায় উজ্জ্বল বিশ্ববিদ্যালয়টির গেমস এ্যান্ড স্পোর্টস ক্লাব। মিরপুর ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত উইংস ইউনি ফুটসাল এর ২০১৮ আসরে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে সাউথ-ইস্ট বিশ্ববিদ্যালয়। ৭ মে অনুষ্ঠিত ফাইনাল খেলায় ৬-০ গোলের ব্যবধানে আইইউবিএটিকে হারায় তারা। ২৫ জুলাই ২০১৮-এ শুরু হয় ‘শাহজালাল ইসলামী ব্যাংক ফারাজ গোল্ড কাপ ২০১৮’ শীর্ষক আন্তঃবিশ্ববিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট। গ্রুপ পর্যায়ে সাউথ-ইস্ট বিশ্ববিদ্যালয় উত্তরা ইউনিভার্সিটিকে পরাজিত করে কোয়ার্টার ফাইনালে স্থান লাভ করে। এরপর কোয়ার্টার ফাইনাল ও সেমি-ফাইনালে টিম এসইইউ; ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি এবং ব্র্যাক ইউনিভার্সিটিকে পরাজিত করে ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে। ৫ আগস্ট অনুষ্ঠিত ফাইনাল ম্যাচে টিম সাউথ-ইস্ট রানার-আপ হওয়ার গৌরব অর্জন করে। পিছিয়ে নেই সাউথ-ইস্টের ছাত্রীরাও। এসইইউ প্রমিলা ক্রিকেট দল ১৫ এপ্রিল ২০১৯-এ বাংলাদেশ যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং পোলার আইসক্রিমের যৌথ উদ্যোগে আয়োজিত এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত ‘বঙ্গবন্ধু ইন্টার ইউনিভার্সিটি স্পোর্টস চ্যাম্পস ২০১৯’-এ রানার-আপ ট্রফি অর্জন করে।

সাউথ-ইস্ট বিশ্ববিদ্যালয়ের আরেকটি উল্লেখযোগ্য সহপাঠক্রমিক কার্যক্রম হলো মুট কোর্ট সোসাইটি। এ সোসাইটির অধীনে সাউথ-ইস্ট বিশ্ববিদ্যালয় নেটওয়ার্ক ফর ইন্টারন্যাশনাল ল স্টুডেন্টস্ (এনআইএলএস) ও মুক্তিযুদ্ধ জাদুঘর- এর যৌথ ব্যবস্থাপনায় আয়োজিত ‘১ম এনআইএলএস-মুক্তিযুদ্ধ জাদুঘর আন্তর্জাতিক ল ফেস্ট’-এ অংশগ্রহণ করে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। সেমিফাইনালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং ফাইনালে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়কে পরাজিত করে সাউথ-ইস্ট বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী লুৎফুন্নাহার সঞ্চি ফেস্ট-এর শ্রেষ্ঠ এ্যাডভোকেট নির্বাচিত হন। ৪ থেকে ৬ এপ্রিল রাজধানীর আগারগাঁওয়ে মুক্তিযুদ্ধ জাদুঘরে অনুষ্ঠিত হয় এই আয়োজন। ফেস্ট-এ ৩৪টি সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করে। এছাড়া, বিশ্ববিদ্যালয়ের একটি টিম গত ১৫ থেকে ১৮ ফেব্রুয়ারি ভারতের লয়েড ল কলেজ, মেনন ইনস্টিটিউট অব লিগ্যাল এ্যাডভোকেসি ট্রেনিং এবং সার্ক ল’র যৌথ ব্যবস্থাপনায় লয়েড ল কলেজে অনুষ্ঠিত ‘৪র্থ প্রফেসর এন. আর. মাধব মেনন সার্ক ল’ মুটিং কম্পিটিশন এবং ল স্টুডেন্টস কনফারেন্সে’ অংশগ্রহণ করে।

দক্ষিণ এশীয় অঞ্চলে শিক্ষাগত বিনিময় সহজতর করা এবং মানসম্পন্ন আইনী শিক্ষার প্রচার ছিল এই প্রতিযোগিতার উদ্দেশ্য। আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, ভারত, মালদ্বীপ, নেপাল ও শ্রীলঙ্কাসহ সার্কভুক্ত দেশগুলোর ২২টি বিশ্ববিদ্যালয় এই কনফারেন্সে অংশ নেয়। সাউথ-ইস্ট বিশ্ববিদ্যালয়ের দু’টি গবেষণামূলক নিবন্ধ লয়েড ল কলেজের জার্নালে প্রকাশের জন্য নির্বাচিত হয়।

এ বিশ্ববিদ্যালয়ের ছাত্র- ছাত্রীদের সাংস্কৃতিক কর্মকা-ের প্রধান প্ল্যাটফর্ম কালচারাল ক্লাব। এখান থেকে ছাত্র- ছাত্রীদের একটি দল ২২ থেকে ২৬ ফেব্রুয়ারি ২০১৯ ভারতের প-িত রবিশঙ্কর শুক্লা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ‘১২তম সাউথ-এশিয়ান ইউনিভার্সিটি ইয়ুথ ফেস্টিভালে’ (সাউফেস্ট) অংশগ্রহণ করে।

শাণিত বক্তব্য আর যুক্তিবিদ্যার বিচরণ ক্ষেত্র সাউথ-ইস্ট বিশ্ববিদ্যালয় ডিবেট ক্লাব (এসইইউডিসি) যারা ১৫ ফেব্রুয়ারি ২০১৯ এ ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত ‘বাংলা এখন বাংলা তখন’ শীর্ষক প্রতিযোগিতায় ঢাকা বিভাগীয় পর্যায়ে রানার আপ হওয়ার গৌরব অর্জন করে। এছাড়া ক্লাবটি ৩ মে এফডিসি, ঢাকায় অনুষ্ঠিত ‘নিপীড়নবিরোধী জাতীয় বিতর্ক প্রতিযোগিতা ২০১৯’ এ প্রথম রাউন্ডে জয়লাভ করে। প্রতিযোগিতার মটো ছিল ‘সাহসিকা নুসরাত, তুমি-ই যুক্তি তুমি-ই প্রতিবাদ’।

সাউথ-ইস্ট বিশ্ববিদ্যালয়ের সোশ্যাল সার্ভিসেস ক্লাবের ১৮ সদস্য সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে ২ আগস্ট ২০১৯ তারিখে গাইবান্ধা জেলার ৩০০টি বন্যা ক্ষতিগ্রস্ত পরিবারকে ত্রাণ সামগ্রী (শুকনা খাবার ও ওষুধ) বিতরণ করেছে। এছাড়া প্রতিবছর ঈদে ক্লাবটির উদ্যোগে পথশিশুদের মাঝে নতুন পোশাক ও খাবার বিতরণ করা হয়।

মুভি এ্যান্ড ড্রামা ক্লাব দেশী-বিদেশী বিভিন্ন ছবি প্রদর্শনের পাশাপাশি বিভিন্ন ধরনের নাটক মঞ্চায়ন করে থাকে। ট্যুরিজম এ্যান্ড ফটোগ্রাফি ক্লাব বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষ্ঠানে ফটোগ্রাফিসহ ছাত্র-ছাত্রীদের নিয়ে ঐতিহাসিক স্থান ভ্রমণের ব্যবস্থা করে থাকে। নেচার এ্যান্ড এনভায়রনমেন্ট ক্লাবের উদ্যোগে ‘এসইইউ নেচার ফেস্ট ২০১৮’ ৮ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়টির তেজগাঁওয়ে স্থায়ী ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে ঢাকা ও ঢাকার বাইরের ২০টি কলেজ ও সাউথ-ইস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে পোস্টার প্রদর্শন, কুইজ ও ফটোগ্রাফি প্রতিযোগিতার আয়োজন করা হয়। ল্যাঙ্গুয়েজ এ্যান্ড লিটারেচার ক্লাব ভাষার দক্ষতা নিয়ে প্রতিযোগিতার আয়োজন করে থাকে। ইন্টারন্যাশনাল এ্যাফেয়ার্স ফোরাম জাতিসংঘের আদলে ছায়া জাতিসংঘ অধিবেশন আয়োজনসহ বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের কর্মকা- পর্যবেক্ষণ ও অনুশীলন করে থাকে। এছাড়াও রয়েছে বিভাগ ভিত্তিক ইইই, কম্পিউটার, ফার্মাসি ও টেক্সটাইল ক্লাব যারা বিভাগের বিভিন্ন ধরনের কর্মকা- পরিচালনা করে। উন্নত জাতি ও সমাজ গঠনে সহপাঠক্রমিক শিক্ষার কোন বিকল্প নেই। এ লক্ষ্যকে সামনে রেখেই উত্তরোত্তর এগিয়ে যাচ্ছে সাউথ-ইস্ট বিশ্ববিদ্যালয়।

ক্যাম্পাস প্রতিবেদক

এই মাত্রা পাওয়া