২১ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রাজধানীতে পাঁচ সপ্তাহব্যাপী জামদানি উৎসব শুরু হতে যাচ্ছে

রাজধানীতে পাঁচ সপ্তাহব্যাপী জামদানি উৎসব শুরু হতে যাচ্ছে

অনলাইন ডেস্ক ॥ আগামী ৬ সেপ্টেম্বর শুক্রবার থেকে রাজধানীর বেঙ্গল শিল্পালয়ে পাঁচ সপ্তাহব্যাপী জামদানি উৎসব শুরু হচ্ছে । এ উৎসব শেষ হবে আগামী ১২ অক্টোবর শনিবার ।

আজ মঙ্গলবার বেঙ্গল শিল্পালয়ের চিলেকোঠায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় আয়োজকরা। যৌথভাবে উৎসবটি আয়োজন করেছে বাংলাদেশ জাতীয় কারুশিল্প পরিষদ ও বেঙ্গল ফাউন্ডেশন।

বেঙ্গল শিল্পালয়ে জামদানি উৎসবের উদ্বোধন হবে আগামী ৬ সেপ্টেম্বর (শুক্রবার) বিকেল ৫টায়। এরপর প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে প্রদর্শনী। তবে প্রতি রবিবার থাকবে সাপ্তাহিক ছুটি। এ বিষয়ে বিস্তারিত জানা যাবে www.jamdanifestival.com ওয়েবসাইটে।

প্রদর্শনীতে আড়ং, অরন্য, কুমুদীনি হ্যান্ডিক্রাফটস ও টাঙ্গাইল শাড়ি কুটির অংশ নিচ্ছে।

উৎসবে প্রদর্শনীর জন্য আনা হচ্ছে জামদানি কারিগরদের উত্তরাধিকারদের মাধ্যমে নতুন করে তৈরি জামদানি শাড়ি। এক্ষেত্রে ঐহিত্যবাহী জামদানি সংগ্রহ করে, সেভাবেই কাজ করা হয়েছে। প্রদর্শনীর জন্য এভাবে তৈরি ৮০টি শাড়ির জন্য সময় লেগেছে ৬৪০ সপ্তাহ। এসব শাড়ি তৈরিতে ৪৫ জন ওস্তাদ তাঁতী ও ৫৬ জন সাগরেদ তাঁতী কাজ করেছেন।

উৎসব চলাকালে আগামী ৭ সেপ্টেম্বর (শনিবার) দেশি-বিদেশি বিশেষজ্ঞদের নিয়ে অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক সেমিনার।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ কারুশিল্প পরিষদের সভাপতি রফিকুল ইসলাম, তাঁতী আবুল কাসেম, আড়ংয়ের প্রতিনিধি আশরাফুল আলম, নারী উদ্যোক্তা মনিরা এমদাদ প্রমুখ।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, জামদানি ঐতিহ্য রক্ষায় সরকারের সহায়তা প্রয়োজন। এজন্য আর্থিক প্রণোদনাও দিতে হবে।