১৫ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বেনজেমার ইতিহাস, রিয়ালের ড্র

স্পোর্টস রিপোর্টার ॥ প্রত্যাশিত জয় দিয়েই নতুন মৌসুমের সূচনা করেছিল রিয়াল মাদ্রিদ স্প্যানিশ লা লিগায় নিজেদের প্রথম ম্যাচে সেল্টা ভিগোকে বড় ব্যবধানে হারিয়ে। তবে ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে ড্র করেছে জিনেদিন জিদানের দল। শনিবার রিয়াল ভালাদোলিদের সঙ্গে ১-১ গোলে ড্রয়ের আক্ষেপ নিয়েই মাঠ ছেড়েছে স্বাগতিক রিয়াল মাদ্রিদ। দলের অভিজ্ঞ কোচ জিনেদিন জিদান তাই স্বাভাবিকভাবেই হতাশ। শিষ্যদের পারফর্মেন্সে সন্তুষ্ট হতে পারেননি ফরাসী কোচ।

লা লিগায় নতুন মৌসুমের প্রথম ম্যাচেই গ্যারেথ বেলকে প্রথম একাদশে রেখেছিলেন জিদান। রিয়াল ভালাদোলিদের বিপক্ষেও বেলকে নিয়ে মাঠে নামে জিদানের দল। এর ফলে টানা দুই ম্যাচেই রিয়ালের জার্সিতে খেলার সুযোগ পেলেন গ্যারেথ বেল। এই ম্যাচ দিয়ে বার্নাব্যুতে ফিরেছেন জেমস রড্রিগুয়েজও। ৮৩২ দিন পর আবার রিয়াল মাদ্রিদের হয়ে খেললেন তিনি। এর আগে রিয়ালের জার্সিতে সর্বশেষ খেলেছিলেন ২০১৭ সালের ১৪ মে। সেভিয়ার বিপক্ষে সেই ম্যাচটা অবশ্য রিয়াল জিতেছিল ৪-১ ব্যবধানে। কিন্তু তার ফেরাটা সুখকর হয়নি রিয়াল মাদ্রিদের।

তবে স্বাগতিক রিয়াল মাদ্রিদ এদিন ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ছিল। মুহুর্মুহু আক্রমণে ভীতি ছড়ায় প্রতিপক্ষ রক্ষণ সীমান্তে। কিন্তু লক্ষ্যভেদ করতে পারেনি স্প্যানিশ জায়ান্টরা। দ্বিতীয়ার্ধে কৌশল পাল্টে আক্রমণের ধার বাড়ানোর চেষ্টা করে রামোস-ক্যাসেমিরো-ইস্কোরা। তার ফলও পায় অবশ্য স্বাগতিকরা। তবে সে জন্য অপেক্ষা করতে হয় ম্যাচের ৮২ মিনিট পর্যন্ত। রাফায়েল ভারানের পাস থেকে গোল করে রিয়ালকে এগিয়ে দেন করিম বেনজেমা। এই গোলের সৌজন্যে ইতিহাসেও জায়গা করে নেন ফরাসী তারকা। লা লিগার ইতিহাসে প্রথম ফুটবলার হিসেবে ১৫০ গোল করার রেকর্ড গড়েন তিনি। এ যাবতকালের ইতিহাসে যা পারেনি কেউ এবার তাই করে দেখালেন বেনজেমা। শুধু তাই নয়, ২০১৯ সালে করিম বেনজেমার গোলসংখ্যা এখন ১৬। তার ওপরে শুধুই দু’জন। চিরপ্রতিদ্বন্দ্বী বার্সিলোনার লিওনেল মেসি (২১) আর প্যারিস সেইন্ট জার্মেইর কিলিয়ান এমবাপে (২১)। ভালাদোলিদের বিপক্ষে এই গোলের ফলে জয় নিয়েই মাঠ ছাড়ার স্বপ্ন দেখছিল স্বাগতিক সমর্থকরা।

কিন্তু ম্যাচের বয়স যখন ৮৮ মিনিট তখনই ঘটে বিপত্তি। সার্জি গার্দিওয়ালার গোলে সমতায় ফেরে ভালাদোলিদ। অথচ এক সময়ে রিয়ালের দারুণ ভক্ত ছিলেন এই সার্জি গার্দিওলা। অতি রিয়ালপ্রীতির কারণে বার্সিলোনার একাডেমি থেকে বিতাড়িতও হয়েছিলেন তিনি। অথচ এবার সেই খেলোয়াড়ের কারণেই পূর্ণ তিন পয়েন্ট থেকে বঞ্চিত হলো রিয়াল মাদ্রিদ। কেননা পরের সময়টাতে আর গোল না হওয়ায় পয়েন্ট ভাগাভাগি করেই মাঠ ছাড়ে উভয় দল।

গত মৌসুমটা মোটেও ভাল কাটেনি রিয়াল মাদ্রিদের। যে কারণেই আবারও তাদের প্রিয় কোচ জিদানকে ডেকে নিয়ে আসে ডাগআউটে। রিয়ালে ফিরে জিদান যেন আলাদা করেই মনোযোগী হন করিম বেনজেমার পারফর্মেন্সে। সে জন্য ফরাসী তারকাও জ্বলে উঠছেন দুর্দান্তভাবে। কোচ হিসেবে দ্বিতীয় অধ্যায়ে জিদানের অধীনে ১৩ ম্যাচ খেলেছে রিয়াল মাদ্রিদ। এই সময়ে প্রতিপক্ষের জালে ২০বার বল জড়িয়েছে তাদের আক্রমণভাগ। তবে তার অর্ধেক গোল করেছেন করিম বেনজেমা। অর্থাৎ ক্রিস্টিয়ানো রোনাল্ডোর অনুপস্থিতিতে বেনজেমার ওপরই বেশি ভরসা রাখছেন রিয়াল মাদ্রিদের ফরাসী কোচ। তবে জিদান ভরসা রাখতে চান মাদ্রিদের সমর্থকদের ওপরও। এ প্রসঙ্গে ফরাসী কোচ বলেন, ‘দলের সমর্থকদেরও সহায়তা করতে হবে আমাদের।

নির্বাচিত সংবাদ
এই মাত্রা পাওয়া