২৫ আগস্ট ২০১৯

সালাহ’র জোড়া গোলে শীর্ষে লিভারপুল

স্পোর্টস রিপোর্টার ॥ টানা তিন জয়ে ইংলিশ প্রিমিয়ার লীগ ফুটবলে এককভাবে শীর্ষে উঠে এসেছে লিভারপুল। শনিবার রাতে ঘরের মাঠ এ্যানফিল্ডে আর্সেনালকে ৩-১ গোলে হারিয়েছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা। দ্য রেডসদের জয়ে জোড়া গোল করেন মিসরের তারকা ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ।

একই রাতে লীগে প্রথম হারের স্বাদ পেয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। নিজেদের মাঠ ওল্ডট্র্যাফোর্ডে ম্যানইউ ১-২ গোলে হেরেছে অতিথি ক্রিস্টাল প্যালেসের কাছে। আর নরউইচ সিটিকে ৩-২ গোলে হারিয়ে এবারের লীগে প্রথম জয়ের দেখা পেয়েছে চেলসি। বর্তমানে তিনটি করে ম্যাচ শেষে পূর্ণ পয়েন্ট করে নিয়ে এককভাবে শীর্ষে লিভারপুল। ৬ পয়েন্ট নিয়ে দুইয়ে আর্সেনাল। শেফিল্ড ইউনাইটেডকে ২-১ গোলে হারিয়ে ৫ পয়েন্ট নিয়ে তিনে উঠে এসেছে সাবেক চ্যাম্পিয়ন লিচেস্টার সিটি। তিন ম্যাচে মাত্র ৪ পয়েন্ট নিয়ে পাঁচে নেমে গেছে ম্যানইউ। লিভারপুলের মাঠে স্বাগতিকদের বিরুদ্ধে ভালই প্রতিদ্বন্দ্বিতা করতে থাকে অতিথি আর্সেনাল। কিন্তু গোল মিসের খেসারত দিতে হয়েছে গানার্সদের। প্রথম দশ মিনিটে ভার্জিল ভ্যান ডাইককে বোকা বানিয়ে নিকোলাস পেপের নেয়া দূরপাল্লার শট রুখে দেন ইনজুরিতে থাকা এ্যালিসন বেকারের পরিবর্তিত হিসেবে লিভারপুলের গোল সামলাতে নামা আদ্রিয়ান। এর পরপরই এন্ডি রবার্টসনকে কাটিয়ে একেবারেই নিশ্চিত গোলের সুযোগ পান দলে নতুন আসা পেপে। তবে এবার তার নেয়া দুর্বল শট সহজেই তালুবন্দী করেন আদ্রিয়ান। কিন্তু সময় গড়ানোর সঙ্গে সঙ্গে ম্যাচের লাগাম নিজেদের করে নেয় জার্গেন ক্লপের দল। ম্যাচের ৪১ মিনিটে ট্রেন্ট আলেক্সান্ডার-আর্নল্ডের কর্নার থেকে হেডে গোল করে লিভারপুলকে এগিয়ে নেন জোয়েল মাটিপ।

এই গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় স্বাগতিকরা। বিরতির পরপরই (৪৯ মিনিট) মোহাম্মদ সালাহ আরেক গোল করলে ম্যাচে স্পষ্ট আধিপত্য নেয় দ্য রেডসরা। ৫৮ মিনিটে ডেভিড লুইজ ফাউল করলে পেনাল্টি পায় স্বাগতিকরা। স্পট কিক থেকে নিজের দ্বিতীয় ও দলের তৃতীয় গোল করেন সালাহ। ম্যাচ শেষের পাঁচ মিনিট আগে আবামেয়াংয়ের কাছ থেকে বল পেয়ে বদলি লুকাস টোরেইরা আর্সেনালের হয়ে একমাত্র গোলটি করেন। ম্যাচ শেষে লিভারপুল কোচ জার্গেন ক্লপ বলেন, দারুণ একটা ম্যাচ খেলেছে ছেলেরা। আর্সেনালের মতো শক্তিশালী দলের বিপক্ষে এ রকম কিছুই করার দরকার ছিল। ছেলেদের পারফর্মেন্সে আমি খুব খুশি। অন্যদিকে আর্সেনাল কোচ উনাই এমেরি বলেন, আমরা শুরুতেই ঠিক পথেই ছিলাম। বেশ কয়েকটি সুযোগ নষ্ট হয়েছে। তা নাহলে ম্যাচের ফলাফল অন্যরকম হতে পারতো। গানার্স বস আরও বলেন, তবে হারলেও ছেলেদের খেলায় আমি সন্তুষ্ট। লিভারপুলের প্রশংসা করে আর্সেনালের সেন্টার ব্যাক ডেভিড লুইজ বলেন, অনেক বছর ধরেই লিভারপুল দারুণ খেলছে। তবে আমরা যদি প্রথমে গোল করতে পারতাম তাহলে ম্যাচের চেহারা ভিন্ন হতে পারতো। এমেরি ও লুইজ দু’জনই আপসোস করেছেন শুরুর দিকে গোল মিসের জন্য। বিশেষ করে লিলি থেকে ৭২ মিলিয়ন পাউন্ডে যোগ দেয়া আইভরিয়ান তারকা পেপে যদি সহজ সুযোগ মিস না করতেন তাহলে হয়তো ম্যাচের চিত্র অন্যরকম হতো।