১৫ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গুগলকে ছাড়াই পথচলা শুরু করল হুয়াওয়ে

গুগলকে ছাড়াই পথচলা শুরু করল হুয়াওয়ে

অনলাইন ডেস্ক ॥ হুয়াওয়ের সামনে কঠিন পথ। সে পথে গুগলকে ছাড়াই চলার সিদ্ধান্ত নিতে যাচ্ছে চীনা প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি। হুয়াওয়ের নতুন ফোন আসছে ইউটিউব, জিমেইল ও গুগল ম্যাপস ছাড়াই। এ মাসের শেষ দিকে জার্মানির মিউনিখে ‘মেট ৩০’ নামের নতুন স্মার্টফোন উদ্বোধন করবে হুয়াওয়ে। যুক্তরাষ্ট্রের কালো তালিকাভুক্ত হওয়ার পর হুয়াওয়ের প্রথম স্মার্টফোন সিরিজ উদ্বোধনের ঘটনা হবে এটি। কালো তালিকাভুক্ত হওয়ার পর থেকে গুগলের অ্যাপ ও সেবা হুয়াওয়ের নতুন ফোনে যুক্ত করার পথ বন্ধ হয়ে যায়। বার্তা সংস্থা সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিশ্বের বৃহত্তম টেলিকম যন্ত্রপাতি ও বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাতা হুয়াওয়ের ব্যবসার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে নানা প্রচার কর্মসূচি চালিয়ে চাপ দেওয়া হচ্ছে।

গত মে মাসে যুক্তরাষ্ট্রের বিভিন্ন কোম্পানিকে হুয়াওয়ের কাছে যন্ত্রপাতি বিক্রিতে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। এতে হুয়াওয়ের বিভিন্ন যন্ত্রপাতি সরবরাহকারী প্রতিষ্ঠান, যেমন: ইনটেল, মাইক্রন, কোয়ালকম ও সফটওয়্যার সহযোগী গুগল ও ফেসবুকের সঙ্গে ব্যবসা করার পথ বন্ধ হয়ে যায়।

হুয়াওয়ের পক্ষ থেকে আগে থেকেই বিষয়টি আঁচ করে হার্ডওয়্যার জমা করে রাখা হয়। তবে তারা সফটওয়্যারের ক্ষেত্রে এমন কিছু করতে পারেনি। যুক্তরাষ্ট্রের কালো তালিকাভুক্তির আগে কয়েকটি মডেলের ফোনের জন্য গুগলের লাইসেন্স নিয়ে রাখলেও মেট ৩০ সিরিজ এর মধ্যে ছিল না। বার্তা সংস্থা রয়টার্স প্রথম মেট ৩০ সিরিজ উন্মুক্ত করার খবর প্রকাশ করে।

এখন হুয়াওয়ের সফল হওয়ার মন্ত্র—অ্যান্ড্রয়েডের বিকল্পকে সফল করে তোলা। ইতিমধ্যে অ্যান্ড্রয়েডের বিকল্প অপারেটিং সিস্টেম তৈরি করেছে প্রতিষ্ঠানটি। তবে হুয়াওয়ের কর্মকর্তারা বলেছেন, গুগলের ইকোসিস্টেম যার মধ্যে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমও যুক্ত রয়েছে, সেটি তাদের প্রথম পছন্দ। তবে তারা ‘হারমনি ওএস’ প্রস্তুত করে রেখেছে। গত মাসে নতুন এই অপারেটিং সিস্টেমের সঙ্গে পরিচয় করিয়ে দেয় হুয়াওয়ে।

বাজার বিশ্লেষকেদের চোখে গুগলের সেবা ছাড়া হুয়াওয়ের পথচলা চ্যালেঞ্জের মুখে পড়ে যাবে। মেট ৩০ সিরিজ যদি ওপেন সোর্স অ্যান্ড্রয়েড দিয়ে ছাড়া হয় তবে এতে ইউটিউব, গুগল ম্যাপস, জিমেইল বা গুগল প্লে স্টোর থাকবে না। এসব সেবা ছাড়া চীনের বাইরে স্মার্টফোনটি ক্রেতাদের আগ্রহ হারাবে। চীনে অধিকাংশ গুগল অ্যাপ বন্ধ।

চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্যযুদ্ধের বিষয়টি আবার নতুন করে মোড় নেওয়া হুয়াওয়েকে নতুন করে লাইসেন্স দেওয়ার ক্ষেত্রে অপেক্ষায় রেখেছে হোয়াইট হাউস।

বাজার গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিসের গবেষক বেন স্ট্যানটন বলেছেন, ইউরোপের বাজারে গুগলের সেবা ছাড়া নতুন স্মার্টফোন বিক্রিতে চ্যালেঞ্জের মুখে পড়তে হবে হুয়াওয়েকে। প্রশ্ন হচ্ছে, গুগলের অ্যাপ ছাড়া হুয়াওয়ের হার্ডওয়্যার কি ক্রেতাদের আকর্ষণ করার জন্য যথেষ্ট? ক্রেতারা এক্ষেত্রে যথেষ্ট ভাববেন।

এ বছরের শুরুতে হুয়াওয়ের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা রেন ঝেংফেই বলেছিলেন, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা জারির পরের মাসে হুয়াওয়ের স্মার্টফোন বিক্রি ৪০ শতাংশ পর্যন্ত কমে গেছে।

নির্বাচিত সংবাদ